ঢাকা শুক্রবার, ২৭ সেপ্টেম্বর, ২০২৪

ভারত এবং ইসরাইলকে বর্বর জাতি বলে মন্তব্য রাবি শিক্ষার্থীদের

রাবি প্রতিনিধি

প্রকাশিত: সেপ্টেম্বর ২৬, ২০২৪, ০৭:১৭ পিএম

ভারত এবং ইসরাইলকে বর্বর জাতি বলে মন্তব্য রাবি শিক্ষার্থীদের

ছবি: রূপালী বাংলাদেশ

সম্প্রতি ভারতীয় পুরোহিত কর্তৃক বিশ্বনবী মুহাম্মদ (সাঃ) কে নিয়ে কটুক্তি ও তা বিজেপি নেতার সমর্থনের প্রতিবাদে সমাবেশ ও বিক্ষোভ মিছিল করেছে রাজশাহী বিশ্ববিদ্যালয়ের (রাবি) সাধারণ শিক্ষার্থীরা। সেখানে বক্তারা ভারত এবং ইসরাইলকে বর্বর জাতি বলে মন্তব্য করেন।

বৃহস্পতিবার (২৬ সেপ্টেম্বর) বেলা সাড়ে ১১টার দিকে বিশ্ববিদ্যালয়ের প্যারিস রোডে এ কর্মসূচি পালিত হয়। এসময় শিক্ষার্থীরা বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন গুরুত্বপূর্ণ সড়ক প্রদক্ষিণ করে প্যারিস রোডে এক সংক্ষিপ্ত সমাবেশে মিলিত হয়।

এ সময় শিক্ষার্থীরা বলেন, ভারতের পুরোহিত ধর্মীয় অনুভূতিতে কটুক্তি করে যে কথা বলেছেন সেটা মুসলমান কিছুতেই সহ্য করতে পারে না। অন্তর্বর্তীকালীন সরকারের কাছে অনুরোধ কুটনৈতিকভাবে তাদের বিরুদ্ধে প্রতিবাদ করবে। ভারত সেকুলারিজমের নামে অন্য ধর্মের উপর বারবার আঘাত করতে পারে না।

এ সময় তারা আরও বলেন, বিশ্বের ইতিহাসে দুইটা বর্বর জাতি রয়েছে, ইসরাইল আর ভারত। ইসরায়েল যেভাবে অন্য রাষ্ট্রকে গ্রাস করে ভারতও আমাদের গ্রাস করতে চায়। ভারত আমাদের আগস্টে বন্যার মধ্যে রেখে অমানুষের পরিচয় দিয়েছি। এখন তারা ধর্মীয় অনুভূতিতে আঘাত দিয়ে বর্বর জাতি হিসেবে সবার মাঝে প্রমান দিয়েছে। ভারতের পুরোহিত ধর্মকে নিয়ে বাজে মন্তব্য করেছে এবং বিজেপি সরকার তা সমর্থন দিয়ে গেছে। যা একটা সভ্য জাতির পক্ষে সম্ভব না। যুগে যুগে রাসুলের নামে মিথ্যাচার করেছিল পরবর্তীতে তাদের অস্তিত্ব খুজে পাওয়া যায়নি অথচ রাসুলের আদর্শ সবার মাঝে ছড়িয়ে পড়েছে।

সমাবেশে শিক্ষার্থীরা আরও জানান, সারাবিশ্বে নবীকে নিয়ে যারা অপমান করবে তাদের বিরুদ্ধে মুসলমানরা সবসময় প্রস্তুত। দেশ থেকে স্বৈরাচার হঠিয়েছি ভারতের দালালকেও হঠাতে সময় নিব না। ভারতের বাক স্বাধীনতা যদি হয় রাসুলকে নিয়ে অপমান করা মুসলমানদের স্বাধীনতা হাত দিয়ে তাদের  দুনিয়া থেকে উৎখাত করা। প্রতিবাদ সমাবেশে প্রায় তিনশতাধিক শতাধিক রাবি শিক্ষার্থী সমাবেশে উপস্থিত ছিলেন।

সমাবেশে শিক্ষার্থীরা ‘বিশ্ব নবীর অপমান সইবে নারে মুসলমান’, ‘আল কুরআনের আলো, ঘরে ঘরে জ্বালো’, ‘নারায়ে তাকবীর, আল্লাহ আকবর’, ‘বিশ্ব নবীর দুশনমনেরা হুশিয়ার সাবধান’, ‘দ্বীন ইসলাম জিন্দাবাদ জিন্দাবাদ’, ‘আমার নেতা তোমার নেতা বিশ্ব নবী মোস্তফা’, ‘মোদির দালালেরা হুঁশিয়ার সাবধানে’, ‘বিশ্বের মুসলিম এক হও, লড়াই  করো’ ইত্যাদি স্লোগান ও লেখা সংবলিত প্ল্যাকার্ড প্রদর্শন করেন।

আরবি/জেডআর

Link copied!