ঢাকা শনিবার, ২৬ অক্টোবর, ২০২৪

জাবিতে শীর্ষক সেমিনার অনুষ্ঠিত

জাবি প্রতিনিধি

প্রকাশিত: অক্টোবর ২৫, ২০২৪, ১২:০৩ পিএম

জাবিতে শীর্ষক সেমিনার অনুষ্ঠিত

ছবি: রুপালী বাংলাদেশ

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে (জাবি) "কেমন জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় চাই? সংকট ও সম্ভাবনা ‍‍` শীর্ষক সেমিনার অনুষ্ঠিত হয়েছে। বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের দ্বারা পরিচালিত সাহিত্য পত্রিকা ছাড়পত্র এ সেমিনার আয়োজন করে।

বৃহস্পতিবার (২৪ অক্টোবর) বিকেল পাঁচটায় বিশ্ববিদ্যালয়ের সমাজ বিজ্ঞান অনুষদের গ্যালারিতে এ সেমিনার অনুষ্ঠিত হয়। সেমিনারে আলোচক হিসেবে উপস্থিত ছিলেন গণতান্ত্রিক অধিকার কমিটির সদস্য ও বিশিষ্ট অর্থনীতিবিদ অধ্যাপক আনু মোহাম্মদ।

এসময় তিনি বলেন, ‍‍`নব্যউদারনীতি‍‍`র আগ্রাসনে শিক্ষার উপর প্রতিনিয়ত বেসরকারিকরণ ও বাণিজ্যিকীকরণ বাড়ছে। বিশ্ববিদ্যালয়গুলোতে ওয়ার্ল্ড ব্যাংকসহ বিভিন্ন সাম্রাজ্যবাদী প্রতিষ্ঠানের  প্রজেক্ট  যুক্ত হয়ে বিশ্ববিদ্যালয়ের স্বায়ত্বশাসন ও স্বাধীন গবেষণাকে খর্ব করছে। জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে অপরিকল্পিত উন্নয়ন নতুন জ্ঞান উৎপাদনের পথকে রুদ্ধ করবে।

বিশ্ববিদ্যালয়ের উন্নয়ন ও সম্ভাবনা নিয়ে আলোচনা করেন  দর্শন বিভাগের অধ্যাপক রায়হান রাইন। তিনি বলেন, বিশ্ববিদ্যালয়ের উন্নয়ন হলো বাজারের উপযোগী হয়ে ওঠা। ১৪০০ কোটি টাকা বরাদ্দ পেলাম, আর যত্রতত্র বিল্ডিং তৈরি করলেই উন্নয়ন হয় না। একইসাথে পরিবেশ ধ্বংস করেও উন্নয়ন সম্ভব না। লিখিত এবং বিভাগ ভিত্তিক পরীক্ষা জরুরি। কারণ ভর্তি পরীক্ষার মাধ্যমে মেধা যাচাই সঠিক হয় না।

সেমিনারে এছাড়াও বক্তব্য রাখেন, অধ্যাপক মির্জা তসলিমা সুলতানা, সহোযোগী অধ্যাপক ড. সৈয়দ নিজার আলম, অধ্যাপক জামাল উদ্দিন রুনু, ছাড়পত্রের উপদেষ্টা রাফিকুজ্জামান ফরিদ।

আরবি/জেআই

Link copied!