ঢাকা শুক্রবার, ২০ সেপ্টেম্বর, ২০২৪

তোফাজ্জল হত্যাকান্ডে জড়িতদের গ্রেপ্তারের দাবিতে শিক্ষার্থীদের অবস্থান

ঢাবি প্রতিনিধি

প্রকাশিত: সেপ্টেম্বর ১৯, ২০২৪, ০৪:০৩ পিএম

তোফাজ্জল হত্যাকান্ডে জড়িতদের গ্রেপ্তারের দাবিতে শিক্ষার্থীদের অবস্থান

ছবি, রূপালী বাংলাদেশ

ঢাবি: ঢাকা বিশ্ববিদ্যালয়ের ফজলুল হক মুসলিম হলে চোর সন্দেহে গণপিটুনির শিকার হয়ে তোফাজ্জল নামে এক যুবকের মৃত্যু হয়। ঘটনার সাথে জড়িতদের দ্রুত গ্রেপ্তারের দাবিতে বিশ্ববিদ্যালয়ের উপাচার্যের বাসভবনের সামনে অবস্থান নিয়েছেন একদল শিক্ষার্থী।  

বৃহস্পতিবার (১৯ সেপ্টেম্বর) বেলা ১২টার দিকে শিক্ষার্থীরা উপাচার্যের বাসভবনের সামনে অবস্থান গ্রহণ করেন। এর আগে বেলা সাড়ে ১১টার দিকে তারা রাজু ভাস্কর্যের সামনে ‘Bring Back Justice’ শিরোনামে এক প্রতিবাদ সমাবেশ করেন। এসময় জড়িতদের গ্রেপ্তারের না করা পর্যন্ত সেখানে অবস্থান করবেন বলে জানান তারা।  

এসয় তারা “গণ পিটুনি বন্ধ কর, আইনের শাসন প্রতিষ্ঠা কর”, “হত্যাকারীদের তালিকা কর, দ্রুত সময়ে বিচার কর” সহ নানা স্লোগান দেন।

অবস্থান কর্মসূচিতে নাফিউর রহমান বলেন, ন্যায়বিচার পাওয়ার জন্য জুলাই মাসে লড়াই করেছি আমরা। আজকে যদি এই অপরাধীদের দ্রুত গ্রেপ্তার করে শাস্তির আওতায় আনা না হয় তাহলে আমদের বিপ্লব ব্যর্থ হবে। আমরা আমাদের বিপ্লবকে ব্যর্থ হতে দিতে পারি না। আজকে রাত হবে, কাল সকাল হবে তবুও যদি তাদের গ্রেপ্তার করা না হয় আমরা অবস্থান কর্মসূচি থেকে সরে দাঁড়াব না।

এক নারী শিক্ষার্থী বলেন,  সারারাত হল প্রশাসন কি করেছে? একজন ভারসাম্যহীন ব্যক্তিকে ৫/৬ ঘণ্টা পেটানো হলো, প্রশাসন কি করছিল? আমরা এর সুষ্ঠু তদন্ত সাপেক্ষে বিচার দাবি করছি। তাদেরকে গ্রেপ্তার করার আগে আমরা অবস্থান কর্মসূচি চালিয়ে যাব।

এর আগে রাজুতে সমাবেশে ঢাবিতে ঘটে যাওয়া এমন হত্যাকাণ্ডের তীব্র নিন্দা প্রতিবাদ জানান বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনের সমন্বয়ক লুতফুর রহমান। তিনি দেশে মব জাস্টিস বন্ধ করতে অন্তর্বর্তী সরকারকে ব্যবস্থা নেওয়ার আহ্বন জানান। লুতফর বলেন, আমরা ছাত্রসমাজ বিচারহীন হত্যাকাণ্ডকে কোনোভাবেই সমর্থন করি না, এটা কোনোভাবেই কাম্য নয়। এমন অনিরাপদ বাংলাদেশের জন্য এই স্বাধীনতা চায়নি বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলন। ফ্যাসিস্ট সরকারের দোসর ছাত্রলীগের নেতা-কর্মীরা এই হত্যাকাণ্ডের সঙ্গে জড়িত বলে খবর পাওয়া গেছে। সিসি ক্যামেরার ফুটেজ দেখে ঢাবি প্রশাসনকে দ্রুত ব্যবস্থা নেওয়ার আহ্বান জানাই।

 

আরবি/এস

Link copied!