ঢাকা রবিবার, ০৬ অক্টোবর, ২০২৪

বরেন্দ্র বিশ্ববিদ্যালয়ে একাডেমিক প্রোগ্রাম অ্যাক্রেডিটেশন বিষয়ক কর্মশালা

রূপালী প্রতিবেদক

প্রকাশিত: অক্টোবর ৬, ২০২৪, ০৪:০০ পিএম

বরেন্দ্র বিশ্ববিদ্যালয়ে একাডেমিক প্রোগ্রাম অ্যাক্রেডিটেশন বিষয়ক কর্মশালা

ছবি: রূপালী বাংলাদেশ

বরেন্দ্র বিশ্ববিদ্যালয়ের ব্যবসায় প্রশাসন বিভাগের উদ্যোগে ‘জার্নি টুওয়ার্ডস ---- অ্যাক্রেডিটেশন অব অ্যান একাডেমিক প্রোগ্রাম: প্রিপারেশন অ্যান্ড ডকুমেন্টেশন স্ট্র্যাটেজিস’ শীর্ষক প্রশিক্ষণ কর্মশালা অনুষ্ঠিত হয়েছে। শনিবার (৫ অক্টোবর) সকাল সাড়ে ৯টায় বিশ্ববিদ্যালয়ের সিনেট হলে দিনব্যাপী এ প্রশিক্ষণ কর্মশালা অনুষ্ঠিত হয়।

কর্মশালায় মুখ্য আলোচক হিসেবে উপস্থিত ছিলেন, আমেরিকান ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি-বাংলাদেশের সহযোগী অধ্যাপক এবং বাংলাদেশ অ্যাক্রেডিটেশন কাউন্সিলের একাডেমিক অডিটর ড. ফারহীন হাসান।

বরেন্দ্র বিশ্ববিদ্যালয়ের ব্যবসায় প্রশাসন বিভাগের প্রধান ড. কানিজ হাবিবা আফরিনের সভাপতিত্বে অনুষ্ঠিত এই কর্মশালায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন, বরেন্দ্র বিশ্ববিদ্যালয়ের উপাচার্য (ভারপ্রাপ্ত) প্রফেসর ড. আনন্দ কুমার সাহা।

এছাড়া আরও উপস্থিত ছিলেন বরেন্দ্র বিশ্ববিদ্যালয়ের কোষাধ্যক্ষ প্রফেসর ড. মো. ফয়জার রহমান, ইনস্টিটিউশনাল কোয়ালিটি অ্যাস্যুরেন্স সেল (আইকিউএসি)-এর পরিচালক প্রফেসর ড. মোহাম্মদ আব্দুল গফফার খান, আইকিউএসির অতিরিক্ত পরিচালক প্রফেসর ড. মো. হাবিবুল্লাহ, স্কুল অব আর্টস অ্যান্ড সোশ্যাল সাইন্স-এর ডীন প্রফেসর মো. শহীদুর রহমান, ইইই বিভাগের প্রধান প্রফেসর ড. কাজী খাইরুল ইসলাম, ব্যবসায় প্রশাসন বিভাগের কো-অর্ডিনেটর ড. রেজাউল করিম, রেজিস্ট্রার সুরঞ্জিত মন্ডল এবং সংশ্লিষ্ট ৫ টি বিভাগের সেলফ এসেসমেন্ট কমিটির সদস্যবৃন্দ।

তিনটি ধাপে বিভক্ত কর্মশালায় মুখ্য আলোচক ড. ফারহীন হাসান আউটকাম-বেইজড এডুকেশনের কারিকুলাম প্রণয়ন, তা কার্যকরভাবে প্রয়োগ, মূল্যায়নের বিভিন্ন কৌশলসহ নানা বিষয় নিয়ে আলোচনা করেন। তিনি কর্মশালার প্রতিটি ধাপে অংশগ্রহণকারী শিক্ষকদেরকে বিভিন্ন গ্রুপে ভাগ করে নানা কার্যক্রমে অংশগ্রহণের মাধ্যমে  কর্মশালাটিকে আরও বেশি অংশগ্রহণমূলক এবং কার্যকর করে তোলেন। প্রতিটি প্রোগ্রাম অ্যাক্রেডিটেশনের জন্য ডকুমেন্টেশনের বিভিন্ন কৌশল এবং প্রয়োজনীয় প্রস্তুতি সম্পর্কে বিস্তারিত ধারণা প্রদান করেন। দুপুরে বিরতির পর কর্মশালায় অংশগ্রহণকৃত ৫ টি প্রোগ্রামের সেলফ-অ্যাসেসমেন্ট রিপোর্ট  তৈরির  বিভিন্ন কৌশল এবং দিকনির্দেশনাসহ বিস্তারিত আলোচনা হয়।  

কর্মশালা শেষাংশে প্রধান অতিথি বিশ্ববিদ্যালয়ের উপাচার্য (ভারপ্রাপ্ত) প্রফেসর ড. আনন্দ কুমার সাহা মুখ্য আলোচকের প্রতি দিনব্যাপী কার্যকর এ কর্মশালা পরিচালনার জন্য বিশ্ববিদ্যালয়ের পক্ষ থেকে বিশেষভাবে ধন্যবাদ জ্ঞাপন করেন। কর্মশালার সভাপতি ড. কানিজ হাবিবা আফরিন ড. ফারহীন হাসানের প্রতি বিশেষভাবে কৃতজ্ঞতা প্রকাশ করেন এবং আশা প্রকাশ করেন যে, আগামীতে বরেন্দ্র বিশ্ববিদ্যালয়ের ব্যবসায় প্রশাসন বিভাগ এবং আমেরিকান ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি-বাংলাদেশ-এর ব্যবসায় প্রশাসন বিভাগ নিজেদের একাডেমিক এবং গবেষণা উন্নয়নের লক্ষ্যে একসাথে কাজ করবে।  

কর্মশালার শেষ পর্যায়ে অংশগ্রহণকৃত ৫ টি প্রোগ্রামের সেলফ- অ্যাসেসমেন্ট কমিটির সদস্যবৃন্দ এবং অন্যান্যদের মধ্যে একটি প্রশ্নোত্তর পর্ব অনুষ্ঠিত হয় এবং  মুখ্য আলোচক বিভিন্ন প্রশ্নের ভিত্তিতে বিস্তর আলোচনা করেন। বিকেলে প্রশিক্ষণ কর্মশালার পরিসমাপ্তি ঘটে।

আরবি/এফআই

Link copied!