ঢাকা সোমবার, ২৩ সেপ্টেম্বর, ২০২৪

জাবিতে প্রথমবারের মতো প্রীতি নারী ফুটবল ম্যাচ অনুষ্ঠিত

জাবি প্রতিনিধি

প্রকাশিত: সেপ্টেম্বর ২২, ২০২৪, ১১:৫৬ পিএম

জাবিতে প্রথমবারের মতো প্রীতি নারী ফুটবল ম্যাচ অনুষ্ঠিত

ছবি: রূপালী বাংলাদেশ

সাফ নারী চ্যাম্পিয়নশিপে বাংলাদেশ নারী ফুটবল দলের সাফল্যে অনুপ্রাণিত হয়ে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে (জাবি) প্রথমবারের প্রীতি নারী ফুটবল ম্যাচের আয়োজন করা হয়েছে৷ মিশু মেমোরিয়াল ফুটবল টুর্নামেন্টের অষ্টম আসরের উদ্বোধনী অনুষ্ঠানে এ ম্যাচের আয়োজন করে নৃবিজ্ঞান বিভাগ।

রোববার (২২ সেপ্টেম্বর) বিকাল সাড়ে তিনটায় বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় খেলার মাঠে উৎসবমুখর পরিবেশে দুটি দল কুইন কিংডন এবং ফাস্ট এন্ড ফেবুলাসের মধ্যকার এ প্রীতি ম্যাচ অনুষ্ঠিত হয়।খেলায় কুইন কিংডম ১-০ গোলে বিজয়ী হয়।

ম্যাচের শুরুতে দর্শন বিভাগের অধ্যাপক ড. আনোয়ারুল্লাহ ভূইয়া বলেন, "খেলার মধ্য দিয়ে আমাদের মন মানসিকতা পরিবর্তন ঘটে৷ আমরা সকলেই নিপীড়নের বিপক্ষে। খেলাধুলার মাধ্যমে মানুষের মন প্রফুল্ল হয়৷ মন ভাল থাকলে পড়াশুনা ও আনুষঙ্গিক কাজে মনোনিবেশ করা সহজ হয়৷ খেলাধুলার মধ্য দিয়ে আমরা সমাজের সকল নিপীড়ন দূর করবো৷"


উদ্বোধনী অনুষ্ঠানে নৃবিজ্ঞান বিভাগের সহযোগী অধ্যাপক ড. রেজওয়ানা করিম স্নিগ্ধা বলেন, "জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে এটি প্রথম। জাবিতে প্রমিলা ফুটবল টিম আমরা এখনো তৈরি করতে পারিনি। মেয়েরা অন্যনা খেলা খেললেও ফুটবল এখনো হয়নি। আমার জানা মতে দেশের স্বায়ত্তশাসিত বিশ্ববিদ্যালয়গুলোতেও হয়েছে বলে আমার জানা নাই। আমি আত্মবিশ্বাসের সাথে বলতে পারি জাবিতে প্রথম। এখানে অনেক সম্ভাবনাময়ী খেলোয়ার আছে। এদের সুযোগ করে দিতে হবে। টুর্নামেন্ট হলে আমাদের মধ্যকার বিভেদ দূর হবে।"

অংশগ্রহণকারী ৪৯ তম আবর্তনের শিক্ষার্থী সাবা নূরানী  বলেন, শিক্ষার্থীদের মানসিক সুস্থতার জন্য খেলাধুলা অতীব প্রয়োজন। ছেলেদের সুযোগ থাকলেও মেয়েদের তেমন সুযোগ হয় না।শিক্ষকরা এর প্রয়োজনীয়তা অনুভব করেছেন। এজন্য তাদের আন্তরিকভাবে ধন্যবাদ জানাচ্ছি।

উক্ত প্রীতি ফুটবল ম্যাচে উপস্থিত ছিলেন দর্শন বিভাগের অধ্যাপক মো: জাকির হোসেন, প্রত্নতত্ত্ব বিভাগের অধ্যাপক ড. মাসউদ ইমরান,দর্শণ বিভাগের সহযোগী অধ্যাপক ড. মঈনুল আলম নিজার, নৃবিজ্ঞান বিভাগের সহকারী অধ্যপক আকলিমা আক্তার সহ আরও অনেকে।

রূপালী বাংলাদেশ

Link copied!