ঢাকা মঙ্গলবার, ২২ অক্টোবর, ২০২৪

জাবিতে রাষ্ট্রপতির পদত্যাগ ও সন্ত্রাসী হামলার প্রতিবাদে মশাল মিছিল

জাবি প্রতিনিধি

প্রকাশিত: অক্টোবর ২২, ২০২৪, ১২:৪০ এএম

জাবিতে রাষ্ট্রপতির পদত্যাগ ও সন্ত্রাসী হামলার প্রতিবাদে মশাল মিছিল

ছবি: রূপালী বাংলাদেশ

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে (জাবি) রাষ্ট্রপতি শাহাবুদ্দিন চুপ্পুর পদত্যাগ দাবি ও চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ে রাতের অন্ধকারে ছাত্রলীগের ও যুবলীগের সন্ত্রাসীদের অতর্কিত হামলাসহ দেশব্যাপী চালানো তান্ডবের প্রতিবাদে মশাল মিছিল করেছে ‍‍`গণঅভ্যুত্থান রক্ষা আন্দোলন‍‍`।

সোমবার (২১ অক্টোবর) রাত ৯ টায় বিশ্ববিদ্যালয়ের শহীদ থেকে মশাল মিছিলটি শুরু হয়ে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান হল এবং বটতলা প্রদক্ষিণ করে পুনরায় বটতলা এসে সংক্ষিপ্ত সমাবেশের মাধ্যমে মিছিলটি শেষ হয়।

মশাল মিছিল শেষে সংক্ষিপ্ত সমাবেশে বিশ্ববিদ্যালয় নাটক ও নাট্যতত্ত্ব বিভাগের ৫১তম ব্যাচের শিক্ষার্থী সোহাগী সামিয়া বলেন, শাহাবুদ্দিন চুপ্পুর আজকের বক্তব্য আমাদের কাছে সন্ধেহের জন্ম দিয়েছে। আমরা দেখতেছি যে চট্টগ্রামে ছাত্রলীগ যুবলীগের নেতা কর্মীরা যারা আন্দোলন করেছে তাদের উপর হামলা চালাচ্ছে। আবার এদিকে শাহাবুদ্দিন চুপ্পু বলছেন শেখ হাসিনা নাকি পদত্যাগ পত্র জমা দেয় নাই। তারা যাই করুক না কেন বাংলাদেশের ছাত্র জনতা কখনোই এটি মেনে নিবে না। আমরা আবার আন্দোলন কর‍তে প্রস্তুত আছি। আমাদের এই ক্যাম্পাসে ছাত্রলীগ যত অপকর্ম ঘটিয়েছে সেগুলো বিবেচনা করে আইনীভাবে এই দলকে নিষিদ্ধ করতে হবে। ছাত্রলীগ যে ধরনের সন্ত্রাসী কার্যক্রম করেছে তাদের আর ক্যাম্পাস থাকার অধিকার নেই।

বিশ্ববিদ্যালয় ৫০তম ব্যাচের  শিক্ষার্থী নিবীর বলেন, শেখ হাসিনার পদত্যাগ পত্র জমা দেয়ার কোন দরকার নেই। সাংবিধানিকভাবে সংসদ ভেঙ্গে দেয়া হলে স্বয়ংক্রিয়ভাবে ক্ষমতা চলে যায়। যদি সংসদ ভেঙ্গে দেওয়া হয় তাহলে তার প্রধানমন্ত্রীত্ব কিভাবে থাকে? তিনি যদি পদত্যাগ পত্র জমা নাও দিয়ে থাকেন দেশ থেকে পালিয়ে যাওয়ার পরেই তার পদ তিনি হারিয়েছেন। বর্তমান রাষ্ট্রপতি শাহাবুদ্দিন চুপ্পু তিন বাহিনীর প্রধানের সামনে বলেছিলেন শেখ হাসিনা পদত্যাগ পত্র জমা দিয়েছেন। কিন্তু আজ আমরা দেখতে পাচ্ছি তিনি স্ববিরোধী মিথ্যাচার করছেন। শাহাবুদ্দিন চুপ্পু রাষ্ট্রপতির যে শপথ নিয়েছিলেন তিনি তা ভঙ্গ করেছেন। আমরা অবিলম্বে তার পদত্যাগ চাই।

সমাপনী বক্তব্যে বিশ্ববিদ্যালয়ের সরকার ও রাজনীতি বিভাগের ৪৮তম ব্যাচের শিক্ষার্থী ফাহমিদা ফাইজা বলেন, গতকাল চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের ছাত্রলীগ যে সন্ত্রাসী হামলার ঘটনা ঘটিয়েছে আমরা কোনভাবেই চায় না জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় একই ঘটনার পুনরাবৃত্তি হোক। শাহাবুদ্দিন চুপ্পু তিনি বাংলাদেশের রাষ্ট্রপতি উনি আওয়ামী লীগের বা শেখ হাসিনার দালাল নয়। তিনি যদি এরকম কার্যক্রম পুনরাবৃত্তি ঘটায় তাহলে আমরা রাস্তায় নামতে বাধ্য হব।

রূপালী বাংলাদেশ

Link copied!