ঢাকা বুধবার, ১৮ সেপ্টেম্বর, ২০২৪

ভারতের সঙ্গে নতজানু পররাষ্ট্রনীতি বাতিলের দাবি জবি শিক্ষার্থীদের

জবি প্রতিনিধি

প্রকাশিত: সেপ্টেম্বর ১১, ২০২৪, ১২:০৮ এএম

ভারতের সঙ্গে নতজানু পররাষ্ট্রনীতি বাতিলের দাবি জবি শিক্ষার্থীদের

ছবি, রূপালী বাংলাদেশ

জবি: সীমান্তে হত্যা বন্ধ ও ভারতের সঙ্গে নতজানু পররাষ্ট্রনীতি বাতিলের দাবিতে বিক্ষোভ মিছিল করেছে জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা। মঙ্গলবার দুপুরে জগন্নাথ বিশ্ববিদ্যালয় শিক্ষার্থী ফোরামের ব্যানারে এ বিক্ষোভ সমাবেশ অনুষ্ঠিত হয়।

এ সময় শিক্ষার্থীরা, সীমানাতে হওয়া প্রত্যেকটি হত্যার বিচার, হত্যার শিকার প্রত্যেকের তালিকা করে তাদের পরিবারকে সহযোগিতা প্রদানসহ ভারতের সঙ্গে বাংলাদেশের প্রতিটি চুক্তি সমভাবে করার দাবি জানান।

বিক্ষোভ মিছিলে ভারতের বিরুদ্ধে শিক্ষার্থীরা বলেন, কোনো তাঁবেদারি বা দালালি থাকবে না। আমরা তাদের থেকে ন্যায্য বিদেশনীতি চাই। সাধারণ ভারতীয়দের সঙ্গে আমাদের কোনো বৈরিতা নেই। ভারতের নাগরিকদের ঠিক করতে হবে, তারা কেমন বিদেশনীতি চায়।

জবির ব্যবস্থাপনা শিক্ষা বিভাগের শিক্ষার্থী ফয়সাল মুরাদ বলেন, বিগত সময়ে ভারত আমাদের দেশে জালিম সরকার ক্ষমতায় বসিয়ে আমাদের সঙ্গে অসম চুক্তি করেছে। আমাদের গুজবের মধ্যে রেখে ভারত শুধু শোষণ করেছে। সীমান্তে শুধু দুইটা না হাজার হাজার মানুষ মরছে। যার নিউজ হতে দেয়নি, প্রতিবাদ পর্যন্ত করতে দেয়নি শেখ হাসিনা সরকার।
তিনি বলেন, পার্বত্য চট্টগ্রাম আমাদের জন্য একটা ভালনারেবল জায়গা। সেই জায়গা দিয়ে বিএসএফ রাস্তা নির্মাণ করছে। ভারতকে এরকম জায়গায় সুযোগ দেয়া উচিৎ না। এই চুক্তিও বাতিল করতে হবে। তিস্তার ওপর তিনটা ড্যাম দিয়েছে। তারা আমাদের পানির ন্যায্য হিস্যা দেয় না। প্রত্যেক নদীর পানি আন্তর্জাতিক আইন অনুযায়ী দিতে হবে। ভারতের সঙ্গে হওয়া সকল অসম চুক্তির পুনঃনিরীক্ষণ করে কোনগুলো রাখা হবে. তা ঠিক করতে হবে।

গণযোগাযোগ ও সাংবাদিকতা বিভাগের শিক্ষার্থী ইয়াসিন পিয়াস বলেন, মোদি সরকার আমাদের বার বার মারার চেষ্টা করছে। পানি দিয়ে, পররাষ্ট্রনীতি দিয়ে, সীমান্ত হত্যার মাধ্যমে। বিভিন্ন আগ্রাসী চুক্তি করতে আমাদের বাধ্য করিয়েছে। ফ্যাসিস্ট হাসিনা সরকার ভারতের সঙ্গে চাটুকারিতার সম্পর্ক রেখেছে। তাদের দালালির ভুক্তভোগী আমাদের জনগণ। বিএসএফের গুলিতে ১ হাজার ৫০০ বাংলাদেশি হত্যা হয়েছে। প্রতি মাসে এক দুই জন হত্যা তারা জায়েজ করে ফেলেছে। আমরা ভারতের সঙ্গে ন্যায্যতার পররাষ্ট্রনীতি চাই।

এ সময় শিক্ষার্থীদের মধ্যে উপস্থিত ছিলেন ইভান তাহসীব, শাহীন আলম সান, তানজীল, খাদিজাতুল কুবরা, উর্মি, নাইমা আকতার রিতা প্রমুখ।

রূপালী বাংলাদেশ

Link copied!