ঢাকা শুক্রবার, ২০ সেপ্টেম্বর, ২০২৪

রাজধানীতে মুষলধারে বৃষ্টি, গণপরিবহন সংকটে ভোগান্তিতে নগরবাসী

জে আই জাহিদ

প্রকাশিত: সেপ্টেম্বর ৩, ২০২৪, ১০:৩৬ এএম

রাজধানীতে মুষলধারে বৃষ্টি, গণপরিবহন সংকটে ভোগান্তিতে নগরবাসী

ছবি: রূপালী বাংলাদেশ

রাজধানীতে ব্যাপক  বৃষ্টিসহ বজ্রপাত হয়েছে। মুষলধারের এই বৃষ্টি চলে প্রায় দুই ঘণ্টারও বেশি সময়। এতে করে ঢাকার কোথাও জমেছে হাঁটু পানি। ফলে সড়কে গণপরিবহন কম থাকায় একদিকে যেমন ভোগান্তিতে রাজধানীবাসী অন্যদিকে সড়কের বিভিন্ন স্থানে পানি জমে থাকায় পায়ে হেঁটেও নিজ গন্তব্যে যেতে পারছেন না সাধারণ মানুষ। সপ্তাহের তৃতীয় কর্মদিবসের সকালে হঠাত করেই ভোগান্তিতে পড়েছে নগরবাসীরা।

মঙ্গলবার (৩ সেপ্টেম্বর) ভোর থেকেই বৃষ্টিতে রাজধানীর মিরপুর ১০, বারিধারা, গুলশান, বনানী, মোহাম্মদপুর, ধানমন্ডি ২৭- টঙ্গী, হাউজবিল্ডিং, আজমপুর, রাজলক্ষ্মী ও জসীমউদ্দিন এলাকা ঘুরে এমন অবস্থা দেখা গেছে।সহ বিভিন্ন এলাকায় পানি জমেছে। এতে সকালে কর্মস্থল, স্কুল ও বিভিন্ন প্রয়োজনে যারা রাস্তায় বের হয়েছেন তাদের চরম ভোগান্তিতে পড়তে হয়েছে।

পানি জমার কারণে রাজধানীর বিভিন্ন সড়কে তৈরি হয়েছে তীব্র যানজট। বিশ্বরোড থেকে নতুন বাজার, লালবাগ আজিমপুর থেকে আসাদগেট হয়ে বিজয় সরণির সড়কেও তীব্র যানজট দেখা গেছে। দীর্ঘসময় অপেক্ষার পর লোকজনকে বাস থেকে নেমে হেঁটে যেতে দেখা গেছে। এদিকে ইসিবি চত্বর থেকে কুর্মিটোলা পর্যন্ত সড়কেও রয়েছে যানজট। বনানী-কাকলী সড়কেও রয়েছে তীব্র যানজট ।

সরেজমিনে দেখা যায়, অন্যান্য দিনের তুলনায় আজ বেলা বাড়ার সঙ্গে সঙ্গে গণপরিবহনের সংখ্যা তেমন বাড়েনি। বৃষ্টির কারণে অধিকাংশ মানুষজনই ছাতা নিয়ে অপেক্ষা করছেন গন্তব্যের বাসের জন্য। বেশি সমস্যায় পড়েছেন অফিসগামী মানুষজন। তবে অনেকেই জানালেন, বৃষ্টির কারণে আজ সমস্যায় পড়তে হতে পারে এমন ধারণা থেকে নির্ধারিত সময়ের আগেই কর্মস্থলের উদ্দেশ্যে বেরিয়েছেন তারা।

আবার দীর্ঘ সময় পরপর গাড়ি আসলেও সবগুলোতেই প্রচণ্ড ভিড়ের কারণে ওঠা যাচ্ছে না বলে জানালেন চাকরিজীবী ফাতিন ইসরাক। তিনি বলেন, গাড়ি অনেকক্ষণ পরপর আসছে। কিন্তু মহিলারা কেউ উঠতে পারছি না। কারণ সবগুলো আগে থেকেই  যাত্রী ভরে আসছে।

অন্যদিকে বৃষ্টির ফলে সারাদেশে দিনের তাপমাত্রা সামান্য হ্রাস পেতে পারে এবং রাতের তাপমাত্রা প্রায় অপরিবর্তিত থাকতে পারে বলেও আবহাওয়ার পূর্বাভাসে জানানো হয়েছে।

সংস্থাটি বলছে, রাজশাহী, পাবনা, বগুড়া, টাঙ্গাইল, ময়মনসিংহ, ফরিদপুর, ঢাকা, বরিশাল, পটুয়াখালী, নোয়াখালী, কুমিল্লা এবং সিলেট অঞ্চলের ওপর দিয়ে দক্ষিণ দক্ষিণ-পূর্বদিক থেকে ঘণ্টায় ৪৫-৬০ কিমি বেগে অস্থায়ীভাবে দমকা বা ঝোড়ো হাওয়াসহ বৃষ্টি বা বজ্রসহ বৃষ্টি হতে পারে। এসব এলাকার নদীবন্দরকে ১ নম্বর সতর্ক সংকেত দেখাতে বলা হয়েছে।

 

আরবি/জেআই

Link copied!