ঢাকা শুক্রবার, ০৪ অক্টোবর, ২০২৪

অঝোর বৃষ্টিতে জলাবদ্ধ রাজধানীর নিম্নাঞ্চল, ভোগান্তিতে নগরবাসী

নিউজ ডেস্ক

প্রকাশিত: অক্টোবর ৩, ২০২৪, ১২:০২ পিএম

অঝোর বৃষ্টিতে জলাবদ্ধ রাজধানীর নিম্নাঞ্চল, ভোগান্তিতে নগরবাসী

ছবি: সংগৃহীত

অঝোর বৃষ্টিতে ভাসছে রাজধানীর বিভিন্ন এলাকা। গতকাল সন্ধ্যা থেকে শুরু হয়ে আজ সকাল পর্যন্তও থেমে নেই এই বৃষ্টি। ফলে ভোগান্তিতের তীব্র পর্যায়ে নগরবাসী। মধ্য আশ্বিনের ভারী বৃষ্টিপাতের ফলে রাজধানীর পল্টন, শাহবাগ, শান্তিনগর, মিরপুর, মতিঝিলসহ বিভিন্ন এলাকার রাস্তাগুলোতে তৈরি হয়েছে জলাবদ্ধতা। 

বুধবার (২ অক্টোবর) সন্ধ্যার পর রাজধানীতে দেড় ঘণ্টা ধরে মুষলধারে বৃষ্টি হয়। মূলত সন্ধ্যা ৭টার পর শুরু হয় বৃষ্টি। টানা সে বৃষ্টি চলে রাত সাড়ে ৮টা পর্যন্ত। এরপর আবার শুরু হয় রাতে।

মৌসুমি বায়ুর প্রভাবে উত্তর বঙ্গোপসাগর ও বাংলাদেশের উপকূলীয় এলাকায় গভীর সঞ্চালনশীল মেঘমালা সৃষ্টির ফলে বৃষ্টি হচ্ছে সারাদেশেই।

এদিকে অঝোর ধারার বৃষ্টিতে জলাবদ্ধতা সৃষ্টি হয়েছে রাজধানীর বিভিন্ন সড়ক ও এলাকায়। পানি জমে যাওয়ার কারণে বিভিন্ন সড়কে সকালেই যানজট তৈরি হয়েছে। ফলে অসহনীয় ভোগান্তিতে পড়েছেন নগরবাসী। বিশেষ করে অফিসগামী ও স্কুলগামীদের ভোগান্তি বেশি। এছাড়াও সকাল থেকে টানা বৃষ্টিতে অফিসগামীদের ভোগান্তি বেড়েছে। এছাড়াও দুর্ভোগের শিকার হচ্ছেন খেটে খাওয়া নিম্ন আয়ের মানুষরা। এমনকি বৃষ্টিতে রাস্তায় মানুষ ও গণপরিবহনে উপস্থিতি কম দেখা গেছে।

সরেজমিনে দেখা যায়, রাজধানীর আজিমপুর, ধানমন্ডি, কলাবাগান, আসাদগেট শ্যামলি সহ বিভিন্ন স্থানে অফিসগামী মানুষদের ভোগান্তি স্বীকার হতে দেখা গেছে। অনেকে দীর্ঘক্ষণ দাঁড়িয়ে থেকেও গণপরিবহন সংকটে পায়ে হেঁটে গন্তব্যে রওনা দিতে দেখা গেছে। মেট্রোরেল চালু থাকলেও অনেকে মেট্রো ষ্টেশন পর্যন্ত যেতে হিমসিম খাচ্ছে।

আবহাওয়াবিদ মনোয়ার হোসেন গণমাধ্যমকে জানিয়েছেন, বৃহস্পতিবার (৩ অক্টোবর) উত্তরাঞ্চল অর্থাৎ রংপুর ও রাজশাহীতে কম বৃষ্টি হতে পারে। এছাড়া বাকি বিভাগগুলোর অধিকাংশ জায়গায় বৃষ্টি হতে পারে। এসময় সারাদেশে দিনের তাপমাত্রা ১ থেকে ৩ ডিগ্রি সেলসিয়াস কমতে পারে এবং রাতের তাপমাত্রা প্রায় অপরিবর্তিত থাকতে পারে।

এছাড়াও দেশের চারটি সমুদ্রবন্দরে ৩ নম্বর স্থানীয় সতর্ক সংকেত দেখাতে বলেছিল আবহাওয়া অফিস। আবহাওয়াবিদ মনোয়ার হোসেন সই করা এক সতর্কবার্তায় এ তথ্য জানানো হয়।

এতে বলা হয়, সক্রিয় মৌসুমি বায়ুর প্রভাবে উত্তর বঙ্গোপসাগর ও বাংলাদেশের উপকূলীয় এলাকায় গভীর সঞ্চালনশীল মেঘমালা সৃষ্টি হচ্ছে। এর প্রভাবে বাংলাদেশের উপকূলীয় এলাকা, উত্তর বঙ্গোপসাগর এবং সমুদ্রবন্দরসমূহের ওপর দিয়ে ঝড়ো হাওয়া বয়ে যেতে পারে।

চট্টগ্রাম, কক্সবাজার, মোংলা ও পায়রা সমুদ্রবন্দরকে ৩ নম্বর স্থানীয় সতর্ক সংকেত দেখাতে বলা হয়েছে। উত্তর বঙ্গোপসাগরে অবস্থানরত মাছ ধরার নৌকা ও ট্রলারসমূহকে পরবর্তী নির্দেশ না দেওয়া পর্যন্ত উপকূলের কাছাকাছি এসে সাবধানে চলাচল করতে বলা হয়েছে।

আরবি/জেআই

Link copied!