ঢাকা বুধবার, ১৮ সেপ্টেম্বর, ২০২৪

রাজধানীর সড়কে বন্ধ হচ্ছে ব্যাটারিচালিত রিকশা

এফ এ শাহেদ

প্রকাশিত: সেপ্টেম্বর ৯, ২০২৪, ০৩:১৭ পিএম

রাজধানীর সড়কে বন্ধ হচ্ছে ব্যাটারিচালিত রিকশা

ঢাকা: সরকারি নির্দেশনা অনুযায়ী রাজধানী প্রধান সড়কগুলোতে কোনো ব্যাটারিচালিত রিকশা চলতে পারে না। তবে, গণআন্দোলনের মুখে পদত্যাগ করে শেখ হাসিনা ভারতে পালিয়ে যাবার পর থানা ও পুলিশের ওপর হামলার ঘটনা ঘটে। নিজেদের নিরাপত্তা নিয়ে উদ্বিগ্ন হয়ে কর্মবিরতিতে যান পুলিশসহ আইন-শৃঙ্খলা রক্ষা বাহিনী। ফলে, দেশে আইন-শৃঙ্খলা পরিস্থিতি অনেকটা ভেঙে পড়ে। যার ধারাবাহিকতায় বিশৃঙ্খলার মুখোমুখি হয় রাজধানীসহ সারা দেশের ট্রাফিক ব্যবস্থা।

প্রায় ২০ দিন ধরে লাইসেন্সবিহীন গাড়িসহ রাজধানীর প্রধান সড়কে দাপিয়ে বেড়াচ্ছে ব্যাটারিচালিত রিকশা এবং পায়ে চালিত রিকশা। ফুটপথ থেকে প্রধান সড়ক সবখানে ব্যাটারিচালিত রিকশার দখলে। ফলে সড়কে যানজটের পাশাপাশি ঘটছে দুর্ঘটনা।

 

প্রধান সড়কে ব্যাটারিচালিত রিকশা বন্ধের বিষয়ে সোমবার (৯ সেপ্টেম্বর) জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তরের উপপরিচালক আতিয়া সুলতানা রূপালী বাংলাদেশকে বলেন, রাজধানীসহ সারাদেশের সড়ক-মহাসড়ক ও অলিগলিতে দাপিয়ে বেড়াচ্ছে ব্যাটারিচালিত রিকশা। জনসাধারণের ভোগান্তি কমাতে রাজধানীর প্রধান সড়কগুলোতে আগমীকাল থেকে অটো-রিকশা বন্ধে প্রশাসনের পাশাপাশি কাজ করছে ‘জাতীয় ভোক্তা অধিকার’। আশা করি কাল থেকে প্রধান সড়কগুলোতে ব্যাটারিচালিত রিকশা দেখা যাবে না।

সড়করে যানজট এবং ভোগান্তি লাগবে ব্যাটারিচালিত রিকশা বন্ধের বিকল্প নেই উল্লেখ করে (নাম প্রকাশে অনিচ্ছুক) কাওরান বাজার ট্রাফিক নিয়ন্ত্রণের দায়িত্বে থাকা ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) জানান, আমরা গতকাল রাত থেকেই প্রধান সড়কগুলোতে রিকশা নিয়ন্ত্রের জন্য কাজ শুরু করেছি। একইসাথে ডিএমপির ট্রাফিক বিভাগের পক্ষ থেকে নির্দেশনা দেওয়া হয়েছে। আজ সকল ব্যাটারিচালিত রিকশা/রিকশা কে প্রধান শড়ক ব্যবহার না করার জন্য সর্তক করা হচ্ছে । আগামীকাল থেকে আইন না মানলে রিকশা ডাম্পিং করা হবে। সড়কের শৃঙ্খলা ফিরাতে আমরা বদ্ধপরিকর।

ডিএমপির ট্রাফিক বিভাগের পাশাপাশি ৫০টি থানার ওসিসহ সকল ট্রাফিক পুলিশ, ব্যাটারিচালিত রিকশা/ পায়ে চালিত রিকশাসহ ফিটনেস বিহীন গাড়ি বন্ধে কঠোরভাবে ব্যবস্থা গ্রহণ করবে বলে জানাগেছে। সর্বোচ্চ আন্তরিকতার সঙ্গে পারিপার্শ্বিক পরিস্থিতি নিয়ন্ত্রণে আনতে ব্যাটারিচালিত রিকশা চলাচল পরিমিত করতে কাজ করবে। এ বিষয়ে কেউ আইনশৃঙ্খলা ভঙ্গ করলে যথাযথ ব্যবস্থা নেওয়া হবে বলে জানাযায়।

একইসাথে, দেশের প্রচলিত আইনের প্রতি শ্রদ্ধাশীল থেকে ঢাকা মেট্রোপলিটন পুলিশের ট্রাফিক বিভাগকে এই উদ্যোগেকে সহায়তা করার জন্য নগরের সকল সুনাগরিকদের অনুরোধ জানান এই ভারপ্রাপ্ত কর্মকর্তা।

 

আরবি/এস

Link copied!