ঢাকা বৃহস্পতিবার, ১৯ সেপ্টেম্বর, ২০২৪

উত্তরায় ছাত্রদের ওপর গুলি ছোড়া আ.লীগ নেতার কক্ষ থেকে পিস্তল-গুলি উদ্ধার

তরিক শিবলী

প্রকাশিত: সেপ্টেম্বর ১৭, ২০২৪, ১০:২০ পিএম

উত্তরায় ছাত্রদের ওপর গুলি ছোড়া আ.লীগ নেতার কক্ষ থেকে পিস্তল-গুলি উদ্ধার

ছবি: রূপালী বাংলাদেশ

রাজধানীর উত্তরায় আওয়ামী লীগের শিল্প ও বাণিজ্য বিষয়ক উপ-কমিটির সদস্য মাহবুব হাসান কাবুলের বাসা এবং অফিস কক্ষ থেকে কয়েক রাউন্ড তাঁজা গুলিসহ একটি পিস্তল উদ্ধার করেছে পুলিশ। এ ঘটনায় কাবুলের স্ত্রী মোছা. রোকেয়া আক্তার (৪৮) গ্রেপ্তার করা হয়েছে।

আজ (মঙ্গলবার) দুপুরে উত্তরা পশ্চিম থানার অফিসার ইনচার্জ (ওসি) মো. হাফিজুর রহমান এ তথ্য নিশ্চিত করেছেন।

জানা যায়, ওই আওয়ামী লীগ নেতা বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলন চলাকালে উত্তরায় শিক্ষার্থীদের উপর গুলি ১৫ রাউন্ড গুলি চালায়। মাহবুব হাসান কাবুল জাতীয় সংসদের সংরক্ষিত আসনের আ.লীগ দলীয় সাবেক এমপি ও যুব মহিলা লীগের সাবেক সভাপতি নাজমা আক্তারের বড় ভাই। সে উত্তরায় ছাত্র হত্যা মামলার ৪৫নং আসামী।

সূত্র জানায়, গেল রবিবার (১৫ সেপ্টেম্বর) গোপণ সংবাদের ভিত্তিতে উত্তরা পশ্চিম থানাধীন ০৭ নম্বর সেক্টর এলাকার ১০নং রোডে অবস্থিত ওই আ.লীগ নেতার ফ্ল্যাটে অভিযান চালায় ঢাকা মেট্রোপলিটন  উত্তরা জোনের সহকারী পুলিশ কমিশনার মো. সাদ্দাম হোসেন ও উত্তরা পশ্চিম থানা অফিসার ইনচার্জ (ওসি)
মো. হাফিজুর রহমান। 

এ সময় ফ্ল্যাটের কক্ষ থেকে ম্যাগাজিনসহ ১টি পিস্তল, নয় রাউন্ড তাজা গুলি, জিডির কপি ও  পিস্তলের লাইসেন্সসহ আসামী মোছাঃ রোকেয়া আক্তার (৪৮)কে গ্রেপ্তার করা হয়।

এ ব্যাপারে উত্তরা পশ্চিম থানার ওসি মো. হাফিজুর রহমান জানান, কোটাবিরোধী আন্দোলন চলাকালে তার স্বামী (হত্যা মামলার আসামি) মাহবুব হাসান কাবুল কর্তৃক ১৫ রাউন্ড গুলি চালানোর স্বীকারোক্তিমূলক একটি জিডি পাওয়া গেছে। ১৯ জুলাই (শুক্রবার) সন্ধ্যায় উত্তরার বিএনএস সেন্টারের সামনে এসব গুলি ব্যবহার করা হয়।

তিনি বলেন, অস্ত্রটি বৈধ হলেও উদ্ধারকৃত গুলিগুলো অবৈধ। সেগুলো অন্য পিস্তলের গুলি ছিল। আমরা আসামী কাবুল এবং অবৈধ পিস্তলটি উদ্ধারের চেষ্টা চালাচ্ছি। মাহবুব হাসান কাবুল উত্তরায় ছাত্র হত্যা মামলার আসামী।

অপরদিকে সূত্র জানায়, পরবর্তীতে উত্তরা ৭ নম্বর সেক্টরের ১৮নং রোডের ২নং বাড়ির নবম তলায় অবস্থিত কাবুলের পরিচালিত ‘হোসেন এন্ড হোসেন এ্যাসোসিয়েটস’ নামক অফিসে অভিযান চালালে সেখানেও অবৈধ গুলি-সরঞ্জাম পাওয়া যায়। 

এ সময় অফিস কেবিনেটের ড্রয়ার থেকে ০৫ রাউন্ড তাজা গুলি, ০১ টি কালো রংয়ের পিস্তল সাদৃশ্য বস্তু, ২টি ওয়াকিটকি ও ৫টি পুলিশ ইউজিং লেখা ধাতব লাঠি উদ্ধার করা হয়।

এ ঘটনায় উত্তরা পশ্চিম থানায় ১৮৭৮ সালের অস্ত্র আইনের ১৯/এ ধারায় মামলা (মামলা নং-১৯) রুজু হয়েছে বলে নিশ্চিত করেছেন অফিসার ইনচার্জ মো. হাফিজুর রহমান।

এদিকে, গেল ২ আগস্ট (শুক্রবার) উত্তরা ১১ নম্বর সেক্টর এলাকায় বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনের গণমিছিলে গুলিবর্ষণকারী স্থানীয় ১নং ওয়ার্ড যুবলীগ সভাপতি প্রার্থী ও চিহ্নিত চাঁদাবাজ দেলোয়ার হোসেন রুবেলকে গ্রেফতার করেছে র‌্যাব। 

আজ (মঙ্গলবার) সকালে গাজীপুরের টঙ্গী এলাকা থেকে তাকে গ্রেফতার করা হয়। সে ছাত্রহত্যা মামলার এজাহারভুক্ত আসামী বলে জানিয়েছে র‍্যাবের লিগ্যাল অ্যান্ড মিডিয়া উইংয়ের সিনিয়র সহকারী পরিচালক আ ন ম ইমরান খান।

গ্রেপ্তার রুবেল ঢাকা-১৮ আসনের এমপি ও আ.লীগ নেতা খসরু চৌধুরী ও ওয়ার্ড কাউন্সিলর আফসার উদ্দিন খানের অনুসারী ছিল।

রূপালী বাংলাদেশ

Link copied!