ঢাকা মঙ্গলবার, ২৪ সেপ্টেম্বর, ২০২৪

মামলা না নেওয়ার অভিযোগে ছাত্র জনতার বিক্ষোভ মিছিল

এনামুল হক

প্রকাশিত: সেপ্টেম্বর ২৪, ২০২৪, ০৭:২৭ পিএম

মামলা না নেওয়ার অভিযোগে ছাত্র জনতার বিক্ষোভ মিছিল

ছবি: রূপালী বাংলাদেশ

বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলন চলাকালে গত ২০ জুলাই রাজধানীর বাড্ডা এলাকায় নিহত হন ইমন। এ ঘটনায় থানা পুলিশ মামলা গ্রহণ করছে না বলে অভিযোগ ইমনের মা কুলসুম বেগমের। তার দাবি, আদালত থেকে নির্দেশ দেওয়ার পরও মামলা নিচ্ছে না বাড্ডা থানা। কুলসুমের দাবি, জুলাই ও আগস্টের আন্দোলনে বিধ্বস্ত বাড্ডা থানা কার্যক্রম শুরু করে ২০ আগস্ট থেকে।

এরপর কয়েক দিন থানায় যান তিনি। বারবারই মামলা না নিয়ে আসামিদের নাম পরিবর্তনের পরামর্শ দেওয়া হয় থানা থেকে। কিন্তু তিনি আপস করবেন না জানিয়ে বলেন, ‘হত্যাকারীদের বাঁচানোর জন্য থানার উদ্যোগ দুঃখজনক।’ এরপর মামলার নির্দেশনার জন্য আদালতে গিয়ে আদেশ নিয়ে আসেন তিনি। কুলসুম বেগম বলেন, ‘এই নির্দেশনার পরেও মামলা গ্রহণের প্রক্রিয়া শুরু করেনি বাড্ডা থানা।’

এদিকে মামলা নিয়ে হয়রানির বিষয়টি সোমবার ছাত্র-জনতাকে জানিয়েছেন কুলসুম।

বৈষম্যবিরোধী ছাত্র জনতার আন্দোলনে শহীদদের বিচার প্রক্রিয়া কার্যকরভাবে শুরু না হওয়ায় হতাশা ও ক্ষোভ বাড়ছে। সঙ্গত কারণে হত্যাকারীদের গ্রেপ্তারের দাবিতে ফের আজ মাঠে নামছে ছাত্র-জনতা। এর অংশ হিসেবে মঙ্গলবার সকাল ১১ টায় মধ্যবাড্ডা লুৎফন টাওয়ারের সামনে থেকে বিক্ষোভ মিছিল বের হয়। এরপর বাড্ডা থানার সম্মুখ রাস্তায় মানববন্ধন করা হয়।

মানববন্ধনে বাড্ডা এলাকায় ছাত্র আন্দোলনে রাজপথ থাকা ফয়সাল জানান, বৈষম্যবিরোধী ছাত্র জনতার আন্দোলনে শহীদ পরিবারের মামলা হওয়ার পরেও কোন আসামি ধরা হচ্ছে না উল্টো শহীদ পরিবারকে নানামুখি চাপ প্রদান করা হচ্ছে। তাছাড়াও নতুন করে মামলা গ্রহন না করার পাশাপাশি আদালতের নির্দেশনাও মানছেনা। বিক্ষুব্ধ পরিবার এবং ছাত্রজনতা হত্যাকারীদের বিচার ও স্বৈরাচার সরকারের দোসর বাড্ডা থানার ওসিকে দ্রুত প্রত্যাহার করতে হবে অন্যথায় আরও বড় কর্মসূচির উদ্যোগ নেওয়া হবে।

এ বিষয়ে বাড্ডা থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা সাইফুল ইসলামে‍‍`র কাছে জানতে চাইলে তিনি বলেন, বাড্ডা থানায় কিছুদিন পূর্বে তিনি যোগদান করেন। এই বিষয়ে এখন পর্যন্ত তার কাছে কেউ কোন অভিযোগ বা মামলা করতে আসেনি বলে জানান তিনি।

আরবি/জেডআর

Link copied!