ঢাকা বৃহস্পতিবার, ১৯ সেপ্টেম্বর, ২০২৪

‘জ্বালানি খাতের অনিয়ম খতিয়ে দেখবে শ্বেতপত্র কমিটি’

নিউজ ডেস্ক

প্রকাশিত: সেপ্টেম্বর ৪, ২০২৪, ১২:১৮ পিএম

‘জ্বালানি খাতের অনিয়ম খতিয়ে দেখবে শ্বেতপত্র কমিটি’

ছবি: সংগৃহীত

ঢাকা: বিগত আওয়ামী লীগ সরকারের সময় জ্বালানি খাতে যত চুক্তি হয়েছে, সেগুলোতে কোনো অনিয়ম হয়েছে কিনা, তা শ্বেতপত্র কমিটি খতিয়ে দেখবে বলে জানিয়েছেন কমিটির প্রধান ড. দেবপ্রিয় ভট্টাচার্য। এবংকি কমিটি আগামী বৃহস্পতিবার বিভিন্ন দেশে অবস্থানরত বিশিষ্টজনের সঙ্গে কথা বলবে বলে জানান তিনি।

গতকাল মঙ্গলবার (৩ সেপ্টেম্বর) রাজধানীর শেরেবাংলা নগরে পরিকল্পনা কমিশনের নাজিয়া সালমা সম্মেলন কক্ষে শ্বেতপত্র কমিটির দ্বিতীয় বৈঠক শেষে তিনি এসব কথা জানান।

ড. দেবপ্রিয় ভট্টাচার্যের সভাপতিত্বে অনুষ্ঠিত বৈঠকে ড. জাহিদ হোসেন, ড. সেলিম রায়হান এবং ড. মোস্তাফিজুর রহমানসহ অন্য সদস্যরা উপস্থিত ছিলেন।

এসময় ড. দেবপ্রিয় বলেন, বিভিন্ন প্রকল্পের ঋণ চুক্তি যদি খতিয়ে দেখার প্রয়োজন হয়, তাহলে আমরা (শ্বেতপত্র কমিটি) দেখব। বিশেষ করে, জ্বালানি খাতের জন্য এটা চিন্তা করা হয়েছে। আজকের (মঙ্গলবার) বৈঠকে ঠিক করলাম, কোন সদস্য কী বিষয়ে দায়িত্ব পালন করবেন। কমিটি নানা ইস্যুতে ঢাকা, ঢাকার বাইরে এবং বিদেশেও যারা বিশেষজ্ঞ আছেন, তাদের সঙ্গে মতবিনিময় করবে। আগামী দুই মাসের মধ্যেই কার্যক্রম গুছিয়ে আনা হবে।

শেখ হাসিনার সরকারের সময়কালের নানা অনিয়ম বিষয়ে শ্বেতপত্র প্রণয়ন কমিটির প্রধান জানান, ‘খাতওয়ারি যেমন জ্বালানি, প্রাতিষ্ঠানিক, ব্যাংক, রাজস্ব খাত, অর্থ পাচার, বৈষম্য ও দারিদ্র্য বিমোচনসহ বিভিন্ন বিষয় সদস্যদের মধ্যে শেয়ার করা হবে। এ ছাড়া শিক্ষা, স্বাস্থ্য, ব্যাংকিং সেক্টর, মেগা প্রকল্প ও বিভিন্ন আর্থিক খাত খতিয়ে দেখা হবে।’

আরবি/জেআই

Link copied!