ঢাকা শুক্রবার, ২০ সেপ্টেম্বর, ২০২৪
বাংলাদেশে ভারতের মর্টারশেল

প্রথমে অস্বীকার, পরে বিএসএফের দুঃখ প্রকাশ

মহেশপুর (ঝিনাইদহ) প্রতিনিধি

প্রকাশিত: আগস্ট ৩১, ২০২৪, ০৯:৪৬ পিএম

প্রথমে অস্বীকার, পরে বিএসএফের দুঃখ প্রকাশ

সিম ক্ষেতে পড়ে আছে অবিস্ফোরিত মর্টারশেল। ছবি: রূপালী বাংলাদেশ

ঝিনাইদহের মহেশপুর সীমান্তে বাংলাদেশের ভেতর থেকে ভারতের একটি অবিস্ফোরিত মর্টারশেল উদ্ধার করা হয়েছে। আজ শনিবার (৩১ আগস্ট) সকালে উপজেলার লড়াইঘাট সীমান্তে একটি জমি থেকে মর্টারশেলটি উদ্ধার করা হয়।

এ ঘটনায় বর্ডার গার্ড বাংলাদেশ- বিজিবির পক্ষ থেকে প্রতিবাদ জানানোর পর দুঃখ প্রকাশ করেছে ভারতীয় সীমান্তরক্ষী বাহিনী- বিএসএফ।

চাষি নাজু হোসেন জানান, গত ১৬ আগস্ট রাত ১০ টার দিকে লড়াই ঘাট সীমান্ত এলাকায় আকাশে উজ্জল আলো দেখা যায়। সে সময় বিস্ফোরণের বিকট শোনা পায়। বিজিবি ক্যাম্প থেকে স্থানটি বেশ খানিকটা দূরে। আলো ও শব্দের উৎস জানতে না পারায় বিষয়টি তখন এড়িয়ে যায় এলাকাবাসী। পরে শুক্রবার (৩০ আগস্ট) বিকালে নাজু হোসেন তার সিমের ক্ষেতে গিয়ে মর্টারশেলটি দেখতে পেয়ে গ্রামবাসীকে জানান। রাতে বিজিবি ক্যাম্পেও খবর দেওয়া হয়। পরে বিজিবি এসে পুরো এলাকায় নিরাপত্তা জোরদার করে।

শনিবার বিকালে বিজিবি-৫৮ ব্যাটালিয়নের পক্ষ থেকে এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়, বাংলাদেশের ভূ-খণ্ডে মর্টারশেল পাওয়ার বিষয়টি মোবাইলে বিএসএফকে জানানো হয়েছে এবং তথ্য-উপাত্ত ও ভিডিও দেওয়া হয়েছে। প্রথমে বিষয়টি অস্বীকার করলেও ভারতীয় মিডিয়াতে এ সংক্রান্ত সংবাদ প্রকাশের পর বিএসএফ দায় স্বীকার করে ঘটনার জন্য দুঃখ প্রকাশ করে। ভবিষ্যতে এ ধরনের ঘটনা ঘটবে না বলে তারা বিজিবিকে আশ্বস্ত করে।

 বিজিবির মহেশপুর-৫৮ ব্যাটালিয়নের অতিরিক্ত পরিচালক মেজর মোল্লা ওবায়দুর রহমান জানান, এ ঘটনায় বিএসএফের কাছে প্রতিবাদ পাঠানো হয়েছে। সেইসঙ্গে পতাকা বৈঠকের আহ্বান করা হলে আগামী সোমবার তা করতে সম্মতি দিয়েছে বিএসএফ।

আরবি/ এইচএম

Link copied!