ঢাকা শুক্রবার, ২০ সেপ্টেম্বর, ২০২৪

বেনাপোলে অ্যালকোহলযুক্ত শতকোটি টাকার হোমিও ওষুধ জব্দ

যশোর (বেনাপোল) প্রতিনিধি

প্রকাশিত: সেপ্টেম্বর ১৫, ২০২৪, ০৬:৪৮ পিএম

বেনাপোলে অ্যালকোহলযুক্ত শতকোটি টাকার হোমিও ওষুধ জব্দ

ছবি: রূপালী বাংলাদেশ

বেনাপোল বন্দর দিয়ে মিথ্যা ঘোষনায় আমদানিকৃত ৯০ শতাংশ অ্যালকোহলযুক্ত শতকোটি টাকার হোমিও ওষুধ জব্দ করেছে বেনাপোল কাস্টমস শুল্ক গোয়েন্দার সদস্যরা। 

গত বৃহস্পতিবার (১২ সেপ্টেম্বর) পন্য চালানটি জব্দ করা হয়। যার বিল অফ এন্ট্রি নম্বর-৬৮৭০৩, তারিখ ১৮/০৮/২০২৪ ইং। আমদানিকারক দ্য হোমিও ওয়ার্ল্ড, চট্টগ্রাম গত ২৮ জুলাই ভারত থেকে বেনাপোল স্থলবন্দর দিয়ে ২ হাজার ২০০ প্যাকেজ হোমিওপ্যাথিক ওষুধ আমদানি করেন। চালানটি বেনাপোল স্থলবন্দরে ৩৪ নং সেডে রক্ষিত রয়েছে। যার ম্যানুফেস্ট নম্বর ৪৬৩২১।

জব্দকৃত চালানটির বাজার মূল্য ১০০ কোটি টাকার উর্ধ্বে । আমদানিকারক চালানটির এলসি মূল্য ৭৫ হাজার ৩১২ মার্কিন ডলার বাংলাদেশি ৮৮ লাখ ৮৬ হাজার ৮১৬ টাকা দেখিয়েছেন। মহিউদ্দিন আহমেদ এন্ড সন্স নামের একটি সিএন্ডএফ এজেন্ট আমদানিকারকের পক্ষে পণ্যচালানটি ছাড় করতে প্রয়োজনীয় কাগজপত্র বেনাপোল কাস্টমস হাউজে দাখিল করছেন। পণ্য চালানটির এইচএস কোড দেওয়া হয়েছে ৩০০৪.৯০২০। এতে শতকরা ১০ ভাগ শুল্কহারে ডিউটি দেখানো হয় ৯ লাখ ৯ হাজার ৭৬৩ টাকা। কিন্তু প্রকৃতপক্ষে উক্ত পণ্যের এইচএস কোড হবে ৩০০৪.৯০১০। তাতে ডিউটি হবে শতকরা ৫৮.৬০ ভাগ। যার রাজস্ব আসবে শতকোটি টাকার উপরে বলে শুল্ক গোয়েন্দা কর্মকর্তারা বেনাপোল কাস্টমস হাউসের কমিশনারকে লিখিতভাবে অবহিত করেছেন। ওষুধ গুলোর একেকটির দাম একেক রকম।

ঘোষনা বহির্ভূত এবং অতিরিক্ত ৯০ শতাংশ অ্যালকোহলযুক্ত (রেকটিফাইড স্প্রীট) ও চারটি আইটেমের বিপরীতে ৩৮২ আইটেমের বিভিন্ন নামের ওষুধ আমদানি করেছে বলে এনএসআই বেনাপোল স্থলবন্দরের কর্মকর্তা বিষয়টি বেনাপোল স্থলবন্দরের শুল্ক গোয়েন্দার উপ-পরিচালক সাইফুজ্জামানকে অবহিত করলে তার নেতৃত্বে চালানটি পরীক্ষা করে এনএসআইয়ের গোপন তথ্যের সঠিকতা পাওয়ায় পন্য চালানটি আটক করে খালাস স্থগিত করে দেন।

বেনাপোল কাস্টমস হাউজের যুগ্ম কমিশনার সাফায়েত হোসেন জানান, আমদানিকৃত কোন পণ্যে অনিয়ম পেলে সেটা তো আটক করতেই হবে। দ্য হোমিও ওয়ার্ল্ড, চট্টগ্রাম হোমিও ওষুধ নামে ঘোষণা দিয়ে এই পণ্য চালান আমদানি করেন। পণ্যটি বেনাপোল বন্দরে আসার পর গত বৃহস্পতিবার সন্ধ্যায় জাতীয় গোয়েন্দা সংস্থা এনএস আই‍‍`র দেয়া তথ্যে শুল্ক গোয়েন্দার সদস্যরা পন্যটিতে আমদানি নিষিদ্ধ অতিরিক্ত ৯০ শতাংশ অ্যালকোহল পাওয়া গেছে। এব্যাপারে সংশ্লিষ্ট আমদানিকারকের বিরুদ্ধে ব্যবস্হা নেওয়া হবে বলে তিনি জানান। 

আরবি/জেডআর

Link copied!