ঢাকা শুক্রবার, ২০ সেপ্টেম্বর, ২০২৪

শিবগঞ্জে অর্ধ কোটি টাকার নিয়োগ বাণিজ্য

চাঁপাইনবাবগঞ্জ প্রতিনিধি

প্রকাশিত: সেপ্টেম্বর ৪, ২০২৪, ০৭:২০ পিএম

শিবগঞ্জে অর্ধ কোটি টাকার নিয়োগ বাণিজ্য

ছবি: রূপালী বাংলাদেশ

চাঁপাইনবাবগঞ্জ: চাঁপাইনবাবগঞ্জের শিবগঞ্জ উপজেলার কাশিয়াবাড়ী উচ্চ বিদ্যালয়ে বিভিন্ন পদে ছয়টি নিয়োগের মাধ্যমে হাতিয়ে নিয়েছে প্রায় অর্ধ কোটি টাকা।‌ ধরা ছোঁয়ার বাইরে  থাকতে চায় প্রধান শিক্ষক, ম্যানেজিং কমিটির সভাপতি ও স্থানীয় সাংসদ। 

কাশিয়াবাড়ী উচ্চ বিদ্যালয় শিবগঞ্জ উপজেলার দাই পুকুরিয়া ইউনিয়নের গোলাপ বাজার সংলগ্নে অবস্থিত। প্রতিষ্ঠানটিতে সদ্য চারটি পদে লোক নিয়োগ বিজ্ঞপ্তি প্রকাশ করা হয়। এতে পরিচ্ছন্নতা কর্মী পদে ১৬ জন, নৈশ প্রহরী পদে ১০ জন, আয়া পদে ৯ জন এবং ল্যাব অপারেটর পদে ১২ জন প্রার্থী চাকুরির জন্য আবেদন করে। 

চাকুরি দেওয়ার নামে দর কষাকষি প্রতিযোগিতার এক পর্যায়ে প্রায় অর্ধ কোটি টাকার বিনিময়ে গত ২৬ জুলাই নিয়োগ পরীক্ষা সম্পন্ন হয়। বৃহস্পতিবার ৮ আগষ্টের মধ্যে চাকরিতে যোগদানের নির্দেশ দিয়ে গত ৩ আগস্ট মনোনীতদের নিয়োগ পত্র দেওয়া হয় বলে প্রধান শিক্ষক মো. শরিফুল আলম নিশ্চিত করেন। 

সরেজমিনে স্থানীয় ও কয়েকজন প্রার্থীর সাথে আলাপচারিতায় নিয়োগ বানিজ্যের বিষয়টি প্রমাণিত হয়। স্থানীয়দের অভিমত স্কুলে মেধা তালিকায় নিয়োগ সম্পন্ন না করে মোটা অংকের টাকার বিনিময়ে নিয়োগ বাণিজ্য করা হয়েছে। ফলে মেধাবীরা চাকরি পাওয়ার সুযোগ থেকে বঞ্চিত হয়েছে। 

নিয়োগ বানিজ্যের বিষয়টি তুলে ধরা হলে প্রধান শিক্ষক মো. শরিফুল ইসলাম প্রথমে বিষয়টি এড়িয়ে গেলেও এক পর্যায়ে স্থানীয় সাবেক সংসদ সদস্য ডা. সামিল উদ্দিন আহমেদ শিমুল এমপি, ম্যানেজিং কমিটির সভাপতি মো. ইসরাফিল, উপজেলা মাধ্যমিক শিক্ষা কর্মকর্তা মো. মোস্তাফিজুর রহমানসহ নিয়োগ পরিচালনা কমিটির প্রতিটি সদস্য নিয়োগ বানিজ্যের টাকার ভাগ নেওয়ার বিষয়টি নিশ্চিত করেন। 

কাশিয়াবাড়ী উচ্চ বিদ্যালয়ের ম্যানেজিং কমিটির সভাপতি মোঃ ইসরাফিল এর সাথে মুঠোফোনে যোগাযোগ করা হলে নিয়োগ বানিজ্যের বিষয়টি এড়িয়ে যায়।

উপজেলা মাধ্যমিক শিক্ষা কর্মকর্তা মো. মোস্তাফিজুর রহমান নিয়োগ বানিজ্যের বিষয়টি পুরোপুরি অস্বীকার করে। 

চাঁপাইনবাবগঞ্জ-১, শিবগঞ্জ ৪৩ আসনের সাবেক সংসদ সদস্য ডাঃ সামিল উদ্দিন আহমেদ শিমুলের সাথে মুঠোফোনে যোগাযোগ করার চেষ্টা করে মোবাইল ফোনটি সচল পাওয়া যায়নি। 

কাশিয়াবাড়ী উচ্চ বিদ্যালয় এলাকাবাসীর জোর দাবি ফ্যাসিবাদী সরকারের শাসনামলে নিয়োগ বাণিজ্যর মাধ্যমে অবৈধ নিয়োগ বাতিল করে স্বচ্ছতার মাধ্যমে মেধা ভিত্তিতে পুনরায় নিয়োগ সম্পন্ন করা হউক।

আরবি/জেডআর

Link copied!