ঢাকা শুক্রবার, ২০ সেপ্টেম্বর, ২০২৪

ফরিদপুরে নার্সিং শিক্ষার্থীদের বিক্ষোভ মিছিল

এস.এম আকাশ, ফরিদপুর

প্রকাশিত: সেপ্টেম্বর ৮, ২০২৪, ০৭:৪২ পিএম

ফরিদপুরে নার্সিং শিক্ষার্থীদের বিক্ষোভ মিছিল

ছবি: রূপালী বাংলাদেশ

ফরিদপুর জেলার সকল নার্সিং ও মিডওয়ারি শিক্ষার্থীদের উদ্যোগে বিক্ষোভ মিছিল ও অবস্থান কর্মসূচি অনুষ্ঠিত হয়েছে। রবিবার (৮ সেপ্টেম্বর) বেলা ১২ টার দিকে ফরিদপুর মেডিকেল কলেজ হতে একটি বিক্ষোভ মিছিল ও পরে সিভিল সার্জন কার্যালয়ের সামনে অবস্থান কর্মসূচি পালন করা হয়।

ফরিদপুর জেলার বেসরকারি হাসপাতাল ও ক্লিনিক সমূহে অনিবন্ধিত ভুয়া নার্স  নিয়োগদিয়ে নার্সিং সেবা দেওয়ার নামে প্রতারণা ও স্বাস্থ্য সেবায় সকল প্রকার দুর্নীতি বন্ধের প্রতিবাদে উক্ত কর্মসূচি পালন করা হয়।

এ সময় ফরিদপুর জেলার বেশ কয়টি শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষার্থীরা ‌উক্ত কর্মসূচিতে অংশগ্রহণ করেন। তারা ফরিদপুরের ডেপুটি সিভিল সার্জন শাহ মোহাম্মদ বদরুদ্দোজা  এর কাছে ফরিদপুরের স্বাস্থ্যসেবার বিভিন্ন দিক তুলে ধরেন এবং বিভিন্ন অনিয়ম এর বিরুদ্ধে তার  প্রতিকার দাবি করেন।

এ সময় তারা বলেন, ফরিদপুর শহরের বিভিন্ন ক্লিনিকে এবং নার্সিং হোম গুলোতে চিকিৎসা সেবা মারাত্মকভাবে ব্যাহত হচ্ছে ‌। অধিকাংশ ক্ষেত্রেই  কোন রকম অপেশাদার ও ভুয়া  নার্স দিয়ে চিকিৎসা করানো হচ্ছে । যে কারণে প্রকৃত নার্সরা সেবা প্রদান করা থেকে বঞ্চিত হচ্ছে এবং রোগীরা পড়ছে হুমকির মধ্যে। ব্যাহত হচ্ছে  স্বাস্থ্যসেবা।

তারা বলেন, এসব প্রতিষ্ঠানে বিভিন্ন অনিয়ম চলার পর  মাঝে মাঝে অভিযান চালিয়ে বন্ধ করে দেয়া হয়। কিন্তু ‌ দুই একদিনের মধ্যে ‌ সে প্রতিষ্ঠান আবার চালু হয়ে যায়।
তারা বলেন, আমরা ইতোপূর্বে এ ব্যাপারে সিভিল সার্জন এর দৃষ্টি আকর্ষণ করার চেষ্টা করলেও তিনি আমাদের এই জনগুরুত্ব পূর্ণ  ব্যাপারটি কে কোন গুরুত্ব দেননি। 
এরপর তারা  সিভিল সার্জন অফিসের সামনে পকেট গেট তালা বন্ধ করে রাখেন ‌ এবং পরবর্তীতে সিভিল সার্জন অফিসের রাস্তার সামনে অবস্থান কর্মসূচি পালন করেন। এ সময় সাংবাদিকদের বিভিন্ন প্রশ্নের জবাব দেন আন্দোলনকারী শিক্ষার্থীদের পক্ষে খন্দকার মইন, আদনান সামি, সোহান ফুয়াদ, নীরা খন্দকার।

আরবি/জেডআর

Link copied!