ঢাকা শুক্রবার, ২০ সেপ্টেম্বর, ২০২৪

আজও পুড়বে সিলেট

সিলেট ব্যুরো

প্রকাশিত: সেপ্টেম্বর ৯, ২০২৪, ০৯:৫৭ পিএম

আজও পুড়বে সিলেট

ছবি: রূপালী বাংলাদেশ

গরমে পুড়ছে সিলেট। আজও পুড়বে। আগামী কাল থেকে কমতে পারে তাপমাত্রা। এমনটাই জানিয়েছে আবহাওয়া দপ্তর। গত কয়েকদিন ধরে ভাদ্রের তীব্র খরতাপে হাঁসফাঁস অবস্থা সিলেটে। সোমবা বিকাল ৩টা পর্যন্ত সিলেটে সর্বোচ্চ তাপমাত্রা ৩৬ ডিগ্রি সেলসিয়াস রেকর্ড করা হলেও অস্বস্তিকর অনুভূতি যেন কিছুতেই কমছে না। সিলেট আবহাওয়া অফিস বলছে, আজ ও আগামী কাল সিলেটের তাপমাত্রা কমার কোন সম্ভাবনা নেই।

দেশে সাধারণত মার্চ-জুন মাসে গরম বেশি থাকে। তবে এবার সিলেটে ফেব্রুয়ারি থেকে তাপ ছড়াতে শুরু করে সূর্য। মে মাসে সিলেটে এক দশকের রেকর্ড ভঙ্গ করেছিলো তাপমাত্রা। ২৫ মে বিকাল ৩টায় সিলেটে তাপমাত্রা রেকর্ড করা হয় ৩৮ দশমিক ২ ডিগ্রি সেলসিয়াস; যা চলতি বছরের- এমনকি ১০ বছরে সর্বোচ্চ তাপমাত্রা ছিলো। এর আগে সিলেটে ২০১৪ সালের ২৪ এপ্রিল ৩৯ দশমিক ২ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্র রের্কড হয়েছিলো। এ বছর সূর্য তাপ ছড়াতে শুরু করলেই সেলসিয়াস ৩৫-৩৬ ডিগ্রিতে উঠে যায়। ফলে সিলেটে জনজীবন অতীষ্ট হয়ে পড়ে। গত তিন দিনের মতো রবিবার বেলা গড়ানোর সঙ্গে সঙ্গে উত্তপ্ত হয়ে উঠে সিলেট। কমে যায় মানুষের চলাচল। একান্ত জরুরি প্রয়োজন ছাড়া কেউ বাইরে বের হতে চাচ্ছেন না।

সিলেট আবহাওয়া অফিসের আবহাওয়াবিদ শাহ মোহাম্মদ সজীব হোসেন জানান, আগামী ৭২ ঘণ্টার পূর্বাভাসে তাপমাত্রা কমার কোন সম্ভাবনা নেই। এ সময়ে সিলেটের কয়েক জায়গায় বৃষ্টি হলেও তাপমাত্রা অপরিবর্তিত থাকবে। বঙ্গোপসাগরে লঘুচাপ থাকার কারণে সাধারণ বায়ু প্রবাহ বাধাগ্রস্ত হচ্ছে যার ফলে ভ্যাপসা গরম অনুভূত হচ্ছে।

আরবি/জেডআর

Link copied!