ঢাকা শুক্রবার, ২০ সেপ্টেম্বর, ২০২৪
কক্সবাজার সদর হাসপাতাল

রোগীর মৃত্যুতে চিকিৎসকের উপর হামলা, চিকিৎসাসেবা বন্ধ

শাহজাহান চৌধুরী শাহীন,  কক্সবাজার

প্রকাশিত: সেপ্টেম্বর ১১, ২০২৪, ০৮:২৯ পিএম

রোগীর মৃত্যুতে চিকিৎসকের উপর হামলা, চিকিৎসাসেবা বন্ধ

ছবি: রূপালী বাংলাদেশ

কক্সবাজার সদর হাসপাতালের সিসিইউতে চিকিৎসাধীন এক রোগীর মৃত্যুকে কেন্দ্র করে হাসপাতালের চিকিৎসক ও ওয়ার্ডকর্মীদের ওপর হামলা-ভাঙচুরের ঘটনা ঘটেছে।

বুধবার রাত ২টা থেকে কক্সবাজার সরকারি হাসপাতালের জরুরি বিভাগসহ কমপ্লিট শাটডাউন ঘোষণা করেছে ইন্টার্ণ চিকিৎসক, মেডিকেল অফিসার,নার্স সহ সকল কর্মকর্তা কর্মচারীরা। এতে চিকিৎসা না পেয়ে চরম ভোগান্তি পোহাচ্ছে রোগী ও রোগীর স্বজনরা।

ঘটনায় জড়িত একজনকে আটক করেছে পুলিশ।

 

অন্যদিকে, চিকিৎসকে মারধরের ঘটনায় জড়িতদের ২৪ ঘন্টার মধ্যে গ্রেফতারের দাবীতে আন্দোলন করছে হাসপাতাল সংশ্লিষ্টরা। জানা গেছে, মঙলবার দিবাগত রাত দেড়টায় কক্সবাজার সদর হাসপাতালের সিসিউতে ভর্তি থাকা অবস্থায় মারা যান শহরের নুনিয়ারছড়া এলাকার আজিজ নামের এক ব্যক্তি।

তার স্বজনদের অভিযোগ, ব্যথানাশক ইনজেকশন পুশ করার পরপরই তার মৃত্যু হয়।

ভুল চিকিৎসায় রোগীর মৃত্যু হয়েছে দাবি করে হাসপাতালের ভেতরেই ক্ষোভ জানায় মারা যাওয়া আজিজের স্বজনেরা। এসময় কর্তব্যরত চিকিৎসক ডা. কাজী সজিবকে মারধরে পাশাপাশি হাসপাতালের কক্ষে তাকে আটকে রেখে চিকিৎসা সরঞ্জাম, মালামাল ভাঙচুর করা হয়। রাত ২টার পর থেকেই হাসপাতালের সকল প্রকার চিকিৎসা সেবা বন্ধ করে দিয়ে আন্দোলনে নামে হাসপাতালের সকল কর্মকর্তা কর্মচারীরা। এসময় চিকিৎসককে মারধরের ঘটনায় জড়িতদের ২৪ ঘন্টার মধ্যে গ্রেফতারের আল্টিমেটাম দেন কক্সবাজার সদর হাসপাতালের কর্মকর্তা কর্মচারীরা।

এদিকে, বুধবার মধ্য রাত থেকেই হাসপাতালের জরুরী বিভাগ বহির্বিভাগ, প্যাথলজি সহ সকল বিভাগে বন্ধ চিকিৎসা সেবা৷ এতে বেশ বিপাকে রোগী ও রোগীর স্বজনরা। বিশেষ করে ডেলিভারি রোগীদের ভোগান্তি চরমে পৌঁছেছে।

উদ্ভুত পরিস্থিতি বুধবার দুপুরে বৈঠকে বসে জেলা প্রশাসন, জেলা পুলিশ, সিভিল সার্জন ও হাসপাতালের উর্ধতন কর্মকর্তারা।

হাসপাতালের তত্বাবধায়ক ডা: মং টিং ঞো বলেন, জেলা প্রশাসন, পুলিশসহ বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনের সমন্বয়কসহ শীর্ষ পর্যায়ের প্রতিনিধিরা এরইমধ্যে বৈঠক করেছি। এখানে চিকিৎসক-নার্সসহ সব স্টাফদের দাবি চিকিৎসকের উপর হামলার ঘটনায় জড়িত সবাইকে আইনের আওতায় আনতে হবে। একটি নিরাপদ কাজের পরিবেশ ফিরলে তবেই তারা কাজে ফিরবেন বলে জানিয়েছেন। এছাড়া মানবিক বিবেচনায় আপাতত জরুরী বিভাগে চিকিৎসা দেয়া হবে।

কক্সবাজার সদর মডেল থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি তদন্ত) মো. মছিউর রহমান বলেন, বুধবার দুপুরে চিকিৎসকের উপর হামলার ঘটনায় জড়িত থাকার অভিযোগে জিজ্ঞাসাবাদের জন্য একজনকে আটক করা হয়েছে। জড়িত থাকার প্রমাণ মিললে তাকে আইনের আওতায় আনা হবে।

আরবি/জেডআর

Link copied!