ঢাকা শুক্রবার, ২০ সেপ্টেম্বর, ২০২৪

বিনামূল্যে রক্তের গ্রুপ নির্ণয় করেছেন রক্তদানের অপেক্ষায় ব্রাহ্মণবাড়িয়া

ব্রাহ্মণবাড়িয়া প্রতিনিধি

প্রকাশিত: সেপ্টেম্বর ১২, ২০২৪, ০৪:৪৮ পিএম

বিনামূল্যে রক্তের গ্রুপ নির্ণয় করেছেন রক্তদানের অপেক্ষায় ব্রাহ্মণবাড়িয়া

ছবি: রূপালী বাংলাদেশ

তমিজিয়ান ছাত্রবৃন্দের সার্বিক সহযোগিতায় এবং ব্রাহ্মণবাড়িয়া জেলার আলোচিত সেচ্ছাসেবী, সংগঠন রক্তদানের অপেক্ষায় ব্রাহ্মণবাড়িয়া  সংগঠনের উদ্যোগে ২৫তম বিনামূল্যে রক্তের গ্রুপ নির্ণয় কর্মসূচি ও সামাজিক জনসচেতনতা তৈরির আয়োজন গ্রহণ করেছেন। বুধবার জেলার পাঘাচং এলাকার চান্দপুর তমিজ উদ্দিন মাধ্যমিক বিদ্যালয়ের মাঠ এ কর্মসূচি অনুষ্ঠিত হয়।

প্রায় ২ হাজার মানুষের বিনা মূল্যে রক্তের গ্রুপ নির্ণয় করে দেওয়া হয় এবং রক্তের গ্রুপ সংগ্রহ করে একটি ডেটাবেজ তৈরি করা হয়। প্রয়োজনের সময় গরিব রোগীদের বিনা মূল্যে রক্ত দেওয়া হবে এই ডেটাবেজ থেকে।

রক্তদানের অপেক্ষায় ব্রাহ্মণবাড়িয়া সংগঠনের প্রতিষ্ঠাতা মো:হাসান   বলেন, ‘২০২০ সাল থেকে ফ্রি ব্লাড গ্রুপিং এবং মেডিকেল ক্যাম্প সহ বন্যা দুর্গত, অসহায় মানুষের পাশে থেকে কাজ করছি। এটা নিয়ে ২৫ তম বারের মতো করছি। ভবিষ্যতে আমাদের আরও বড় পরিসরে বিনা মূল্যে রক্তের গ্রুপ নির্ণয় কর্মসূচি করার পরিকল্পনা রয়েছে।’

সংগঠনটির সভাপতি রফিকুল ইসলাম বলেন, ‘রক্তদানে মানুষকে উদ্বুব্ধ করা, তাদের ভিতর ব্লাড সম্পর্কে সচেতনা করন  এবং ব্লাডের ডোনার সংগ্রহ করার লক্ষ্যে আমরা এ কর্মসূচি করছি। যাতে করে আমরা বিনামূল্যে ব্লাড দিতে পারি,,  আমাদের এই কর্মসূচি সব সময় চলমান থাকবে,  এই কর্মসূচিতে প্রধান অতিথি হিসেবে উপস্থিতি ছিলেন, অত্র সংগঠনের উপদেষ্টা জনাব, জাফর আহমেদ তিনি বলেন, রক্তদানের অপেক্ষায় ব্রাহ্মণবাড়িয়া টিম সব সময় আর্ত মানবতার কাজে নিয়োজিত থাকে,, তারা মানুষকে ফ্রিতে ব্লাড দিয়ে থাকে, সব সময় হতদরিদ্র মানুষের পাশে  দাঁড়ানোর চেষ্টা করে। বন্যায় ক্ষতিগ্রস্ত মানুষের পাশে দাঁড়ানোসহ বৃক্ষরোপণকরণ এবং আরো নানান সামাজিক ও মানবিক কাজে তারা অংশগ্রহণ করে থাকে।

এ কর্মসূচিতে অতিথি হিসেবে উপস্তিত ছিলেন প্রিয় পরিবার ব্রাহ্মণবাড়িয়া সংগঠনের প্রতিষ্ঠাতা সাইফুর রহমান নাহিদ তিনি বলেন, রক্তদানের অপেক্ষায় ব্রাহ্মণবাড়িয়া সংগঠনের কাজ গুলো সত্যিই প্রশংসনীয়। সমাজের হতদরিদ্র থেকে শুরু করে সামাজিক সকল কর্মকান্ডে তাদের কাজ দেখে আমি তাদের সাধুবাদ জানাই।আশা করি তাদের কার্যক্রম অব্যাহত থাকবে।

রক্তদানের অপেক্ষায় ব্রাহ্মণবাড়িয়া সংগঠনের সাধারণ সম্পাদক মাহমুদুল হাসান তুহিন বলেন, আজকে আমাদের বিনামূল্যে রক্তের গ্রুপ নির্ণয় কর্মসূচিতে ২ হাজারেও অধিক ছাত্র ছাত্রী সহ সাধারণ মানুষের রক্তের গ্রুপ নির্ণয় করছি। আশে পাশের স্কল স্কুল মাদ্রাসার ছাত্র ছাত্রী এখানে এসেছে আমাদেরও ভাল লাগছে এমন মহৎ কাজ করতে পেরে।

চান্দপুর তমিজ উদ্দিন মাধ্যমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক আবু ওহিদ  জানান, আমার বিদ্যালয়ে প্রাক্তণ শিক্ষার্থীসহ সামাজিক সংগঠন রক্তদানের অপেক্ষায় ব্রাহ্মণবাড়িয়া সংগঠনের উদ্যোগে আজকের এ আয়োজনটি সত্যিই প্রশংসনীয় এবং নিঃসন্দেহে ভালো কাজ। বিনামূল্যে ছাত্র ছাত্রীসহ আশে পাশের সাধারণ মানুষরা তারা তাদের রক্তের গ্রুপ জানতে পারছে।

আরবি/জেডআর

Link copied!