ঢাকা শুক্রবার, ২০ সেপ্টেম্বর, ২০২৪

পিরোজপুরে আমড়ার ফলন কম, বিপাকে চাষীরা

পিরোজপুর প্রতিনিধি

প্রকাশিত: সেপ্টেম্বর ১২, ২০২৪, ০৯:৩৮ পিএম

পিরোজপুরে আমড়ার ফলন কম, বিপাকে চাষীরা

ছবি: রূপালী বাংলাদেশ

পিরোজপুরে আমড়ার আবাদ হিসেবে পরিচিত কাউখালী উপজেলায় এবার আমড়ার ফলন কম হয়েছে। এতে বিপাকে পড়েছেন আমড়া চাষিরা। ঘূর্ণিঝড় রেমালসহ বিভিন্ন প্রাকৃতিক দুর্যোগের কারণে এবার উপজেলায় আমড়ার ফলন গত বছরের চেয়ে কম হয়েছে। অত্র উপজেলায় আমড়ার আবাদ হয় ভালো। ভালো দাম ও চাহিদা থাকায় কাউখালীতে বাণিজ্যিকভাবে আমড়া চাষ হয়ে থাকে। উপজেলার প্রায় প্রতিটি বাড়িতে আমড়া গাছ রয়েছে। রাস্তার পাশে, বাড়ির উঠানে একটি আমড়া গাছ লাগানো প্রতিটি মানুষের অভ্যাসের পরিণত হয়েছে। আবার অনেকেই বাণিজ্যিকভাবে আমড়া চাষ করে। কোন কোন চাষী বাগান থেকে বছরে ৫০ হাজার টাকা থেকে লক্ষাধিক টাকা আয় করে। শ্রাবণ ও ভাদ্র মাসে পরিপক্ক আমড়া পাওয়া যায়। গ্রামের বেশিরভাগ এলাকায় আমড়া কেনা বেচার বেপারী রয়েছে।

তারা ফাল্গুন চৈত্র মাসে আগাম টাকা দিয়ে বাগান কিনে ফেলেন। আষাঢ় মাস থেকে আশ্বিন মাস পর্যন্ত গাছ থেকে আমড়া পেরে বাজারে নিয়ে বিভিন্ন আড়তে বিক্রি করা হয়। 

উপজেলার বিভিন্ন স্থানে রয়েছে আমড়ার আড়ত। ওইসব আড়ত থেকে আমড়া কিনে বেপারীরা ঢাকা, চট্টগ্রাম, চাঁদপুর, মুন্সিগঞ্জ, নারায়ণগঞ্জ, খুলনা সহ দেশের বিভিন্ন এলাকায় চালান করেন।

উপজেলার চিড়াপাড়া গ্রামের আমড়া ব্যবসায়ী  মোস্তফা মোল্লা ও পারসাতুরিয়া গ্রামের খাইরুল ইসলাম জানান, মধ্যস্বত্বভোগীদের কারণেও আমরা আমড়ার ভালো দাম থেকে বঞ্চিত হই। আমরা আড়তদারের কাছে প্রতি মন আমড়া বিক্রি করি ৮০০ টাকা থেকে ৯০০ টাকা।

কাউখালী বাস স্ট্যান্ড সংলগ্ন আমড়ার আড়ংদার ফোরকান হোসেন জানান, ব্যবসায়ীদের কাছ থেকে প্রতিদিন ৩০ মন থেকে ৪০ মন আমড়া ক্রয় করে বিভিন্ন মোকামের চালান দিয়ে থাকি। 

উপজেলার পুরাতন আড়ংদার জাহাঙ্গীর হোসেন বলেন, কাউখালির আমড়া খুবই সুস্বাদু তাই এখানকার আমড়ার চাহিদা খুব বেশি। প্রতিদিন ১৫০ থেকে ৩০০ মন আমড়ার বস্তা ভরে যাচ্ছে দেশের বিভিন্ন শহরে।

কাউখালী উপজেলা কৃষি কর্মকর্তা কৃষিবিদ সোমা রানী দাস বলেন, কৃষি বিভাগ থেকে আমড়া চাষীদের সব রকমের পরামর্শ প্রদান করা হয়। বিভিন্ন প্রাকৃতিক দুর্যোগের কারণে এ বছর কাউখালীতে আমড়ার ফলন কম হয়েছে। এটি একটি অর্থকরী ফসল হওয়ায় কৃষকরা আমড়া চাষে আগ্রহী হচ্ছেন।

আরবি/জেডআর

Link copied!