ঢাকা শুক্রবার, ২০ সেপ্টেম্বর, ২০২৪

টানা বৃষ্টিতে নিম্নাঞ্চল প্লাবিত কুতুবদিয়া

এস কে লিটন, কুতুবী

প্রকাশিত: সেপ্টেম্বর ১৪, ২০২৪, ০৯:০৬ পিএম

টানা বৃষ্টিতে নিম্নাঞ্চল প্লাবিত কুতুবদিয়া

ছবি: রূপালী বাংলাদেশ

টানা দুইদিনের বৃষ্টিতে কক্সবাজার জেলা কুতুবদিয়া উপকূলের নিম্নাঞ্চল প্লাবিত হয়েছে বলে নিশ্চিত করেছেন স্থানীয় জনপ্রতিনিধিরা।

স্থানীয়দের সূত্রে জানা গেছে, গত বৃহস্পতিবার ও শুক্রবার একটানা দুই দিনের মুষলধারে বৃষ্টি ও বৈরী আবহাওয়ার ফলে এবং পূর্ণিমার জোয়ারের প্রভাবে বৃষ্টির পানি যথাযথ স্লুইস গেইট দিয়ে নিষ্কাসন হতে না পারায় জলাবদ্ধতা সৃষ্টি হয়েছে বলে দাবী করেন। বাংলাদেশ পানি উন্নয়ন বোডের কক্সাজারের ৭১ পোল্ডারের ৪১ কিলোমিটার বেড়িবাঁধের মধ্যে ৮টি স্লুইস গেইট রয়েছে। অধিকাংশ স্লুইস গেইট এলাকায় পানি চলাচল খালে মাছ ধরার জন্য স্থানীয় ইউনিয়ন পরিষদ থেকে ইজারা নিয়ে কিছু সংখ্যক লোক মাছ ধরার জন্য জাল বসিয়ে জলাবদ্ধতা সৃষ্টি করায় নিম্নাঞ্চল প্লাবিত হয়েছে। তার পাশাপাশি আউশ চাষের জমি তলিয়ে গিয়ে কৃষকদের মারাত্নক ক্ষতি সাধিত হয়েছে। আগামী এক সপ্তাহ পর কৃষকরা চাষের ফলনের ধান ঘরে তুলতে প্রস্তুতি নিলেও বিধাতার নিয়তি তা বিনষ্ট হয়ে গেলে চরম চিন্তায় পড়ে গেছে। তবে তাৎক্ষনিক ক্ষয়ক্ষতি নিরুপন করা সম্ভব হয়নি। পূর্ণিমার জোয়ার শুরু হলে উপকূলের পানি স্লুইস গেইট দিয়ে বৃষ্টির পানি নামতে না পেরে ভিতরে পানির উচ্চতা বৃদ্ধি পেয়ে রাস্তাঘাট, ঘরবাড়ি, পুকুর, ডুবে পড়ে। এতে বিপুল পরিমাণ যানমালের ক্ষয়ক্ষতি সাধিত হয়েছে।

এ ব্যাপারে কুতুবদিয়া উপজেলা নির্বাহী অফিসার (ইউএনও) মো. মঈনুল হোসেন চৌধুরী বলেন, অতিবৃষ্টির ফলে কুতুবদিয়া দ্বীপের নিম্নাঞ্চল প্লাবিত হওয়ার খবর পাওয়া গেছে। স্থানীয় ইউপির চেয়ারম্যানদের ক্ষয়ক্ষতি নিরুপন করে প্রতিবেদন দাখিলের নির্দেশ দিয়েছেন। যে সব স্লুইস গেইট গুলো দিয়ে পানি নিষ্কাসন হয় সেই স্লুইস গেইটে বাঁধা বন্ধকতা সৃষ্টি করতে না পারে খেয়াল রাখার নির্দেশ দেন স্থানীয় ইউপির চেয়ারম্যানদের।

আরবি/জেডআর

Link copied!