ঢাকা শুক্রবার, ২০ সেপ্টেম্বর, ২০২৪

উত্তাল সমুদ্র, খালি হাতে ফিরছে শতাধিক ট্রলার

তালতলী (বরগুনা) প্রতিনিধি

প্রকাশিত: সেপ্টেম্বর ১৫, ২০২৪, ০৬:৩৯ পিএম

উত্তাল সমুদ্র, খালি হাতে ফিরছে শতাধিক ট্রলার

ছবি: রূপালী বাংলাদেশ

বৈরী আবহাওয়ায় বঙ্গোপসাগর উত্তাল থাকায় বাড়তি ঝুঁকি না নিয়ে তীরে ফিরছেন বরগুনার তালতলী উপজেলার উপকূলীয়  জেলেরা। লাগাতার আবহাওয়া খারাপ থাকায় দিশেহারা হয়ে পড়েছেন ট্রলার মালিক-জেলেরা।

রবিবার (১৫ সেপ্টেম্বর) সরজমিনে উপজেলার ফকিরহাট মৎস্য উপকেন্দ্র সংলগ্ন খালে নোঙর করে রয়েছে  শতাধিক মাছের ট্রলার। উত্তাল ঢেউয়ের কবল থেকে জানমাল সুরক্ষার তাগিদে এসব ট্রলার নিয়ে জেলেরা তীরে ফিরে এসেছেন।

নিরাপদে আশ্র‍য় নেয়া এফবি ফরাজি ট্রলারের জেলে হাসান মাঝি জানান, ৪ দিন আগে ১১ জন জেলেকে নিয়ে বরফ, তেল ও বাজারসহ প্রায় তিন লাখ টাকার রসদ নিয়ে সমুদ্রে মাছ শিকারে গিয়েছিলেন। প্রথমে ঝড়ের খবর পেয়েও লোকসান বিবেচনায় সমুদ্রে থাকতে চেয়েছিলেন। কিন্তু পরে সাগর উত্তাল হওয়ায় জীবনের মায়ায় এবং ট্রলার মালিকের জাল-দড়ির কথা ভেবে ট্রলার নিয়ে সাগর থেকে তীরে ফিরেছেন। যতদিন আবহাওয়া অনুকূলে না আসবে, ততদিন উপকূলেই থাকতে হবে।

এফবি বিসমিল্লাহ ট্রলারের মালিক টুকু শিকদার জানান, তাদের দুটি ট্রলার সাগর থেকে তীরে আসতেছে । এসব ট্রলারের প্রায় প্রত্যেকটিতে আড়াই থেকে তিন লাখ টাকার রসদ রয়েছে। একদিকে ডিজেল ও মুদি মালামালের দাম বেড়েছে, অন্যদিকে ট্রলার সাগরে গিয়ে মাছ ছাড়াই ফিরে আসছে। বিভিন্ন আড়ৎদারের কাছ থেকে লাখ লাখ টাকা দাদন নিয়েছেন। কিন্তু মাছ না পাওয়ায় সে টাকা শোধ করবেন কীভাবে তা নিয়ে চিন্তার ভাঁজ পড়েছে কপালে।

উপজেলা মৎস্য কর্মকর্তা ভিক্টর বাইন বলেন, বৈরী আবহাওয়ার কারণে সমুদ্র থেকে জেলেরা ফিরছেন খালি হাতে। ফলে লোকসান গুনতে হচ্ছে ট্রলারের মালিক ও জেলেদের। মাঝে আবহাওয়া কয়েকদিন ভালো ছিল, কিন্তু এখন আবার আবহাওয়া খারাপ হওয়ার কারণে হতাশ মৎস্য ব্যবসায়ীরা। এতে করে দুশ্চিন্তায় এখানকার জেলেরা। আশা করি আবহাওয়া ভালো হয়ে যাবে, তখন জেলেরা স্বাভাবিকভাবে মাছ শিকার করে এ ক্ষতি পুষিয়ে নিতে পারবে। 

কলাপাড়া আবহাওয়া অধিদপ্তরের ইলেকট্রনিক প্রকৌশলী ও ভারপ্রাপ্ত কর্মকর্তা এন্ড পিবিও আব্দুল জব্বার শরীফ জানান, সমুদ্র বন্দরসমূহে তিন নম্বর স্থানীয় সতর্ক সংকেত বহাল রয়েছে। মৌসুমি বায়ু বাংলাদেশের ওপর সক্রিয় এবং উত্তরবঙ্গোপসাগরে প্রবল অবস্থায় রয়েছে। অস্থায়ীভাবে দমকা হাওয়াসহ হালকা থেকে মাঝারি ধরনের বৃষ্টি/বজ্রসহ বৃষ্টি হতে পারে। জেলেদের সতর্ক অবস্থায় থাকতে বলা হয়েছে।

আরবি/জেডআর

Link copied!