ঢাকা শুক্রবার, ২০ সেপ্টেম্বর, ২০২৪

চিকিৎসাসেবা থেকে বঞ্চিত লক্ষাধিক মানুষ

চরফ্যাশন (ভোলা) প্রতিনিধি

প্রকাশিত: সেপ্টেম্বর ১৮, ২০২৪, ০৪:৫১ পিএম

চিকিৎসাসেবা থেকে বঞ্চিত লক্ষাধিক মানুষ

দক্ষিণ আইচা ২০ শয্যা বিশিষ্ট সৌদি হাসপাতালছবি: রূপালী বাংলাদেশ

ভোলার চরফ্যাশন উপজেলার দক্ষিণ আইচা ২০ শয্যা বিশিষ্ট সৌদি হাসপাতালটি প্রতিষ্ঠার দীর্ঘ ২৬ বছর পেরিয়ে গেলেও আজও স্বাস্থ্যসেবায় আলো ছড়াতে পারেনি। ফলে চিকিৎসা হীনতায় ভুগছে দক্ষিণ আইচা থানা এলাকার ৪ টি ইউনিয়নের লক্ষাধিক মানুষ।

খোঁজ নিয়ে জানা যায়, ১৯৯৮ সালে সৌদি সরকারের আর্থিক সহায়তায় দক্ষিণ আইচা থানা এলাকার লক্ষাধিক দরিদ্র জনগোষ্ঠীর উন্নত চিকিৎসা স্বাস্থ্যসেবা নিশ্চিত করার লক্ষ্যে প্রায় ৫ কোটি টাকা ব্যায়ে একটি চার তলা ভবন ও চারটি কোয়ার্টার সহ অত্যাধুনিক যন্ত্রপাতি, আলট্রাসনোগ্রাম, এক্সরে, ইসিজি, ডেন্টাল ইউনিট, এ্যাম্বুলেন্স, অপারেশন থিয়েটার, এবং ৪ জন ডাক্তারসহ প্রয়োজনীয় অবকাঠামো নিয়ে যাত্রা শুরু হয় ২০ শয্যা সৌদি হাসপাতালটির। কিছুদিন স্বাস্থ্যসেবা চলার পর বন্ধ হয়ে যায় কার্যক্রম। পরবর্তীতে হাসপাতালটির কর্মরত চিকিৎসক, কর্মকর্তা, কর্মচারী তাদের চাকুরী রাজস্ব খাতে হস্তান্তর সহ চিকিৎসা সেবা নিশ্চিত করনের লক্ষ্যে সাবেক সরকারের বরাবর আবেদন করেও অনুমোদন মেলেনি। পরে তাদের মধ্যে অনেকে চাকরি ছেড়ে অনত্রে চলে গেছেন। হাসপাতালটিতে ডাক্তার ও প্রয়োজনীয় জনবল সংকটের কারণে আন্তঃবিভাগ ও জরুরী বিভাগ চালু করা সম্ভব হচ্ছে ন। তারজন্য বর্তমানে হাসপাতালটির স্বাস্থ্যসেবা কার্যক্রম স্থবির হয়ে পড়েছে।

হাসপাতালের সূত্রে জানা যায়, হাসপাতালটিতে চিকিৎসক, কর্মকর্তা, কর্মচারী সহ মোট ৩২ টি পদ রয়েছে। তারমধ্যে আবাসিক মেডিকেল অফিসার (আরএমও) পদে রয়েছেন ডাঃ হুমায়ুন কবির। মেডিকেল অফিসার পদে রয়েছেন ডা. তালহা সামিউল হক। অফিস সহকারী পদে রয়েছেন হাবিবুল হক হাবিব। এছাড়া ওয়ার্ড বয় পদে রয়েছেন মো. নিরব, ও মো.বশির। কু মশাল সি পদে রয়েছেন আঞ্জুমান বেগম, আয়া পদে রয়েছেন রুজিনা বেগম, নৈশপ্রহরী পদে রয়েছেন মো.শহিদ, পরিচ্ছন্ন কর্মী পদে রয়েছেন মো. কামাল হোসেন। বাকি ২৩ টি পদ শূন্য রয়েছে।

সরেজমিনে গিয়ে দেখা যায়, হাসাপাতালটির সীমানা প্রাচীরের গ্রিল ও মূল ভবনের ভিতরে বিভিন্ন কক্ষের দরজা ভাঙ্গা এবং জানালার গ্লাস ভাঙ্গা। দোতলায় বাথরুমের বেসিন এবং কমেড ভেঙে পড়ে আছে। পরিত্যক্ত কক্ষগুলোতে ময়লা-আবর্জনা জমে আছে। তিনতলায় গেট বন্ধ থাকায় ভিতরে প্রবেশ করা সম্ভব হয়নি। রুমে ও ছাদে সিগারেটের টুকরা পড়ে থাকতে দেখা যায়। হাসপাতালের আবাসিক ভবনগুলো সম্পূর্ণ ব্যবহারের অযোগ্য অবস্থায় রয়েছে। হাসপাতাল ভবনের নিচ তলায় এবং আবাসিক ভবন গুলো মাদক ও জুয়াখোরদের আড্ডাখানায় পরিণত হয়েছে। এলাকার কিশোরদের টিক-টক শুটিং ভিডিও করতে দেখা যায়। আবাসিক ভবন গুলোর দরজা ভাঙ্গা বাহিরে পড়ে থাকতে দেখা যায়। একটি বৈদ্যুতিক খামও ভেঙ্গে পড়ে থাকতে দেখা যায়। হাসপাতালটির চতুরপাশে খালি জায়গা গুলো ঝোঁপ-জঙ্গলে চেয়ে গেছে। এ যেন একটি ভুতুড়ে বাড়িতে পরিনত হয়েছে।

হাসপাতালটি অপরিচ্ছন্ন থাকার বিষয়ে পরিচ্ছন্ন কর্মী মো. কামাল হোসেনের সাথে কথা হলে তিনি জানান, হাসপাতালটি নিয়মিত পরিস্কার করা হয় ঠিকই। কিন্তু হাসপাতালটি খোলা টাইমে কিছু বখাটে পোলাপান ভিতরে প্রবেশ করে নোংরা করে পেলে যারজন্য কিছু জায়গায় অপরিষ্কার রয়েছে।

হাসপাতালে ডাক্তার দেখাতে এসেছেন বৃদ্ধ আয়াতুন নেছা নামে এক রোগী তিনি জানান, আমার বাত-ব্যাথা এবং আমার নাতনি জোহানার (৪) এর সর্দি, কাশি হওয়ায় ডাক্তার দেখাতে এসেছি। হাসপাতালে ডাক্তারকে না পাওয়ায় চলে যাচ্ছি।

জয়নাল নামে এক রোগী জানান, আমার দীর্ঘদিন পর্যন্ত গ্যাস্টিকের জ্বালাপোড়া ডাক্তার দেখাতে এসেছি হাসপাতালে কোনো ডাক্তার নাই তাই পল্লী চিকিৎসককের কাছে যাচ্ছি।

স্থানীয় সূত্রে জানা যায়, হাসপাতালের আবাসিক মেডিকেল অফিসার ডা. হুমায়ুন কবির হাসপাতালে কর্মরত থাকার কথা থাকলেও গত কয়েক মাসে তিনি হাসপাতালে আসেন নাই। লালমোহন নিজ এলাকায় গড়ে তুলেছেন বিশাল এক ডায়াগনস্টিক সেন্টার। সেখানেই রোগী দেখেন তিনি। এছাড়া মেডিকেল অফিসার ডাঃ তালহা সামিউল হককে উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে হইতে এখানে নিয়োগ দেয়া হয়েছে ঠিকই কিন্তু তিনি রোগী দেখেন দক্ষিণ আইচা একটি বেসরকারি ডায়াগনস্টিক সেন্টারে। বর্তমানে একমাত্র অফিস সহকারী হাবিবুল হক পুরো হাসপাতালটি দেখভাল করছেন। বাকি কর্মচারীরা হাসপাতালে কর্মরত থাকার কথা থাকলেও হাসপাতালে উপস্থিত না থেকে তারা নিজেরা বিভিন্ন ব্যবসা-প্রতিষ্ঠান খুলে সেখানে সময় দিচ্ছেন।

হাসপাতালের অফিস সহকারী হাবিবুল হক হাবিব জানান, চিকিৎসক সংকটের কারণে এ অঞ্চলের মানুষ সেবা থেকে বঞ্চিত হচ্ছে। বহিঃবিভাগে দৈনিক ৪/৫ জন রোগী আসেন প্রয়োজনীয় ওষুধ সরবরাহ না থাকায় বিপাকে পড়তে হচ্ছে তাদের। হাসপাতালের ভিতরে বর্তমানের বেহাল অবস্থা নিয়ে জিজ্ঞেসা করা হলে কোনো মন্তব্য করেননি।

দক্ষিণ আইচা আছমা ট্রেডার্স ব্যাটারী ব্যবসায়ী আব্দুর রহিম জানান, হাসপাতালের গেট খোলা থাকায় মাদকসেবী ও জুয়াখোরদের আড্ডা খানায় পরিণত হয়েছে। আবাসিক ভবনগুলো পরিত্যাক্ত অবস্থায় রয়েছে। যেখানে ডাক্তার ও নার্স থাকার কথা। সেখানে গরু-ছাগল করছে বসবাস। হাসপাতালটি এখন একটি ভুতুড়ে বাড়িতে পরিণত হয়েছে। দ্রুত জনবল নিয়োগ দিয়ে হাসপাতালটি চালুর দাবী জানান তিনি।

স্থানীয় পল্লী চিকিৎসক হাছনাইন, মিজান মীর ও  ব্যবসায়ী জুলফিকার তালুকদার সহ একাধিক ব্যাক্তি জানান, এই এলাকার মানুষজন অসুস্থ হলে প্রায় ২৫ থেকে ২৬ কিলোমিটার দূরে চরফ্যাশন উপজেলা সদরে গিয়ে চিকিৎসা সেবা নিতে হয়। হাসপাতালটি চালু থাকলে এই শয্যা দুর্ভোগ পোহাতে হবে না। বর্তমান অন্তবর্তীন কালিন সরকার প্রধানউপদেষ্টা ডা. ইউনূস‍‍`র কাছে হাসপাতালটি রাজস্ব খাতে নিয়ে জনবল নিয়োগ দিয়ে উপকূলীয় এলাকার অবহেলিত লক্ষাধিক জনগোষ্ঠীর স্বাস্থ্যসেবায় হাসপাতালটি চালুর দাবি জানান তারা।

হাসপাতালের ভারপ্রাপ্ত আবাসিক মেডিকেল অফিসার (আরএমও) ডা. হুমায়ুন কবিরকে ফোন দেয়া হলে রিসিভ করেন, সাংবাদিক পরিচয় দেওয়া মাত্র কোনো সদুত্তর না দিয়ে ফোন কেটে দেন। পরে একাধিকবার ফোন দেয়া হলে রিসিভ করেননি।

ভোলা সিভিল সার্জন ডা. কে এম শফিকুজ্জামান জানান, ওই হাসপাতালটির চিকিৎসক সহ জনবল সংকট নিরসনে উর্ধ্বতন কর্তৃপক্ষকে চিঠিতে জানানো হবে। চিঠির জবাব পেলে আশাকরি খুব দ্রুত সময়ের মধ্যে হাসপাতালটির শয্যা চালু করা সম্ভব হবে।

আরবি/জেডআর

Link copied!