ঢাকা শুক্রবার, ২০ সেপ্টেম্বর, ২০২৪
রিমান্ডে বললেন সন্ত্রাসী রুবেল

রাজনীতিতে জড়িয়ে ভুল করেছি, বাদাম বেচলেও ভালো করতাম

রাজশাহী প্রতিনিধি

প্রকাশিত: সেপ্টেম্বর ১৮, ২০২৪, ০৫:৫৮ পিএম

রাজনীতিতে জড়িয়ে ভুল করেছি, বাদাম বেচলেও ভালো করতাম

ছবি: সংগৃহীত

রাজনীতিতে জড়িয়ে এখন অনুতপ্ত রাজশাহীর শীর্ষ সন্ত্রাসী জহিরুল হক রুবেল (৩৫)। পাঁচ দিনের রিমান্ডে থাকা রুবেলকে জিজ্ঞাসাবাদ করা হলেই কান্নাকাটি করছেন। জিজ্ঞাসাবাদের সময় তিনি বলেছেন, রাজনীতিতে জড়িয়ে ভুল করেছি। সন্ত্রাসী কর্মকাণ্ড থেকে দূরে থেকে বাদাম বেচে খেলেও ভালো করতাম। এখন এমন বিপদে পড়তে হতো না। মামলা তদন্তসংশ্লিষ্ট এক পুলিশ কর্মকর্তা বুধবার (১৮ সেপ্টেম্বর) দুপুরে এমন তথ্য জানিয়েছেন।

গত ৫ আগস্ট রাজশাহীতে জোড়া পিস্তল নিয়ে ছাত্র-জনতার ওপর একসঙ্গে দুই হাতে চালাতে দেখা যায় রুবেলকে। এতে অর্ধশতাধিক শিক্ষার্থী আহত হন। এদের মধ্যে দুজন মারা যান। এ ঘটনায় করা দুটি মামলাতেই আসামি করা হয় সন্ত্রাসী রুবেলকে।

গত ১৩ আগস্ট রাতে কুমিল্লা থেকে রুবেলকে গ্রেপ্তার করে র‍্যাব। রাজশাহী আনার পর তাকে ছাত্রশিবিরের নেতা আলী রায়হান হত্যা মামলায় গ্রেপ্তার দেখিয়ে গত রোববার আদালতে তোলা হয়। এ সময় পুলিশ ১০ দিনের রিমান্ড চায়। আদালত ৫ দিনের রিমান্ড মঞ্জুর করেন। বুধবার রিমান্ডের চতুর্থ দিনের মতো রুবেলকে জিজ্ঞাসাবাদ করেন মামলার তদন্তকারী কর্মকর্তাসহ রাজশাহী মহানগর পুলিশের (আরএমপি) অন্য ঊর্ধ্বতন কর্মকর্তারা।

তদন্তসংশ্লিষ্ট ব্যক্তিরা জানান, রিমান্ডে জিজ্ঞাসাবাদ করতে গেলেই রুবেল কান্নাকাটি করছেন। রাজনীতি ও সন্ত্রাসী কর্মকাণ্ডে জড়িয়ে পড়ার কারণে রুবেল অনুতপ্ত বলে জানাচ্ছেন। হতাশা প্রকাশ করে বলছেন, রাজনীতি করে অনেকেই লাভবান হয়েছেন। আওয়ামী লীগ সরকারের পতনের পর রাজশাহীর নেতাদের কেউ এখনো সেভাবে গ্রেপ্তার হয়নি। কিন্তু তিনি ফেঁসে গেছেন। তবে রুবেল জোড়া পিস্তল হাতে শিক্ষার্থীদের ওপর গুলি চালানোর কথা রিমান্ডের প্রথম দিনই স্বীকার করেছেন। আদালতে ১৬৪ ধারায় জবানবন্দি দিতেও রুবেল প্রস্তুত।

জানা গেছে, রুবেলকে জিজ্ঞাসাবাদের সময় আলী রায়হান হত্যা মামলার তদন্তকারী কর্মকর্তা উপ-পরিদর্শক (এসআই) তাজ উদ্দিন ছাড়াও সাকিব আনজুম হত্যা মামলার তদন্তকারী কর্মকর্তা এসআই শরীফুল ইসলাম উপস্থিত থাকছেন। এছাড়া থাকছেন মহানগর পুলিশের ঊর্ধ্বতন কর্মকর্তারাও। রুবেলের কাছ থেকে তাঁরা ছাত্র-জনতার ওপর হামলার খুঁটিনাটি জানার চেষ্টা করছেন।

আলী রায়হান হত্যা মামলার তদন্তকারী কর্মকর্তা এসআই তাজ উদ্দিন বলেন, রুবেল অনেক গুরুত্বপূর্ণ তথ্য দিয়েছে। তবে অস্ত্র কোথা থেকে এসেছিল, কারা অর্থায়ন করেছিল—এসব বিষয় এখনো জানা যায়নি। আশা করছি, আমরা একটা ফলাফল আনতে পারব। না পারলে আবার রিমান্ডে নেব।’ তিনি বলেন, পুলিশের কাছে ধরা পড়লে সবাই অনুতপ্ত হয়। রুবেলও এখন অনুতপ্ত।

সাকিব আনজুম হত্যা মামলার তদন্তকারী কর্মকর্তা এসআই শরীফুল ইসলাম বলেন, একটি হত্যা মামলায় রুবেল রিমান্ডে আছে। ওই মামলার রিমান্ড শেষ হলে তাঁকে আমিও রিমান্ডে আনব।

রুবেলের বাড়ি রাজশাহী মহানগরীর চণ্ডীপুর এলাকায়। যুবলীগের এই কর্মীর সন্ত্রাসী কর্মকাণ্ডের জন্য তাঁকে সবাই ‘চণ্ডীপুরের রুবেল’ নামে চেনে। রাজশাহী করপোরেশনের সাবেক মেয়র এ এইচ এম খায়রুজ্জামান লিটনের ব্যক্তিগত সহকারী হিসেবে কাজ করা আব্দুল ওয়াহেদ খান টিটোর বন্ধু তিনি। তাঁর মাধ্যমে মেয়র লিটনের ‘ডান হাত’ হিসেবে কাজ করতেন রুবেল। রাজশাহীতে ছাত্র-জনতার আন্দোলন দমাতে রুবেলকেই প্রধান দায়িত্ব দেওয়া হয়েছিল।

রুবেল চলতেন দামি প্রাইভেটকারে। রুবেলের নামে আগে থেকেই থানায় হত্যা, হত্যার চেষ্টা, জমি দখল, অস্ত্র লুট, মাদক পাচার ও বিস্ফোরক আইনে ছয়টি মামলা ছিল। ৫ আগস্টের পর দুটি হত্যাসহ আরও কয়েকটি মামলা হয়েছে। রুবেল পর পর দুইবার রাজশাহী সিটি করপোরেশনের ৭ নম্বর ওয়ার্ড কাউন্সিলর পদে নির্বাচন করে পরাজিত হন। গত বছরের জুনে অনুষ্ঠিত নির্বাচনে রুবেল প্রার্থী হয়েছিলেন মামলার তথ্য গোপন করে। নির্বাচনে পরাজিত হওয়ার কিছুদিন পর রুবেল কাউন্সিলরের কার্যালয়ে প্রস্রাব করে আসেন। তাঁর এমন কাণ্ডের সিসিটিভি ফুটেজ ভাইরাল হয়েছিল সে সময়।

আরবি/ এইচএম

Link copied!