ঢাকা শুক্রবার, ২০ সেপ্টেম্বর, ২০২৪

জয়পুরহাটে অবৈধ চালসহ দুই কালোবাজারী গ্রেপ্তার

জয়পুরহাট প্রতিনিধি

প্রকাশিত: সেপ্টেম্বর ২০, ২০২৪, ০৬:৫৯ পিএম

জয়পুরহাটে অবৈধ চালসহ দুই কালোবাজারী গ্রেপ্তার

ছবি: রূপালী বাংলাদেশ

জয়পুরহাটের তিলকপুর বাজার এলাকা থেকে সরকারী বিভিন্ন উন্নয়ন প্রকল্পের কাজে বরাদ্দকৃত অবৈধভাবে মজুদকৃত ৬.২ মেট্রিক টন কেজি চাল উদ্ধারসহ দুই কালোবাজারীকে গ্রেপ্তার করেছে র‌্যাব ৫।

গত ১৯ সেপ্টেম্বর রাতে অবৈধভাবে মজুদকৃত ৬.২ মেট্রিক টন কেজি চাল উদ্ধারসহ আক্কেলপুর থানাধীন ভাটকুড়ি এলাকার মৃত স্বামীনাথ রবি দাসের  ছেলে শ্রী রিতুল দাস (৫০), মৃত খোরশেদ আলমের ছেলে মো. সাজেদুর রহমান বিপ্লব(৫২) কে গ্রেফতার করা হয়। 

গ্রেপ্তারকৃত আসামী রিতুল ও সাজেদুর চিহ্নিত অবৈধ চাউল মজুদকারী। তারা দীর্ঘদিন ধরে ইউনিয়ন পর্যায়ে সরকারীভাবে হতদরিদ্রদের মাঝে বিনামূল্যে বিতরনের জন্য বরাদ্দকৃত চাউল অবৈধভাবে মজুদ করে অধিক লাভের আশায় কালো বাজারে বিক্রি করতো। 

অবৈধভাবে মজুদকৃত ৬.২ মেট্রিক টন কেজি চাউল। ছবি: রূপালী বাংলাদেশ

র‍্যাব জানান, ধৃত আসামীগণ কে প্রাথমিক জিজ্ঞাসাবাদে জানা যায়, তারা ইউনিয়ন পর্যায়ে হতদরিদ্রের মাঝে বিতরনের জন্য সরকারীভাবে বরাদ্দকৃত ৩০ কেজি ওজনের চাউলের বস্তা; যার গায়ে খাদ্য অধিদপ্তরের সীলমোহর (অঙ্কিত) চাল অবৈধ ভাবে মজুদ করে সরকারী বস্তা পাল্টে অসাধু উদ্দেশ্য মাছের ফিডের বস্তায় ৫০ কেজি ওজনের চাউলের বস্তায় রূপান্তরিত করে অধিক লাভের আশায় দেশের বিভিন্ন স্থানে কালো বাজারে বিক্রি/পাচার করে আসছিলো। তারা অকপটে স্বীকার করে, ০৪ নং তিলকপুর ইউনিয়ন পরিষদ, তিলকপুর, আক্কেলপুর, জয়পুরহাটে হতদরিদ্ররে মাঝে বিতরনের জন্য সরকারীভাবে বরাদ্দকৃত চাউল মূলহোতা ইউপি চেয়ারম্যান মোঃ সেলিম মাহামুদ সজল এর নেতৃত্বে ইউপি সচিব মোঃ সাজেদুল ইসলাম, ইউপি সদস্য মোঃ মামুনুর রশিদ পিন্টু ইউপি সদস্য মোঃ বাদশা আলম গণের পরিকল্পনায় আসামী রাজ্জাক, ঝোপেল রেশমা চাউল মিলের গোডাউনে রেখে রিতুল, সাজেদুর, রশিদুল, রনিসহ অতিরিক্ত লাভের আশায় কালো বাজারে বিক্রয়ের উদ্দেশ্যে মজুদ করে রাখতো। 

র‌্যাব-৫, সিপিসি-৩ এর আভিযানিক দল রিতুল ও সাজেদুর কে আটক করার সময় রশিদুল, রন, সজল, সাজেদুর, মামুনুর, বাদশা ও রাজ্জাক কৌশলে পালিয়ে যায়। পরবর্তীতে নিরপেক্ষ সাক্ষীদের উপস্থিতিতে উক্ত আসামীদের দখলে থাকা ১২৪টি ৫০ কেজির বস্তায় ৬.২ মেট্রিক টন কেজি চাল জব্দ করা হয়, যার আনুমানিক মুল্য-২,৭২,৮০০/- টাকা।

কালোবাজারী সিন্ডিকেটের অন্যান্য সদস্যদের ধরতে র‌্যাব-৫, সিপিসি-৩, জয়পুরহাট ক্যাম্পের গোয়েন্দা কার্যক্রম অব্যাহত রয়েছে এবং গ্রেফতারকৃত আসামীদের বিরুদ্ধে জয়পুরহাট জেলার আক্কেলপুর থানায় একটি মামলা রুজু করা হয়েছে।

আরবি/জেডআর

Link copied!