ঢাকা শুক্রবার, ২০ সেপ্টেম্বর, ২০২৪

নান্দাইলে পানির অভাবে পাট জাগ দেওয়া নিয়ে বিপাকে চাষি

নান্দাইল (ময়মনসিংহ) প্রতিনিধি

প্রকাশিত: সেপ্টেম্বর ২০, ২০২৪, ০৭:৩৫ পিএম

নান্দাইলে পানির অভাবে পাট জাগ দেওয়া নিয়ে বিপাকে চাষি

ছবি: রূপালী বাংলাদেশ

ময়মনসিংহের নান্দাইলে পানির অভাবে পাট জাগ দেওয়া নিয়ে বিপাকে পড়েছেন পাটচাষিরা।কাঙ্ক্ষিত বৃষ্টি নেই। মাঝে মধ্যে বৃষ্টি হলেও তা চাহিদার তুলনায় খুবই কম।ফলে খালবিল, জলাশয় ও নদীগুলো শুকিয়ে আছে। আর পানির অভাবে শেষ সময়ে পাট জাগ দেওয়া নিয়ে বিপাকে পড়েছেন পাটচাষিরা।

উপজেলার বীরবেতাগৈর ইউনিয়নের বীরকামট খালী গ্রামের কৃষক চান মিয়া ২০ জমিতে পাটের আবাদ করে চরম বিপাকে পড়েছেন। কারণ খেতের পাট জাগ দেওয়ার মতো পানি আশপাশের দেড়-দুই কিলোমিটারের মধ্যে নেই। পাট জাগ দেওয়ার সময় গড়িয়ে যাওয়ায় খেতের পাট শুকিয়ে যেতে শুরু করেছে।

কৃষক চান মিয়া জানান দেরী করে পাট কেটে বিপদে পড়েছেন তিনি। পাট জাগ দেওয়ার মতো পানি কোন জায়গায় নেই। তাই ভেন গাড়িতে করে দুরে এক জলাশয়ে পাট জাগ দেওয়ার জন্য নিয়ে যাচ্ছেন। চান মিয়ার মতো আরো অনেক পাট চাষি পাট পচানো নিয়ে চরম দুর্ভোগে পড়েছেন।

উপজেলা কৃষি অফিস সূত্রে জানা গেছে, চলতি মৌসুমে নান্দাইলে ১৩টি ইউনিয়ন ও একটি পৌরসভায়১১৭৬ হেক্টর জমিতে ৪টি জাতের পাট আবাদ হয়েছে।

এরমধ্যে দেশি-১২০ হেক্টর, তোষা-৩৫০ হেক্টর, মেসতা-৬ হেক্টর এবং কেনাফ-৭০০ হেক্টর জমিতে পাট চাষ করা হয়েছে।

উপজেলা কৃষি অফিসার কৃষিবিদ মোহাম্মদ আনিসুজ্জামান বলেন, সময়মতো পর্যাপ্ত বৃষ্টি না হওয়ায় পাট জাগ দেওয়া নিয়ে কৃষক বিপাকে পড়েছেন। বিশেষ করে যারা দেরী করে পাট কেটেছেন তাদের এই সমস্যাটি বেশী হয়েছে। এতে করে কৃষকের বাড়তি খরচ করতে হচ্ছে।

আরবি/জেডআর

Link copied!