ঢাকা রবিবার, ২২ সেপ্টেম্বর, ২০২৪

বেতাগীতে সহকারী শিক্ষকদের ১০ম গ্রেড বাস্তবায়নে মানববন্ধন

বেতাগী (বরগুনা) প্রতিনিধি

প্রকাশিত: সেপ্টেম্বর ২২, ২০২৪, ০২:১১ এএম

বেতাগীতে সহকারী শিক্ষকদের ১০ম গ্রেড বাস্তবায়নে মানববন্ধন

ছবি: রূপালী বাংলাদেশ

দশম গ্রেড বাস্তবায়নের দাবিতে বরগুনার বেতাগীতে প্রাথমিক সহকারী শিক্ষকরা মানববন্ধন করেন। শনিবার (২১ সেপ্টেম্বর) দুপুরে বেতাগী উপজেলা পরিষদ কার্যালয়ের সামনে এই মানববন্ধন করেন। মানববন্ধন চলাকালীন প্রাথমিক সহকারী শিক্ষকবৃন্দ ‘ ১০ম গ্রেড আমাদের দাবি নয়, আমাদের অধিকার ’ এই স্লোগান মুখরিত হয়ে ওঠে পুরো উপজেলা পরিষদ চত্ত্বর।

জানা গেছে, প্রাথমিক বিদ্যালয়ের সহকারী শিক্ষকদের গ্রেড বৈষম্য হ্রাস করে অচিরেই ১০ম গ্রেড তথা দ্বিতীয় শ্রেণীর মর্যাদা দেওয়ার দাবি জানিয়েছেন মানববন্ধনে অংশগ্রহণকারি প্রাথমিক বিদ্যালয়ের সহকারী শিক্ষকবৃন্দ। 

সহকারি শিক্ষকরা বলেন, মাথাপিছু আয় ২০১৫ সালের তুলনায় বেড়েছে প্রায় দ্বিগুণ। অথচ প্রাথমিক সহকারী শিক্ষকদের বেতন তেমনটা বাড়েনি। এমতাবস্থায় নিত্যপণ্যের মূল্য বৃদ্ধিসহ জীবনযাত্রার ব্যয় বেড়ে যাওয়ায় মানবেতর জীবন যাপন করছে শিক্ষকরা।

মানববন্ধনে আরো বক্তৃতা রাখেন প্রাথমিক সহকারী শিক্ষক মোস্তারি আক্তার এ্যানি, সহকারি শিক্ষক আসাদ স্বপন, তহিদুল রহমান খান, নাসির উদ্দিন,আখতারুজ্জামান রাজিব খান, আল-আমিন, তাওহীদ খান, সুমন। 

এ সময় প্রাথমিক সহকারী শিক্ষিকা মোস্তারি এ্যানি বলেন, ‘ আমাদের দেশে স্নাতক ও স্নাতকোত্তর শেষ করে ১০ম গ্রেড / ৯ম গ্রেড চাকুরী করছে। অথচ আমরা একই স্নাতক ও স্নাতকোত্তর শেষ করে দেশ গড়ার কারিগর হিসেবে ১৩তম গ্রেড পাচ্ছি, এই বৈষম্য অচিরেই হ্রাস করতে হবে, আজ যারা দেশের উচ্চ-পদস্থ মর্যাদায় আছেন, তাদের এই উচ্চ-পদস্থ মর্যাদার জন্য প্রাথমিক সহকারী শিক্ষকরা অগ্রণী ভূমিকা পালন করে এসেছে।’

বৈষম্যের চিত্র তুলে ধরে প্রাথমিক সহকারী শিক্ষক আসাদ স্বপন বলেন, ‘ আপনারা অবগত আছেন, সরকারি মাধ্যমিক সহকারী শিক্ষকরা চাকুরীতে প্রবেশ করেই ১০ম গ্রেড পাচ্ছেন, তারপরে পুলিশের উপ-পরিদর্শক, নার্স, এইচএসসি শেষ করে কৃষি ডিপ্লোমাধারীরা ১০ম গ্রেড পাচ্ছেন। অথচ আমরা স্নাতক - স্নাতকোত্তর শেষ করে ১৩তম গ্রেড পাচ্ছি। এই বৈষম্য অচিরেই হ্রাস করতে হবে।

আরবি/জেডআর

Link copied!