ঢাকা রবিবার, ২২ সেপ্টেম্বর, ২০২৪

ব্যস্ত সময় পার করছেন প্রতিমা তৈরির কারিগররা

তাড়াশ (সিরাজগঞ্জ) প্রতিনিধি

প্রকাশিত: সেপ্টেম্বর ২১, ২০২৪, ০৮:৫১ পিএম

ব্যস্ত সময় পার করছেন প্রতিমা তৈরির কারিগররা

ছবি: রূপালী বাংলাদেশ

দরজায় কড়া নাড়ছে সনাতন ধর্মালম্বীদের সবচেয়ে বড় ধর্মীয় উৎসব শারদীয় দূর্গাউৎসব। এ উপলক্ষে ব্যস্ত সময় পার করছে সিরাজগঞ্জের তাড়াশ উপজেলার মাধাইনগর ইউনিয়নের বোয়াল পাড়া পালপাড়ার প্রতিমা তৈরির কারিগররা। এবারের দূর্গাপূজা উৎসবমুখর করে তুলতে ইতিমধ্যে সব ধরনের প্রস্তুতি সম্পন্ন করছেন উপজেলা পূজা উদযাপন পরিষদ। 

হিন্দু শাস্ত্র মতে, আগামী ৯ অক্টোবর ষষ্ঠী পূজার মধ্য দিয়ে শুরু হবে এবারের শারদীয় দুর্গোৎসব। এ বছর ১২ অক্টোবর নবমী ও একই দিনে বিজয়া দশমী অনুষ্ঠিত হবে।

হিন্দু ধর্মালম্বীরা বলছেন এবার দেবী দুর্গা আসছেন দোলায় চড়ে ফিরবেন ঘটে করে। সরেজমিনে তাড়াশ  উপজেলার বোয়ালপাড়ার পালপাড়ায় দেবী দুর্গা, সরস্বতী, লক্ষী, গণেশ, কার্তিকসহ নানা ধরনের প্রতিমা তৈরির কাজ করছেন কারিগরেরা। যেন দম ফেলার সময় নেই। এখন চলছে প্রতিমা তৈরির মূল কাজ। আবার কোন কোন বাড়ীতে প্রতিমা তৈরির কাজ প্রায় সম্পন্ন হয়েছে, বাকি রয়েছে রঙের কাজ।

কাজের চাপ থাকায় পুরুষ কারিগরদের সহায়তা করছে গৃহবধূরা। তবে প্রতিমা তৈরির কাজে ব্যবহৃত বাঁশ, কাঠ, খড়, রঙসহ প্রয়োজনীয় জিনিসপত্রের দাম বেড়ে যাওয়ায় খুব একটা লাভ হয় না বলে জানান কারিগরেরা।

প্রতিমা তৈরির কারিগর শ্রীকান্ত পাল জানান, আমাদের এখানে দুর্গাপূজা উপলক্ষে কয়েক’শ প্রতিমা তৈরি হচ্ছে। এসব প্রতিমা স্থানীয় উপজেলা, জেলাসহ আশপাশের বেশ কয়েকটি জেলায় সরবরাহ করা হবে।

তাড়াশ উপজেলা পূজা উদযাপন পরিষদের ভারপ্রাপ্ত সভাপতি মৃদুল সরকার (পলু) বলেন, আগামী ৯ অক্টোবর ষষ্ঠী পূজার মধ্য দিয়ে এবারের দুর্গাপূজার মূল আনুষ্ঠানিকতা শুরু হবে।

এবছর উপজেলার ৮টি ইউনিয়ন ও ১ টি পৌর সভায় ৪৫টি মন্ডপে দুর্গাপূজার আয়োজন করা হচ্ছে। এবাবের দুর্গোৎসব আনন্দমুখর ও নির্বিঘ্ন করতে সকল প্রস্তুতি সম্পন্ন করা হচ্ছে।

তাড়াশ থানার অফিসার ইনর্চাজ (ওসি) মো. আসলাম হেসেন বলেন, প্রতি বছরের মত এ বছরও উপজেলার সর্বত্র আইন শৃঙ্খলা পরিস্থিতি ভাল আছে। দুর্গাপূজা শান্তিপূর্ণ ও নির্বিঘ্নে করতে পুলিশি সহ অন্যান্ন আইন শৃঙ্খলা রক্ষাকারি বাহিনীর টহল অব্যাহত রয়েছে এবং থাকবে।

আরবি/জেডআর

Link copied!