ঢাকা রবিবার, ২২ সেপ্টেম্বর, ২০২৪

দেশ সংকটকালীন মুহূর্তের মধ্য দিয়ে যাচ্ছে, সবাইকে সতর্ক থাকতে হবে: উপদেষ্টা নাহিদ

আজিজ আল ফয়সাল, ফেনী

প্রকাশিত: সেপ্টেম্বর ২১, ২০২৪, ০৯:৩৬ পিএম

দেশ সংকটকালীন মুহূর্তের মধ্য দিয়ে যাচ্ছে, সবাইকে সতর্ক থাকতে হবে: উপদেষ্টা নাহিদ

ছবি: রূপালী বাংলাদেশ

ডাক টেলিযোগাযোগ ও তথ্যপ্রযুক্তি এবং তথ্য ও সম্প্রচার মন্ত্রণালয়ের উপদেষ্টা মো: নাহিদ ইসলাম বলেছেন, বর্তমানে বাংলাদেশকে অশান্ত করার জন্য  পরিকল্পনা অনেকেরই রয়েছে। এতে নানাভাবে পরিস্থিতির সংকট করার চেষ্টা করা হচ্ছে। দেশ সংকটকালীন মুহূর্তের মধ্য দিয়ে যাচ্ছে। তাই সবাই সতর্ক থাকতে হবে। 

নাহিদ ইসলাম  বলেন,  পার্বত্য চট্টগ্রামে আমাদের দীর্ঘদিনের একটি অভ্যন্তরীণ সমস্যা আছে। সেটি আমাদের অভ্যন্তরীণভাবেই সমস্যা সমাধান করতে হবে। এ ব্যাপারে আজকে কয়েকজন উপদেষ্টা সেখানে যাচ্ছেন।

আজ শনিবার (২১ সেপ্টেম্বর)  সকালে ফেনী  ছাগলনাইয়া  ও ফুলগাজী উপজেলার বন্যাদূর্গত  এলাকা পরিদর্শনকালে সাংবাদিকদের প্রশ্নের জবাবে তিনি এসব কথা বলেছেন।

ইন্টারনেট বন্ধের বিষয়ে  নাহিদ ইসলাম বলেন,  পার্বত্য  চট্টগ্রামে সরকারিভাবে কোথাও ইন্টারনেট বন্ধ করা হয়নি। কয়েকটি স্থানে বিচ্ছিন্নভাবে ত্রুটি হয়েছিল।  তাই সাময়িক ভাবে কিছু জায়গা ইন্টারনেট বন্ধ ছিল। কিন্তু সেটিকে  অপপ্রচার চালিয়ে বলা হচ্ছে   ইন্টারনেট সেবা বন্ধ করে দেওয়া হয়েছে। এ ধরনের ঘটনা ঘটেছে বা নির্দেশনা দেওয়া হয়নি। ইন্টারনেট দীর্ঘসময় বন্ধ থাকার বিষয়ে কেউ প্রমান দেখাতে পারবে না।

তিনি বলেন, সেখানে জেলা প্রশাসকসহ অন্যান্য কর্মকর্তাদের সঙ্গে কথা বলেছি। ইন্টারনেট বন্ধ ছিল তা সত্য নয়। এ ধরনের অভিযোগ যথাযথভাবে কর্তৃপক্ষের সঙ্গে কথা বলে সত্যতা নিশ্চিত করার জন্য  অনুরোধ জানান তিনি।

বন্যাদূর্গত এলাকায় পুর্নবাসন  কার্যক্রম ও বাঁধ ভাঙনের বিষয়ে উপদেষ্টা নাহিদ ইসলাম বলেন, প্রতিবারে একই স্থানে বাধ ভেঙে বন্যায় কয়েকটি গ্রাম প্লাবিত হয়। এ ক্ষেত্রে  টেকসই বাঁধ  স্থাপন করতে স্থায়ী একটি সমাধান  করতে হবে। বাঁধ সংস্করণ ও  ক্ষতির পরিমাণ কমিয়ে আনতে সে বিষয়ে আলোচনা চলছে। বন্যায় ক্ষতিগ্রস্ত পরিবারদের পুর্নবাসন করার কার্যক্রম মাথায় নিয়েছি। কারণ বসতঘর নির্মাণ করার  চাহিদা বেশি। এর মধ্যে শিক্ষা সামগ্রী দ্রুত  সরবরাহ করতে হবে। 

ভারতের উজানে পানি বিষয়ে তিনি বলেন,  ভারত এ ভাবে বাঁধ  খুলি দিয়ে  পাহাড়ি ঢলের পানিতে প্লাবিত হয় হাজার হাজার পরিবার।  ভারতের এভাবে বাঁধ খুলে দেওয়া উচিৎ হয়নি। তারা বিষয়টি স্বীকার করেনি। আগামীতে বড় ধরনের বন্যায় ক্ষতিগ্রস্ত না হয় সে ব্যাপারে যৌথ নদী কমিশন ও কূটনৈতিক ভাবে আলোচনা করা হয়। এবং ভারতের সঙ্গে কথা বলা হচ্ছে।

এর আগে, তিনি ছাগলনাইয়া উপজেলার রাধানগর ইউনিয়নের আন্ধারমানিক এলাকা এবং ফুলগাজী উপজেলার দরবারপুর ইউনিয়নের জগৎপুর এলাকা ঘুরে ঘুরে ক্ষতিগ্রস্ত পরিবারের সঙ্গে কথা বলেন। পরে ছাত্র জনতার আন্দোলনে গত( ৪ আগস্ট)  আওয়ামী লীগের গুলিতে নিহত শহীদ শ্রাবণের কবর জিয়ারত করেন ডাক টেলিযোগাযোগ ও তথ্যপ্রযুক্তি এবং তথ্য সম্প্রচার মন্ত্রণালয়ের উপদেষ্টা মো: নাহিদ ইসলাম।

এ সময়  জেলা প্রশাসক মুছাম্মাৎ শাহীনা আক্তার ও পুলিশ প্রশাসন মো: হাবিবুর রহমানসহ প্রশাসনের অন্যান্য কর্মকর্তা উপস্থিত ছিলেন। 

আরবি/জেডআর

Link copied!