ঢাকা রবিবার, ২২ সেপ্টেম্বর, ২০২৪

পলিটেকনিক শিক্ষকদের ৫০ মাসের বকেয়া বেতন দাবিতে আন্দোলন

তাপস মাহমুদ, বরগুনা

প্রকাশিত: সেপ্টেম্বর ২২, ২০২৪, ০৭:১৪ পিএম

পলিটেকনিক শিক্ষকদের ৫০ মাসের বকেয়া বেতন দাবিতে আন্দোলন

ছবি: রূপালী বাংলাদেশ

টানা ৫০ মাস ধরে বেতন ভাতা বন্ধ থাকায় সরকারি ৪৯টি পলিটেকনিক ইনস্টিটিউটের ৭৩৯ জন শিক্ষকদের সারাদেশে মানববন্ধন করেছে মানবেতর জীবনযাপন করা ভুক্তভোগী শিক্ষকেরা। দেশব্যাপী কর্মসূচীর অংশ হিসেবে বরগুনা পলিটেকনিক ইনস্টিটিউট শিক্ষকরা শান্তিপূর্ন মানববন্ধন ও অবস্থান কর্মসূচী হিসেবে আন্দোলনে নেমেছে ।

রোববার ( ২২ সেপ্টেম্বর ) সকাল ১০ টা থেকে বরগুনা পলিটেকনিক ইনস্টিটিউট শিক্ষকরা লাগাতার অবস্থাণ কর্মসূচি, মানববন্ধন ও বিক্ষোভ প্রদর্শনের মাধ্যমে আন্দোলনে নেমেছে।আন্দোলন কর্মসূচি চলাকালে শিক্ষকরা বরগুনা পলিটেকনিক ইনস্টিটিউট অধ্যক্ষ ও জেলা প্রসাশক বরাবর তাদের দাবীর সমর্থনে স্মারকলিপি প্রদান করে।

মানববন্ধনে শিক্ষক প্রতিনিধিরা তাদের বক্তব্যে বলেন, কারিগরি শিক্ষার মানোন্নয়নে সরকারি ৪৯টি পলিটেকনিক্যাল ইনস্টিটিউটসমূহের মানোন্নয়ন ও শিক্ষক স্বল্পতা দূরীকরণের লক্ষ্যে ২০১০ সালের জুলাই মাসে সরকার স্কিলস অ্যান্ড ট্রেনিং এনহান্সমেন্ট (স্টেপ) শীর্ষক একটি প্রকল্প গ্রহণ করে। দুই ধাপে প্রকল্পটি ৩০ জুন ২০১৯ সাল পর্যন্ত চলমান ছিল। পরবর্তীতে শিক্ষা মন্ত্রণালয়ের কারিগরি ও মাদ্রাসা শিক্ষা বিভাগ থেকে ৩০ জুন ২০১৯ তারিখের পত্রের মাধ্যমে প্রকল্পের জনবল দিয়ে শিক্ষা কার্যক্রম চালুর পরিপত্র জারি করা হয়।

মানবন্ধন চলাকালে বক্তারা আরো বলেন, প্রকল্প শেষে চাকরি রাজস্ব খাতে স্থানান্তরের জন্য প্রধানমন্ত্রী ২২ মে ২০১৯ সদয় অনুমতি প্রদান করেন এবং সরকারের থোক বরাদ্দ থেকে ২০১৯- ২০২০ অর্থবছরে বেতন ভাতাদিও প্রদান করা হয়। যা ২০২০ সালের জুন মাস পর্যন্ত চলমান ছিল কিন্তু অজ্ঞাত কারণে তা বর্তমানে বন্ধ রয়েছে। আমাদের  মধ্যে এমন অনেকে শিক্ষক রয়েছে যার পরিবারের একমাত্র উপার্জনক্ষম ব্যক্তি। তাদের বেতন ভাতা না হওয়ায় বাবা-মায়ের চিকিৎসা করাতে পারছেনা, সন্তানকে স্কুলে পাঠাতে পারছেনা। যতদিন পর্যন্ত দাবি আদায় না হয়, ততদিন আমাদের অবস্থান কর্মসূচি অব্যাহত থাকবে।

আন্দোলনকারী এসব শিক্ষক সংশ্লিষ্ট মন্ত্রণালয় ও বিভাগের সমন্বয়ের মাধ্যমে সমস্যাটি দ্রুত সমাধান করে বেতনভাতাদি প্রদান না করা পযর্ন্ত আন্দোলন চালিয়ে যাওয়ার ঘোষণা দেন এবং দীর্ঘদিনের অবর্ণনীয় দুর্ভোগের অবসানের জন্য বকেয়া বেতন-ভাতা প্রদান ও চাকরি দ্রুত রাজস্ব খাতে নেয়ার দাবি করেন।

আরবি/জেডআর

Link copied!