ঢাকা সোমবার, ২৩ সেপ্টেম্বর, ২০২৪

আবারও বিএসএফের কাঁটাতারের বেড়া নির্মানের চেষ্টায় বিজিবির বাঁধা

পাঁচবিবি (জয়পুরহাট) প্রতিনিধি

প্রকাশিত: সেপ্টেম্বর ২৩, ২০২৪, ০৫:০৮ এএম

আবারও বিএসএফের কাঁটাতারের বেড়া নির্মানের চেষ্টায় বিজিবির বাঁধা

ছবি: রূপালী বাংলাদেশ

জয়পুরহাটের পাঁচবিবি উপজেলার  ভারত সীমান্তে গত চার দিনে দুই দফায় বিএসএফের কাঁটাতারের বেড়া নির্মানে বাঁধা দিয়েছে বর্ডার গার্ড বাংলাদেশ (বিজিবি) জোয়ানরা। 

এ নিয়ে স্থানীয় বাসিন্দাদের মধ্যে উদ্বেগ-উৎকণ্ঠা বিরাজ করছে।   

জানা গেছে, উপজেলার ধরঞ্জী ইউনিয়নের সোনাতলা সীমান্তের কিছু অংশে নতুন করে কাঁটাতারের বেড়া নির্মাণ শুরু করে বিএসএফ।

স্থানীয়দের মাধ্যমে বিষয়টি জানতে পেরে শনিবার (২১ সেপ্টেম্বর) বিজিবি সদস্যরা বিএসএফকে বাঁধা দেন।

রোববার (২২ সেপ্টেম্বর) সকালে আবার কাজ শুরু করলে বিজিবি আবারও বাঁধা দেয়। এ ঘটনায় রোববার দুপুরে ২৮০ মেইন পিলারের ১৫ নম্বর সাব পিলারের কাছে দুই দেশের সীমান্তরক্ষী বাহিনী বৈঠক করে।

দুপুর ১২ টার দিকে শুরু হওয়া ঐ বৈঠক ১টা পর্যন্ত চলে। বৈঠক শেষে এ বিষয়ে কোনো কথা বলতে রাজি হননি হাটখোলা বিওপির কমান্ডার সাইদুল বারী।

সীমান্ত এলাকায় গিয়ে বিজিবি ও স্থানীয়দের সঙ্গে কথা বলে জানা গেছে, পাঁচবিবি উপজেলার ভারত সীমান্তের গয়েশপুর ও বাংলাদেশ সীমান্তের সোনাতলা অংশে কাঁটাতারের বেড়া না থাকায় গত কয়েকদিন ধরে এই অংশের মেইন পিলার ২৮০ নম্বরের সাব পিলার ১২ ও ১৩ নম্বরের কাছে ভারত নিয়ম বহির্ভূতভাবে  সীমান্ত থেকে মাত্র ৫ থেকে ১০ গজের ভেতরে কাঁটাতারের বেড়া নির্মাণের চেষ্টা চালিয়ে যাচ্ছে বিএসএফ। 

স্থানীয়রা জানান, বিএসএফ সদস্যরা দিনে পরিষ্কার-পরিচ্ছন্নতা কার্যক্রম চালান আর রাতে কাঁটাতারের বেড়া দেন। এভাবে দুটি সাব পিলার অংশে তারা বেড়া দিয়ে ফেলেছেন। স্থানীয়রা বিজিবিকে বলার পর সেখানে বাঁধা দেওয়া হয়।

জানতে চাইলে ২০ বিজিবির জয়পুরহাট ব্যাটালিয়নের অধিনায়ক লেফটেন্যান্ট কর্নেল নাহিদ নেওয়াজ  বলেন, বিষয়টি জানতে পেরে আমরা বাঁধা দিয়েছি। তারা কাজ স্থগিত রেখেছে। তাদের সাথে আলোচনা হয়েছে, আর কাজ করবে না বলে জানিয়েছে। যে অংশে কাজ করেছে সেটি তারা তুলে নিয়ে যাবে।

আরবি/জেডআর

Link copied!