ঢাকা মঙ্গলবার, ২৪ সেপ্টেম্বর, ২০২৪

চট্রগ্রামে বন্য হাতির আক্রমণে নিহত ২, এলাকাজুড়ে আতঙ্ক

আনোয়ারা (চট্টগ্রাম) প্রতিনিধি

প্রকাশিত: সেপ্টেম্বর ২৪, ২০২৪, ১০:৫৬ এএম

চট্রগ্রামে বন্য হাতির আক্রমণে নিহত ২, এলাকাজুড়ে আতঙ্ক

ছবি: রূপালী বাংলাদেশ

চট্টগ্রামের আনোয়ারায় বৈরাগ ইউনিয়নে বন্য হাতির আক্রমণে এক রাতেই নারীসহ দুই জনের মৃত্যু হয়েছে। সোমবার (২৩ সেপ্টেম্বর) রাতে উপজেলার গুয়াপঞ্চক ও বৈরাগ এলাকায় এ দুর্ঘটনা ঘটে।

নিহতরা হলেন - বৈরাগ (৪ নম্বর ওয়ার্ড) গুয়াপঞ্চক গ্রামের শাহ আহম্মদ বাড়ির মো. দুলাল (৫০)। এবং একই ইউনিয়নের (৮ নম্বর ওয়ার্ড) খোশাল তালুকদারের বাড়ির মো. আক্তারের স্ত্রী রেহেনা আক্তার (৩৮)। নিহত দুলালের নিজ জেলা নোয়াখালী হলেও ছোট বেলা থেকেই গুয়াপঞ্চক গ্রামে বসবাস করে আসছিলেন এবং ৪ নম্বর ওয়ার্ডের ভোটার হন বলে জানা গেছে। সে পেশায় একজন কৃষক। নিহত নারীর পরিবারে স্বামী, তিন ছেলে রয়েছে।

স্থানীয় সূত্রে জানা গেছে, রাত নয়টার দিকে কয়েকটি হাতি গুয়াপঞ্চক এলাকায় নেমে পড়ে। হাতিগুলো চলাচলের রাস্তা না পেয়ে আক্রমণাত্মক হয়ে লোকজনকে তাড়া করে। ওইসময় একটি হাতি ওই কৃষককে শুঁড়ে পেঁচিয়ে আচাঁড় দেন। পরে সেখান থেকে স্থানীয়রা উদ্ধার করে হাসপাতালে নেওয়ার পথে ওই কৃষকের মৃত্যু হয়।

পরে হাতি গুলো সেখান থেকে বের হয়ে বৈরাগ খোশাল তালুকদার বাড়ি এলাকায় গেলে রাত ১টার দিকে বিশেষ কাজে ওই নারীকে ঘর থেকে বের হলে সেই সময় একটি হাতি তাকে ধরে ফেলে এবং শুঁড়ে তুলে আছাড় মারে, ঘটনাস্থলেই তার মৃত্যু হয়। এ ঘটনা দেখে তাঁর ভাসরের স্ত্রী হৃদরোগে আক্রান্ত হয়ে চট্টগ্রাম মেডিকেল হাসপাতালে ভর্তি করালেও এ রিপোর্ট লেখা পর্যন্ত তাঁর জ্ঞান ফিরেনি বলে জানা যায়।

এদিকে বারবার বন্য হাতির আক্রমণে আনোয়ারা- কর্ণফুলীর দুই উপজেলার গ্রামের মানুষ চরম আতঙ্কে রয়েছেন। বাঁশি, ঢাকঢোল পিটিয়ে,পটকা ফুটিয়ে ও মশাল জ্বালিয়ে ঠেকানো যাচ্ছে না বন্যহাতির তাণ্ডব।

উল্লেখ্য, চট্টগ্রামের আনোয়ারা এবং কর্ণফুলী উপজেলায় প্রতিনিয়তই হাতির উপদ্রব দেখা যায়। বিশেষ করে রাতে এবং ভোরে হাতিরপাল লোকালয়ে চলে এসে খাবারের জন্য বিভিন্ন গ্রামে হানা দেয়। এ যাবত বন্যহাতির আক্রমণ প্রায় ১৫ জন লোক মারা গিয়েছে এবং আহত হয়েছে প্রায় শতাধিক।

আরবি/জেআই

Link copied!