ঢাকা মঙ্গলবার, ২৪ সেপ্টেম্বর, ২০২৪

জিরবুনিয়া প্রাথমিক বিদ্যালয়ে একজন শিক্ষক দিয়ে চলছে পাঠদান

পাইকগাছা (খুলনা) প্রতিনিধি

প্রকাশিত: সেপ্টেম্বর ২৪, ২০২৪, ০৪:৫৯ পিএম

জিরবুনিয়া প্রাথমিক বিদ্যালয়ে একজন শিক্ষক দিয়ে চলছে পাঠদান

ছবি: রূপালী বাংলাদেশ

খুলনার পাইকগাছার জিরবুনিয়া সরকারী প্রাথমিক বিদ্যালয়ে পাঠ দান চলছে ২ জন শিক্ষক দিয়ে। প্রধান শিক্ষক অসুস্থ হয়ে রয়েছেন ছুটিতে। বাকি দুই জন শিক্ষক দিয়ে চলছে পাঠদান কার্যক্রম। সেই দুই জন শিক্ষকের মধ্যে একজন শিক্ষক দীর্ঘদিন ধরে রয়েছেন পিটিআই প্রশিক্ষণে। সেই সাথে দীর্ঘদিন ৩৪ বছর ধরে কোন মুসলিম শিক্ষক না থাকায় ইসলাম ধর্ম শিক্ষা থেকে বঞ্চিত মুসলিম শিক্ষার্থীরা। সব কিছু মিলিয়ে শিক্ষা কার্যক্রম ব্যাহত হচ্ছে শিক্ষক সংকটে।

সরেজমিনে গিয়ে দেখা যায়, উপজেলার দেলুটি ইউনিয়ের উত্তর জিরবুনিয়া সরকারী প্রাথমিক বিদ্যালয় ১৯৯০ সালে প্রতিষ্ঠিত। শিক্ষার্থী সংখ্যা  মাত্র ৩৪ জন। প্রাক শিক্ষার্থী ১৪ জন।প্রতিষ্ঠাকাল থেকে শিক্ষক সংখ্যা ৩ জন। প্রধান শিক্ষক অসুস্থ। একজন শিক্ষক পিটিআই প্রশিক্ষণে থাকায়  দীর্ঘদিন যাবৎ মাত্র ১ জন শিক্ষিকা দিয়ে চলছে পাঠ দান কার্যক্রম। এদিকে প্রতিষ্ঠাকাল থেকে কোন মুসলিম শিক্ষক না থাকায় ইসলাম ধর্ম শিক্ষা থেকে বঞ্চিত মুসলিম ছাত্র/ছাত্রীরা। তবে সহকারী শিক্ষিকা নমিতা রাণী মন্ডল ইসলাম ধর্ম বিষয়ে পাঠদান দিয়ে আসছেন বলে জানান। ১ টি ক্লাসে  ১ টি বিষয়ে পাঠ দানের সময় ৩০ মিনিট। সকাল ৯ টা থেকে দুপুর সাড়ে ৩ টা পর্যন্ত একজন শিক্ষিকা প্রথন্ম থেকে পঞ্চম শ্রেণীতে পর্যন্ত ৩০ টি বিষয়ে পাঠ দান করছেন বলে জানান।

সরজমিনে জানা যায়, ৫-১০ মিনিটও একটা ক্লাস নেয়া হয়না। অভিভাবক কুন্টলিকা দাস বলেন, এভাবে কোন এভাবে কোন শিক্ষা প্রতিষ্ঠান চলতে পারেন। প্রধান শিক্ষক সুভাষ চন্দ্র মন্ডল বলেন আমি খুব অসুস্থ তারপরও নিজেও মাঝে মাঝে ক্লাস নিয়ে আসছি। শিক্ষক স্বল্পতার কারণে ছাত্র /ছাত্রীর সংখ্যা কম।

উপজেলা শিক্ষা অফিসার বিদ্যুৎ রজ্ঞন সাহ বলেন, শিক্ষক বদলীর বিষয়টি অনলাইনে আবেদন করতে হয়। এ পর্যন্ত কেউ আবেদন করেনি। তাছাড়া শিক্ষক সংকট রয়েছে। আগামীতে শিক্ষক পাইলে দেয়া হবে।
 


 

আরবি/জেডআর

Link copied!