ঢাকা মঙ্গলবার, ২৪ সেপ্টেম্বর, ২০২৪

শিক্ষা সংস্কার কমিশন গঠনের বেসরকারী শিক্ষকদের মানববন্ধন

লালমনিরহাট প্রতিনিধি

প্রকাশিত: সেপ্টেম্বর ২৪, ২০২৪, ০৫:০৪ পিএম

শিক্ষা সংস্কার কমিশন গঠনের বেসরকারী শিক্ষকদের মানববন্ধন

ছবি: রূপালী বাংলাদেশ

বেসরকারী শিক্ষা প্রতিষ্ঠানকে জাতীয়করণ, শিক্ষা প্রশাসনের বিভিন্ন পদে সরকারী স্কুলের শিক্ষকদের পদায়ন বন্ধ  ও শিক্ষা সংস্কার কমিশন গঠনের দাবিতে  লালমনিরহাটে মানববন্ধন  কর্মসূচি পালন করেছে বেসরকারি স্কুল ও মাদ্রাসা শিক্ষক পরিবার। মঙ্গলবার (২৪সেপ্টেম্বর)  সকালে লালমনিরহাট জেলা প্রশাসক কার্যালয়ের সামনে প্রায় ঘন্টাব্যাপি এ মানববন্ধন কর্মসূচি পালিত হয়।

মানববন্ধনে বক্তারা বলেন, মাধ্যমিক শিক্ষা স্তরে মাত্র শতকরা তিন ভাগ স্কুল সরকারী আর ৯৭ভাগ শিক্ষা প্রতিষ্ঠানই বেসরকারী। একই কারিকুলামে পাঠদানও করা হচ্ছে। এই বিশাল বৈষম্য রেখে কাঙ্খিত শিক্ষা প্রদান করা সম্ভব নয়। বেসরকারী শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষক ও শিক্ষার্থীরা সরকারী বিভিন্ন সুযোগ সুবিধা থেকে বরাবরই বঞ্চিত। শিক্ষকদের বাসাভাড়া এক হাজার আর চিকিৎসা ভাতা মাত্র পাঁচশ টাকা। অথচ তূলনামূলকভাবে বেসরকারি শিক্ষা প্রতিষ্ঠানের ফলাফল অনেক ভালো। বর্তমান অন্তর্বর্তীকালীন সরকার ও শিক্ষা উপদেষ্টার কাছে এই বৈষম্য নিরসনের দাবী জানান আন্দোলনরত শিক্ষকগণ। এ সময় তাদের দাবির পক্ষে জেলা প্রশাসনের মাধ্যমে অন্তর্বর্তী সরকারের কাছে একটি স্মারকলিপি প্রদান করা হয়।

উক্ত মানববন্ধনে বক্তব্য রাখেন মাদ্রাসা  সুপার মাওলানা আইয়ুব আলী বসুনিয়া, প্রধান শিক্ষক একরামুল হক সরকার, সহকারী শিক্ষক শেফালী বেগম। এসময় জেলার সকল বেসরকারী প্রতিষ্ঠানের শিক্ষকগন অংশ নেয়।

আরবি/জেডআর

Link copied!