ঢাকা বুধবার, ২৫ সেপ্টেম্বর, ২০২৪

হাইব্রিড ধান বীজ কিনে প্রতারিত কৃষক

রাণীশংকৈল (ঠাকুরগাঁও) প্রতিনিধি

প্রকাশিত: সেপ্টেম্বর ২৪, ২০২৪, ০৮:০০ পিএম

হাইব্রিড ধান বীজ কিনে প্রতারিত কৃষক

ছবি: রূপালী বাংলাদেশ

“ধান রোপনের ১০০ দিন অতিবাহিত হলেও এখনো ধানের শীষ বেরোচ্ছেনা । যেখানে ব্র্যাক ধান ২০ এর জীবন কাল ১২০থেকে ১২৫ দিন। ইতিমধ্যে ৫ ভাগ ধান বেরিয়ে পেকে গেছে। এই ক্ষতি কিভাবে লাঘব হবে চিন্তায় কপালে ভাজ পরেছে অর্ধশত কৃষকের। আমন মৌসুমে ব্র্যাক ধান ২০ জাতের ধানের বীজ কিনে প্রতারিত হয়েছেন ঠাকুরগাঁয়ে রাণীশংকৈল উপজেলার অর্ধশতাধিক কৃষক।

সল্প সময়ে ভালো ফলনের আশায় চড়া দামে বীজ কিনে চার রোপণের পর ধান গাছের ১০০ বয়স দিন হলে-ও এখানো ধানের শীষ বেরোয়নি আবার কিছু শীষ বেরিয়ে পেকে গেছে, কিছু শীর্ষ বেরোচ্ছে, অভিযোগ কৃষকদের।

উপজেলার নন্দুয়ার ইউনিয়নের কৃষক মুন্না  বলেন, “আমি ব্র্যাক ধান-২০ জাতের এক কেজি ওজনের ১৬ প্যাকেট হাইব্রিড ধান বীজ কিনে ১৬ বিঘা জমিতে ধান লাগাই। চারা থেকে  ধানগাছ  ভলো ভাবে পরিচর্যা করি, গোছা সন্তোষ জনক হলেও ধানের বয়স আজ ১শত দিন কিন্তু শীষ বেরোচ্ছে না, ৫ ভাগ শীর্ষ বেরিয়ে পেকে গেছে"।

সুমন নামের আরেক কৃষক বলেন, "আমি ৮ বিঘা জমিতে আগাম জাতের ব্র্যাক ২০ ধান লাগাই দ্রুত ফলন নেয়ার জন্য যাতে আলু লাগাতে পারি কিন্তু ৯২ দিন অতিবাহিত হলেও ধানে শীষ দেখতে পাচ্ছি না, এতে আমি হতাশ ও ক্ষতিগ্রস্থ"।

বাচোর ইউনিয়নের কৃষক বাপ্পি বলেন, "৪ একর জমিতে ব্র্যাক ২০ জাতের ধান লাগিয়েছি,এই ধান তুলে আলু লাগাবো কিন্তু  ধান গাছের বয়স ১শত দিন হয়ে গেছে, এখনো শীষ আসেনি এর মধ্যে ২ ভাগ ধান বেরিয়ে পেকে গেছে, বাকি ধান কবে বেররোবে না বেরোবেনা তার নিশ্চয়তা পাচ্ছি না।

এ বিষয়ে ব্র্যাক বীজের ডিলার আবুবকর বলেন, “আমি এ মৌসুমে ২ শত কেজি ব্র্যাক ধান-২০ রিডিলারের কাছে বিক্রি করেছি তারা কৃষক পর্যায়ে বিক্রি করেছে। আমার কাছে এধরণের অভিযোগ আসলে,অফিসের সথে যোগাযোগ করি তারা ব্যবস্থ নিবে বলে যানায়।

ব্র্যাক সীড কোম্পানির প্রতিনিধি আখতারুল ইসলাম, জনান “আমরা মাঠে গিয়ে দেখেছি এবং এর নমুনা হেড অফিসে পাঠিয়েছি উনারা এসে পর্যবেক্ষন করবেন এবং আমি এর মধ্যে ৫০ জন চাষির নামের তলিকা করেছি ।

রাণীশংকৈল উপজেলা কৃষি কর্মকর্তা শহিদুল ইসলাম বলেন, হাইব্রিড ধান বীজ কিনে কৃষক প্রতারিত হওয়ার অভিযোগ আমাদের কাছে আছে। যে সকল এলাকায় এই ধরনের সমস্যা দেখা দিয়েছে  সেসব এলাকয়  অভিযান চালানো হয়েছে,এবিষটি ঊর্ধ্বতন কতৃপক্ষ কে জানিয়েছি তারা ব্র্যাক সিড কোম্পানির সাথে কথা বলে প্রয়োজনীয় ব্যবস্থা নেবেন।

তিনি আরও বলেন, “আমরা কৃষকদেরও সচেতন করছি। তাদের যাচাই করে মানসম্মত বীজ কেনার পরামর্শ দিয়েছি।"

আরবি/জেডআর

Link copied!