ঢাকা বুধবার, ২৫ সেপ্টেম্বর, ২০২৪

নোয়াখালীতে ভূমিহীনদের খাসজমি বন্দোবস্ত দেওয়ার দাবিতে মানববন্ধন

নোয়াখালী প্রতিনিধি

প্রকাশিত: সেপ্টেম্বর ২৪, ২০২৪, ০৯:৪৬ পিএম

নোয়াখালীতে ভূমিহীনদের খাসজমি বন্দোবস্ত দেওয়ার দাবিতে মানববন্ধন

ছবি: রূপালী বাংলাদেশ

জেলার সুবর্ণচর উপজেলার চরক্লার্ক ইউনিয়নে নদী ভাঙা ভূমিহীন অসহায় ৩ হাজার পরিবারকে উড়িরচর ও পশ্চিম চর উরিয়া মৌজায় সরকারি খাস জমি বন্দোবস্ত দেওয়ার দাবিতে মানববন্ধন ও বিক্ষোভ কর্মসূচি পালন করেছে।

মঙ্গলবার (২৪ সেপ্টেম্বর) দুপুর ১২টায় চরক্লার্ক ইউনিয়নের ৮নং ওয়ার্ডের ছৈয়ের ভিটার একরাম বাজারে নারী পুরুষ ও শিক্ষার্থীরা ভূমি বন্দোবস্তের দাবি সম্বলিত ব্যানার, ফেস্টুন হাতে নিয়ে ঘন্টাব্যাপী এ মানববন্ধন কর্মসূচি পালন করে। উন্নয়ন সংস্থা নিজেরা করি আক্তার মিয়ার হাট উপকেন্দ্রের সহযোগিতায় এবং সংস্থার স্থানীয় প্রতিনিধি সুরেশ কর্মকারের সার্বিক তত্ত্বাবধানে মানববন্ধন কর্মসূচিটি অনুষ্ঠিত হয়।

এ সময় ভূমিহীনরা অভিযোগ করে বলেন, আমরা দীর্ঘ ২৫ বছর ধরে উড়ির পর ও পশ্চিম চর উরিয়া মৌজায় বসবাস করে আসছি। কিন্তু খাসজমি গুলো আমাদের নামে বন্দোবস্ত না থাকায় আমরা ঠিকানাহীন ভূমিহীন হয়ে আছি। বিগত সময়ে বিভিন্ন রাজনৈতিক নেতা, জনপ্রতিনিধিরা তাদেরকে সরকারি খাস জমি বন্দোবস্ত দেওয়া প্রতিশ্রুতি দিলেও তা বাস্তবায়ন করা হয়নি। এতে তারা দীর্ঘ দিন ধরে পরিবারের লোকজন নিয়ে অসহায় অবস্থায় মানবেতর জীবনযাপন করছেন। অনেক জায়গায় রাজনৈতিক ছত্রছায়ায় অবৈধ দখলদার সরকারি খাস জমি দখল করে রেখেছে। তারা বর্তমানে অন্তর্বর্তীকালীন সরকারের দাবি জানান, প্রকৃত ভূমিহীনদের মাঝে সরকারি খাস জমি বন্দোবস্ত দিয়ে তাদের জীবনমান উন্নয়ন ও জীবিকা নির্বাহের ব্যবস্থা করে দিবেন।

আরবি/জেডআর

Link copied!