ঢাকা বুধবার, ২৫ সেপ্টেম্বর, ২০২৪

বগুড়ায় আদালতের নিষেধাজ্ঞা শর্তে জমি দখল ও ভরাট

বগুড়া প্রতিনিধি

প্রকাশিত: সেপ্টেম্বর ২৪, ২০২৪, ০৯:৫১ পিএম

বগুড়ায় আদালতের নিষেধাজ্ঞা শর্তে জমি দখল ও ভরাট

ছবি: রূপালী বাংলাদেশ

বিচারাধীন মামলা এবং আদালতের ১৪৪ ধারার আদেশ অবমাননা করে বগুড়ার কাহালু উপজেলায় আবাদি জমি ভরাটসহ দখল চেষ্টার অভিযোগ পাওয়া গেছে। থানা পুলিশের নোটিশের পরও জায়গা দখল কেন্দ্র করে আইনশৃঙ্খলা অবনতির আশঙ্কা রয়েছে।

কাহালু উপজেলার রাজধানী মুরইল বাজার সংলগ্ন বগুড়া-নওগাঁ মহাসড়কের উত্তরপাশে আবাদি জমির ধানের চারা কেটে মাটি ফেলা হচ্ছে। সেখানে একটি প্রতিষ্ঠানের লোকজন এস্কেভেটর (ভেকু) মেশিন দিয়ে কাজ করছে। মাটি ভরাট ও সীমানা প্রাচীর নির্মাণ কাজে সহায়তা করছেন আদালত থেকে নিষেধাজ্ঞায় থাকা প্রতিপক্ষরা। পৈত্রিক সুত্রে পাওয়া কাহালুর মুরইল মৌজার সাড়ে ৭৫ শতাংশ জমিতে ধান চাষ করতেন মিসেস নাহিদ চৌধুরী। তিনি বগুড়া শহরের কানুছগাড়ীর বাসিন্দা আজিজ আহম্মেদ রুবেলের স্ত্রী। আইনশৃঙ্খলা রক্ষায় এবং জায়গা জবরদখল ঠেকাতে উপজেলা প্রশাসনের হস্তক্ষেপ প্রয়োজন বলে মনে করছেন স্থানীয়রা। 

মঙ্গলবার কাহালু থানায় আবাদি জমির ধানের চারা কেটে চাষাবাদ নষ্ট এবং দুই লাখ টাকা ক্ষতিসাধনের লিখিত অভিযোগ করেছেন মিসেস নাহিদ চৌধুরীর স্বামী। জায়গা দখলে বাধা দেওয়ায় প্রতিপক্ষরা প্রাণনাশের হুমকি দিয়েছে বলে তিনি অভিযোগ করেন।

আজিজ আহম্মেদ রুবেল জানান, জমিজমা সংক্রান্তে গত ১২ সেপ্টেম্বর বগুড়ার অতিরিক্ত জেলা ম্যাজিস্ট্রেট আদালতে ৯জনকে বিবাদী করে মামলা দায়ের করেন জমির মালিক মিসেস নাহিদ চৌধুরী। আদালতের বিচারক শুনানি শেষে নালিশী সম্পত্তিতে শান্তি শৃঙ্খলার জন্য ১৪৪ ধারা জারির আদেশ দেন। 

এরপর আদালতের আদেশক্রমে ও মিসেস নাহিদ চৌধুরীর আবেদনের প্রেক্ষিতে কাহালু থানা পুলিশ গত ১৭ সেপ্টেম্বর নয়জন বিবাদী যথাক্রমে সৈয়দ আতোয়ার হোসেন চৌধুরী, সৈয়দ আহমেদুর রহমান চৌধুরী, মো. সোহেল, রফিক আকন্দ, মো. জয়নাল, মো. মোহন, ফারুক আহমেদ, নুর মোহাম্মদ খাঁ এবং মো. হেদায়তুলকে শান্তি-শৃঙ্খলা বজায় রাখার নোটিশ দেয়। এরপরও একটি ঔষধ কোম্পানির কাছে নালিশী সম্পত্তি প্রতিপক্ষরা বিক্রির চেষ্টা করছেন বলে অভিযোগ করেন মিসেস নাহিদ। 

কাহালু থানার সহকারী উপ-পরিদর্শক জালাল উদ্দিন স্বাক্ষরিত নোটিশে বলা হয়, মুরইল মৌজার ১৪৩, ১৪৪ ও ১৪৫ আরএস খতিয়ানের সাড়ে ৭৫ শতাংশ জমির বিষয়ে আদালতে মামলা বিচারাধীন আছে। আদালত উভয়পক্ষকে নালিশী সম্পত্তিতে শান্তি-শৃঙ্খলা বজায় রাখার জন্য আদেশ দিয়েছেন। সেখানে কোন ধরনের আইন-শৃঙ্খলার অবগতি ঘটাবেন না, কিংবা ঘটানোর চেষ্টাও করবেন না, উল্লেখ করে আগামী ২৮ অক্টোবর ধার্য্য তারিখ অবগত করা হয়েছে।

কাহালু উপজেলা সহকারী কমিশনার (ভূমি) রেবেকা সুলতানা ডলি বলেন, বিষয়টি তার জানা নেই। এ ব্যাপারে আদালত সিদ্ধান্ত নেবে।

কাহালু থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মো. শাহীনুজ্জামান জানান, আদালতের আদেশে নালিশী সম্পত্তিতে শান্তি শৃঙ্খলা বজায় রাখতে দু‍‍`পক্ষকে আমরা নোটিশ করেছি। আবাদি জমির ধানের চারা কেটে জায়গা দখল চেষ্টার লিখিত অভিযোগ পেয়েছি। এ ব্যাপারে ব্যবস্থা নেওয়া হবে। 


 

আরবি/জেডআর

Link copied!