ঢাকা শুক্রবার, ২০ সেপ্টেম্বর, ২০২৪

দিনাজপুরে ১৭ আনসার সদস্য সাময়িক বরখাস্ত

দিনাজপুর প্রতিনিধি

প্রকাশিত: আগস্ট ২৯, ২০২৪, ১২:৪২ পিএম

দিনাজপুরে ১৭ আনসার সদস্য সাময়িক বরখাস্ত

ছবি: রূপালী বাংলাদেশ

দিনাজপুর: চাকরি জাতীয়করণের দাবিতে আনসার সদস্যদের বিক্ষোভ করার প্রাথমিকঅভিযোগ প্রমাণিত হওয়ায় ১৭ জন আনসার সদস্যকে সাময়িকভাবে বরখাস্ত করা হয়েছে। 

একই সাথে শৃঙ্খলা ভঙ্গের অভিযোগে ৫৯ জন আনসার সদস্যর বিরুদ্ধেএখনও তদন্ত চলমান রয়েছে । প্রমান মিললে তার বিরুদ্ধেও আইনগত ব্যবস্থা গ্রহণ করা হবে। 

এছাড়াও সাথে আনসার সদস্যদের কাছ থেকে ২১৭টি শটগান ও ২ হাজার ১৭০ পিস গুলি জমা নেয়া হয়েছে। 

দিনাজপুর আনসার ও গ্রাম প্রতিরক্ষা বাহিনীর জেলা কমান্ড্যান্ট হাছান আলী বুধবার (২৮ আগস্ট) রাত ১০ টায় বিষয়টি নিশ্চিত করেছেন । 

জেলা কমান্ড্যান্ট জানান, রংপুর ও দিনাজপুরের জেলা কার্যালয়ে আন্দোলনে যারা সক্রিয়ভাবে অংশগ্রহন ও নেতৃত্ব দিয়েছে ১৭ জনকে ক্যাম্প থেকে বরখাস্ত করা হয়েছে। আমরা মোট ৭৬ জনের বিরুদ্ধে তদন্ত করছি, তাদের মধ্যে এই ১৭ জন রয়েছেন। 

এই ১৭ জনের বিরুদ্ধে অভিযোগ প্রাথমিকভাবে প্রমানিত হওয়ায় তাদের বিরুদ্ধে এই ব্যবস্থা গ্রহণ করা হয়েছে। তদন্ত কার্যক্রম শেষে আরও কেউ এই অভিযোগের সাথে সংশ্লিষ্ট থাকলে এবং তার প্রমান মিললে তার বিরুদ্ধেও আইনগত ব্যবস্থা গ্রহণ করা হবে বলে জানিয়েছেন আনসার কর্মকর্তারা। 

কার্যালয় সূত্রে জানা যায়, জেলায় মোট ৮৯৩ জন আনসার সদস্য রয়েছেন। চাকরি জাতীয়করনের দাবিতে সক্রিয়ভাবে অংশগ্রহন ও নেতৃত্ব দেয়ার অভিযোগে ৭৬ জন আনসার সদস্যর বিরুদ্ধে তদন্ত করা হচ্ছে। তাদেরকে প্রত্যাহার করা হয়েছে এবং প্রত্যাহারের পাশাপাশি জমা নেওয়া হয়েছে ২১৭টি শটগান ও ২ হাজার ১৭০টি গুলি। পরে অধিকতর তদন্ত শেষে ১৭ জনের বিরুদ্ধে অভিযোগ প্রাথমিকভাবে প্রমানিত হওয়ায় তাদেরকে সাময়িক বরখাস্ত করা হয়েছে। শৃঙ্খলা বিরোধী এই তদন্ত কার্যক্রম অব্যাহত রয়েছে। তদন্তে বাকী সদস্যদের মধ্যে কারও সংশ্লিষ্টতা প্রমানিত হলে তাদের বিরুদ্ধে আইনগত ব্যবস্থা গ্রহণ করা হবে। 

উল্লেখ্য, বিশ্রাম প্রথা বাতিল করে চাকরি জাতীয়করণসহ কয়েকটি দাবিতে আনসার সদস্যরা কয়েক দিন ধরে ঢাকায় বিক্ষোভ করছিলেন। এই আন্দোলন সফল করতে সারা দেশ থেকে আনসার সদস্যরা প্রত্যক্ষ ও পরোক্ষভাবে অংশগ্রহন করেন। 

আরবি/জেডআর

Link copied!