ঢাকা শুক্রবার, ০৪ অক্টোবর, ২০২৪

রঙ-তুলির আচঁড়ে চলছে দেবী দুর্গার রূপ-লাবণ্য ফুটিয়ে তোলার কাজ

উজ্জ্বল চক্রবর্ত্তী শিশির, দুপচাঁচিয়া

প্রকাশিত: অক্টোবর ৪, ২০২৪, ০৩:১৮ পিএম

রঙ-তুলির আচঁড়ে চলছে দেবী দুর্গার রূপ-লাবণ্য ফুটিয়ে তোলার কাজ

ছবি : রূপালী বাংলাদেশ

বগুড়ার দুপচাঁচিয়া হিন্দু (সনাতন) ধর্মালম্বীদের বড় ধর্মীয় উৎসব শারদীয় দুর্গাপূজাকে সামনে রেখে মন্ডপে মন্ডপে শিল্পীর নিপুণ হাতে রঙ-তুলির আচঁড়ে দেবী দুর্গার রূপ-লাবণ্য ফুটিয়ে তোলার কাজ চলছে।

শরৎতের আগমন যেন দেবী দুর্গার আগাম বার্তা। আগামী বুধবার (৯ অক্টোবর) দেবী দূর্গা ও তার পুত্র-কন্যসহ পালকিতে চড়ে কৈলাশে আগমন করবেন। আর দেবী দুর্গা পালকিতে আগমন করলে যার ফল হয় ‍‍`মড়ক‍‍`, আর দেবীদুর্গা এবার কৈলাশ থেকে গমন করবেন ঘোটকে (ঘোড়া) যার ফল হবে ‘ছত্রভঙ্গ’। যার ফলে জগৎ সংসার খুব ভালো হয়না অর্থাৎ দেশে রাজনৈতিক ও সামাজিক অস্থিরতা বৃদ্ধি এবং রাষ্ট্রের হানাহানি ও জগৎ সংসারে ‍‍`মড়ক‍‍` দেখা দেবে। এবার আমাদের উচিৎ দেবী দুর্গার কাছে শ্রদ্ধাভরে এজগৎ বিশ্ব অর্থাৎ পৃথিবীর সকল মানুষের জন্য মঙ্গল কামনা করা।

সারাদেশে ন্যায় বগুড়ার দুপচাঁচিয়া উপজেলাতে এবার প্রায় ৪০টি পূজামন্ডপে শারদীয় দুর্গাপূজা অনুষ্ঠিত হবে। সব মন্ডপেই চলছে সাজ সজ্জার কারুকার্জ। সময় যতই গড়িয়ে আসছে শিল্পীর নিপুণ হাতে দেবী দুর্গার রঙ-তুলির আচঁড়ে রূপ-লাবণ্য ফুটিয়ে তোলার কাজের ব্যস্ততা ততই বাড়ছে।

দুপচাঁচিয়া পৌর এলাকার লক্ষ্মীতলা টাউন বারোয়ারী পূজা মন্ডপের মৃৎশিল্পের কারিগর দিপক কর্মকার জানান, রঙ-তুলির কাজে এখন তার ব্যস্ততা বেড়েছে। আরেক মৃৎশিল্পের কারিগর দিলীপ চন্দ্র মালাকার জানান, কয়েক বছর ধরে প্রতিমা তৈরি করছি, এবার চারটি প্রতিমার কাজ পেয়েছি। আমি চেষ্টা করি প্রতি বছর নিপুন হাতে দুর্গাসহ সকল  প্রতিমাকে নতুন আঙ্গীকে ফুটিয়ে তুলতে।

আরবি/ এইচএম

Link copied!