ঢাকা সোমবার, ০৭ অক্টোবর, ২০২৪

ব্রিজ নির্মান ৬ মাস বন্ধে লাখো মানুষের দুর্ভোগ

কুষ্টিয়া প্রতিনিধি

প্রকাশিত: অক্টোবর ৬, ২০২৪, ০৯:০৯ পিএম

ব্রিজ নির্মান ৬ মাস বন্ধে লাখো মানুষের দুর্ভোগ

ছবি: রূপালী বাংলাদেশ

সম্প্রসারন করার জন্য ভালো ব্রীজ ভেঙে নতুন ব্রীজের কাজ শুরু করার কথা থাকলেও ব্রিজ ভাঙার ৬ মাস পরও কাজে হাত দেয়নি কর্তৃপক্ষ। এতে চরম জনদূর্ভোগ পোহাচ্ছে যাত্রী ও এলাকাবাসীসহ লাখো মানুষ । জনদূর্ভোগ নিরসনে কুষ্টিয়ার আইলচারা হারুমোড় সংলগ্ন ব্রিজ দ্রুত নির্মাণের দাবী জানিয়েছে এলাকাবাসী। এলাকার যুবক ও জনসাধারণ এ নিয়ে আন্দোলনও করে যাচ্ছেন। কিন্তু টনক নড়েনি কারোরই।

জানা যায়, ২০২৪ সালের মে মাসে আইলচারা হারুমোড় বাজার সংলগ্ন গুরুত্বপূর্ণ ব্রিজটি নতুন করে নির্মাণের উদ্দেশ্যে ভেঙে ফেলা হয়। যাতায়াতের সুষ্ঠু ব্যবস্থা না করেই ব্রিজটি ভাঙায় যানবাহন ও মানুষের যাতায়াতে চরম কষ্ট পোহাতে হচ্ছে। ভাঙা ব্রিজের পাশে নামমাত্র পায়ে হেটে বিকল্প যাতায়াতের ব্যবস্থা করলেও যানবাহন নিয়ে যাত্রীদের পড়তে হচ্ছে চরম বিপাকে। যা দিয়ে মানুষজনের পারাপার হওয়াটা বেশ ঝুকিপূর্ণ। বিকল্প পারাপারের ব্যবস্থা নেওয়ার জন্য যুক্তিসঙ্গত বাজেট থাকলেও উপযুক্ত ব্যবস্থা নেওয়া হয়নি। ব্রিজটি ৩২ ফিট প্রশস্ত করে নির্মাণের কথা থাকলেও  ব্রিজটির প্রশস্ততা কমিয়ে ২২ ফিটে নামিয়ে আনা হয়। কিন্তু জনগণের রোষানলে পড়ে আরো ২ ফিট বাড়িয়ে ২৪ ফিট প্রশস্তের ব্রিজ করার আশ্বাস দেওয়া হয়েছিল। যেটা সাধারণ জনগণ মেনে নিতে পারেনি কিন্তু ক্ষমতাসীনদের সামনে উঁচু গলায় প্রতিবাদও করতে পারেনি কেউ। তবে জনগণের দাবী এই যে ব্রিজটি প্রশস্ত হোক। সরু ব্রিজ হওয়ায় অনেক সময় অ্যাম্বুলেন্স ও শিক্ষার্থীদের গাড়ি জ্যামে আটকে থাকে। প্রশস্ত ব্রিজ না করা গেলে নতুন ব্রিজ করার কোনো মানেই থাকবে না। যাহোক, কিছুদিন খুবই মন্থর গতিতে কাজ চলার পর বর্তমানে নির্মাণ কাজ বন্ধ আছে। ব্রিজটি ব্যবহার করে দৈনিক হাজারো যানবাহন। ব্রিজের অভাবে পাশের রাস্তায় মারাত্মক যানযটের সৃষ্টি হয় ফলে শিক্ষার্থী ও চাকুরীজীবীদের মূল্যবান সময় নষ্ট হয়।

ব্রিজটি আইলচারা পশুহাট,আইলচারা সবজি বাজার, আইলচারা ধানের বাজার, আইলচারা কলেজ, আইলচারা মাধ্যমিক বিদ্যালয়,আইলচারা হারুমোড় বাজার যেখানে রয়েছে গুরুত্বপূর্ণ ফার্মেসি, পোড়াদহ বাজার, পোড়াদহ কাপড়ের হাট, পোড়াদহ রেল স্টেশন, পোড়াদহ পুরাতন বাজারসহ আরো কিছু গুরুত্বপূর্ণ স্থানে চলাচলের একমাত্র পথ।

কাপড়ের হাটের দিন পোড়াদহ কাপড় হাটে বাস আসতে হলে বল্লভপুর আইলচাড়া বাক্স ব্রীজ মোর ঘুরে পাঁচ কিলোমিটার পথ অতিক্রম করে আসতে হচ্ছে। এতে যাত্রী ও বাস চালকরা চরম বিড়ম্বনায় পড়ছে। আইল ছাড়া বাজার পশুহাটের দিন গরু ও অন্যান্য প্রাণী নিয়ে চরম বিড়ম্বনায় পড়তে হচ্ছে। পশু ক্রেতা  বিক্রেতাদের পোড়াদহ চিথলিয়া ঘুরে চলাচল করছেন। এতে চরম দুর্ভোগ পোহাতে হচ্ছে সকলকে। আইলচারা বাজারে ধান কেনাবেচার দিনও একই সমস্যায় পড়তে হচ্ছে ক্রেতা বিক্রেতাদের। এদিকে প্রতিনিয়ত যানজটে জনদুর্ভোগ নিরসনে এগিয়ে এসেছেন স্থানীয় স্বেচ্ছাসেবী সংগঠন ‍‍`আল-ফালাহ্ ফাউন্ডেশন‍‍`এর সদস্যরা। তার আইলচারা ঈদগাহের সামনে ব্রিজের আশেপাশে যানজট নিরসনে কাজ করে যাচ্ছে এবং ভাঙ্গা ব্রীজের নিচ দিয়ে পায়ে হেটে যেনো মানুষ পারাপার হতে পারে সে লক্ষে বাশ ফেলে যাতায়াতে সহযোগীতা করে চলেছে। পাশাপাশি ব্রিজটি দ্রুত নির্মাণের জন্য জেলা প্রশাসক বরাবর আবেদনের জন্য গণস্বাক্ষর গ্রহণ করছেন বলেও জানান ওই সংগঠনের সভাপতি ইমাম ও সাধারণ সম্পাদক ইসলাম। ব্রিজটি প্রশস্ত দ্রুত নির্মাণ কাজ সম্পূর্ণ করে জনসাধারণের চলাচলের সু-ব্যবস্থা করে ব্রিজটি দ্রুত প্রশস্ত করে নির্মাণের জন্য প্রয়োজনীয় পদক্ষেপ গ্রহণের জন্য সংশ্লিষ্ট কর্তৃপক্ষের দৃষ্টি আকর্ষণ করেছে ভুক্তভোগী সাধারণ জনগণ।

আরবি/জেডআর

Link copied!