ঢাকা সোমবার, ০৭ অক্টোবর, ২০২৪

বরিশালে জাতীয় জন্ম-মৃত্যু নিবন্ধন দিবস পালিত

বরিশাল ব্যুরো

প্রকাশিত: অক্টোবর ৬, ২০২৪, ০৯:৫৭ পিএম

বরিশালে জাতীয় জন্ম-মৃত্যু নিবন্ধন দিবস পালিত

ছবি: রূপালী বাংলাদেশ

‘জন্ম-মৃত্যু নিবন্ধন আনবে দেশে সুশাসন’ প্রতিপাদ্যে বরিশালে জাতীয় জন্ম ও মৃত্যু নিবন্ধন দিবস-২০২৪ নানান আয়োজনের মধ্য দিয়ে পালন করা হয়। দিবসটি পালন উপলক্ষ্যে রবিবার (০৬ সেপ্টেম্বর) সকালে বরিশাল সার্কিট হাউজ মাঠে বর্ণাঢ্য র‌্যালি বের করা হয়। র‌্যালিতে উপস্থিত ছিলেন বিভাগীয় কমিশনার মো. শওকত আলী।

র‌্যালি শেষে আলোচনা সভায় সভাপতিত্ব করেন জেলা প্রশাসক মোহাম্মদ দেলোয়ার হোসেন। অনুষ্ঠানে স্থানীয় সরকারের উপপরিচালক গৌতম বাড়ৈ, জেলা সিভিল সার্জন ডাঃ মারিয়া হাসান, জেলা শিক্ষা অফিসার মো. জাহাঙ্গীর হোসাইন বক্তৃতা করেন। এসময় বিভিন্ন ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান, মেম্বর, গ্রাম পুলিশ, বেসরকার উন্নয়ন সংস্থার প্রতিনিধিসহ নানা শ্রেণি পেশার মানুষ উপস্থিত ছিলেন।

বক্তারা বলেন, জন্ম নিবন্ধন করা সবার জন্যই জরুরি। জন্মের ৪৫ দিনের মধ্যেই শিশুর জন্ম নিবন্ধন করা বাধ্যতামূলক। যদি না করা হয় তাহলে পরবর্তীতে বিভিন্ন সমস্যার সম্মুখীন হতে পারেন। জাতিসংঘের শিশু অধিকার সনদ অনুযায়ী, শিশুর জন্মগ্রহণের পর জন্ম-নিবন্ধীকরণ করার কথা বলা হয়েছে। উন্নত বিশ্বের সব দেশেই শিশু জন্মের পরই নিবন্ধন করা হয়। বাংলাদেশেও প্রতিটি শিশু জন্মের পর পর জন্ম নিবন্ধনের বাধ্যবাধকতা আছে। জন্ম ও মৃত্যু নিবন্ধন আইন, ২০০৪ (২০০৪ সনের ২৯ নং আইন) এর আওতায় একজন মানুষের নাম, লিঙ্গ, জন্মের তারিখ ও স্থান, বাবা-মায়ের নাম, তাদের জাতীয়তা ও স্থায়ী ঠিকানা নির্ধারণ জন্মগত অধিকার।

জন্মনিবন্ধন সনদপত্র প্রয়োজন হয়-পাসপোর্ট ইস্যু,বিবাহ নিবন্ধন, শিক্ষা প্রতিষ্ঠানে ভর্তি, সরকারি-বেসরকারি বা স্বায়ত্বশাসিত সংস্থায় নিয়োগদান ড্রাইভিং লাইসেন্স ইস্যু, ভোটার তালিকা প্রণয়ন, জমি রেজিষ্ট্রেশন, ব্যাংক হিসাব খোলা, আমদানি ও রপ্তানী লাইসেন্স প্রাপ্তি গ্যাস, পানি, টেলিফোন ও বিদ্যুৎ সংযোগপ্রাপ্তি, ট্যাক্স আইডেন্টিফিকেশন নম্বর (টিআইএন) প্রাপ্তি, ঠিকাদারী লাইসেন্স প্রাপ্তি বাড়ির নকশা অনুমোদন ,গাড়ির রেজিষ্ট্রেশন ট্রেড লাইসেন্স, বাল্য বিবাহ প্রতিরোধ, শিশু শ্রম প্রতিরোধ ও জাতীয় পরিচয়পত্রসহ ১৮ ধরণের কাজে।

শিশুরা কখনো কিশোর অপরাধমূলক কর্মকাণ্ডে জড়িয়ে পড়ে বা ষড়যন্ত্রের শিকার হয়, সেক্ষেত্রে বিচার শুরুর আগেই তার বয়স প্রমাণের প্রয়োজন হয়। এক্ষেত্রে জন্ম নিবন্ধন সনদ গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। পড়াশোনা, ব্যবসা, ভ্রমণ, চিকিৎসাসহ বিভিন্ন কারণে বিদেশে যেতে প্রয়োজন হয় পাসপোর্টের। আর পাসপোর্টের আবেদন ফরমের সঙ্গে অবশ্যই জন্ম নিবন্ধন জমা দিতে হয়। ভোটার আবেদন ফরমের সঙ্গেও বয়স প্রমাণের জন্য জন্ম নিবন্ধন সনদ জমা দিতে হয়। জন্ম নিবন্ধন সনদ না থাকলে ভোটার আইডি কার্ড তৈরি করা যায় না।

আরবি/জেডআর

Link copied!