ঢাকা মঙ্গলবার, ০৮ অক্টোবর, ২০২৪

শিবচরে জমি নিয়ে দ্বন্দ্বে মিথ্যা মামলা দিয়ে হয়রানি

শিবচর (মাদারীপুর) প্রতিনিধি

প্রকাশিত: অক্টোবর ৭, ২০২৪, ১০:০০ পিএম

শিবচরে জমি নিয়ে দ্বন্দ্বে মিথ্যা মামলা দিয়ে হয়রানি

ছবি: রূপালী বাংলাদেশ

মাদারীপুরের শিবচরে জমি সংক্রান্ত বিরোধের জেরে আপন মামাতো ভাই সুমন শিকদার (৩৩), শওকত শিকদার (৩৮) ও রিপন শিকদার (৪৫) কে মিথ্যা মামলা দিয়ে হয়রানি করার অভিযোগ উঠেছে ফুফাতো ভাইয়ের বিরুদ্ধে। বর্তমানে ভুক্তভোগী সুমন শিকদার ও রিপন শিকদার শর্ত সাপেক্ষে জামিনে রয়েছেন। শওকত শিকদার বিদেশে অবস্থান করায় তার বিরুদ্ধে ওয়ারেন্ট জারি করা হয়েছে মামলা।

স্থানীয় সূত্রে জানা যায়, শিবচর উপজেলার উত্তর বাজিতপুর এলাকার মৃত সুর্য শিকদারের তিন ছেলে সুমন শিকদার, শওকত শিকদার ও রিপন শিকদারের বিরুদ্ধে আদালতে মিথ্যা মামলা দায়ের করেন আপন ফুফাতো ভাই মজিবর রহমান মাতুব্বর (৬২)। মজিবর রহমান ঐ উপজেলার ভান্ডারীকান্দি ইউনিয়নের টেংরামারী এলাকার মৃত আঃ ওহাব মাতুব্বরের ছেলে। তিনি ২০২৪ সালের ১৩ আগষ্ট ভূমি অপরাধ দমন ও প্রতিকার আইন-২০২৩ এর (৪)১ (ক)/৭(১)/১০/১৭/২০(১) ধারায় বিজ্ঞ চীফ জুডিসিয়াল ম্যাজিষ্ট্রেট আদালতে সি.আর-৫৮৩/২৪ মামলা দায়ের করেন। মামলায় ৪৮নং উত্তর বাজিতপুর মৌজার ১৯৩নং খতিয়ানে বি.আর.এস ৮৮১নং দাগে ক্রয়, ওয়ারিশ ও সাক্ষীদের ১১.৭৬ শতাংশ ভূমি দাবী করেছেন। উক্ত দাগে ১২ বছরের অধিককাল যাবত মৃত সূর্য শিকদারের স্ত্রী রোকেয়া বেগম ছেলে মেয়ে নিয়ে দোকানঘর ও বসতঘর করে ভোগ দখল করে আছেন বলে জানা যায়।

স্থানীয়রা জানান, মজিবর রহমান নিজ স্বার্থে মিথ্যা তথ্য দিয়ে আদালতে মামলা করেছেন। মামলার কপিতে মারামারির কথা উল্লেখ থাকলেও আসলে এখানে কোন মারামারি হয় নাই বলে জানান স্থানীয়রা।

এ বিষয়ে স্থানীয় বাসিন্দা আনছার মোল্লা বলেন, এদের মধ্যে কি দ্বন্দ¦ আছে আমি সঠিক জানি না। তবে সুমন শিকদাররা এই বাড়িতে ১২/১৩ বছর যাবত ঘর দুয়ার করে বসবাস করছে। 

স্থানীয় আনু শিকদার বলেন, ২০২৪ সালে এখানে কোন গ্যাঞ্জাম হয় নাই। একই কথা মামলার সাক্ষী শহীদ শিকদার বলেন, আমি বিদেশে ছিলাম। মারামারির বিষয়ে আমি কিছু জানি না। 

একই কথা মামলার সাক্ষী বাদল শিকদার বলেন, আমি গ্যাঞ্জামের বিষয়ে কিছু জানি না। স্থানীয় স্টীলের দোকানদার মিলন মধু বলেন, এখানে কোন গ্যাঞ্জাম হয় নাই।

ভুক্তভোগী সুমন শিকদার বলেন, এই জমি আমরা স্থানীয় বন্টননামা মতে ৩৫ বছর যাবত ভোগ দখলে আছি। বাবা ফসলাদি ফলাইয়া পারিবারিক আপোষে এই জমিগুলো ভোগ দখল করতেন। বাবায় মারা যাওয়ার পরে আমার মা বসতবাড়ি ও দোকানঘর ভাড়া দিয়ে আসছেন এবং আমরা এই বাড়িতে থাকি। বর্তমান বিআরএস রেকর্ড ভূল ও অশুদ্ধ হওয়ার কারণে আমরা রেকর্ড সংশোধনের জন্য আদালতে মোকদ্দমা করি। যাহার নম্বর  দেওয়ানী-২৪৫/২৩। বর্তমানে মামলা চলমান। আমাদের বসতবাড়ি থাকা স্বত্বেও বাদী মজিবর রহমান জানিয়া শুনিয়া আমার আপন চাচাকে প্ররোচিত করে তার নিকট থেকে ২০১৫ সালে হেবাবিল এওয়াজ দলিল করে, দলিল গোপন রেখে ২০২৪ সালে ভূমি আইনে মিথ্যা ঘটনা সাজিয়ে আদালতে মিথ্যা তথ্য দিয়ে মামলা করেন। কিন্তু চাচা স্থানীয় বন্টননামা মতে একই মৌজার অন্য দাগ খতিয়ানে এই জমির বিপরীতে অন্য জমি ভোগ দখল করেন। যেহেতু এই মামলা মিথ্যা। তাই এই মামলা থেকে আমরা মুক্তি চাই।

মিথ্যা মামলার বিষয়ে মো. মজিবর রহমান মাতুব্বর বলেন, আমি আদালতে যে মিথ্যা মামলা করেছি, সে মিথ্যা মামলা প্রমাণ করুক।

আরবি/জেডআর

Link copied!