ঢাকা শনিবার, ২৬ অক্টোবর, ২০২৪

মহালছড়িতে বিশ্ব শান্তির মঙ্গল কামনায় সংঘদান

খাগড়াছড়ি প্রতিনিধি

প্রকাশিত: অক্টোবর ২৫, ২০২৪, ০৮:৩৮ পিএম

মহালছড়িতে বিশ্ব শান্তির মঙ্গল কামনায় সংঘদান

ছবি: রূপালী বাংলাদেশ

খাগড়াছড়ি মহালছড়িতে পুরঞ্জয় মহাজন পাড়ার গৌতম বৌদ্ধ বিহারের বিশ্বশান্তির ও মঙ্গল কামনায় সংঘদান অনুষ্ঠান অনুষ্ঠিত। শুক্রবার সকালে সংঘদান উপলক্ষে গৌতম বৌদ্ধ বিহারে বুদ্ধমূর্তি, অষ্টপরিষ্কার, হাজারবাতিদান সহ নানাবিধ দানানুষ্ঠান ও পরিত্রাণ সূত্র পাঠ করেন।

এ সময় ধর্মীয় গুরুরা পুন্যার্থীর উদ্দেশে ধর্ম দেশনা প্রদান করেন। এসময় জগতের সব প্রাণীর সুখ শান্তি ও মঙ্গল কামনা করা হয়। ধর্মীয় আলোচনা করেন ভদন্ত শুভনা মহাথেরো, বিমলা নন্দ মহাথেরো, আর্য্যবোধি মহাথেরো, গৌতম বৌদ্ধ বিহারে বিহারাধ্যক্ষ প্রজ্ঞ্যা জ্যোতি মহাথেরো প্রমুখ।

এসময় ধর্মীয় আলোচনায় ভিক্ষুসংঘ গৌতম বুদ্ধের অহিংসা নীতির আলোকে জীবনাদর্শ গঠন এবং তা প্রতিপালনে উপর গুরুতারোপ করেন। বিশ্বব্যাপী যুদ্ধ পরিস্থিতি থেকে মানুষের মুক্তি এবং পার্বত্য চট্টগ্রামসহ মানুষে মানুষে সম্প্রীতি প্রতিষ্ঠা করে একটি বাসযোগ্য পৃথিবী গড়ে তোলার আহবান জানান।

পরে দায়ক দায়িকারা এসময় যে যার সাধ্যমতো প্রদীপ প্রজ্বলন, ফুল-ফল, ছোয়াইং (খাবার) প্রদান করে বৌদ্ধসহ ভান্তিদের তা দান করে।

সংঘদান অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে ছিলেন-মানবাধিকার সংগঠন কম্বাইন্ড হিউম্যান রাইটস ওয়ার্ল্ড এর কেন্দ্রীয় সমন্বয়ক অংচিংনু মারমা। 

তিনি বলেন, আজকে এখানে বিশাল আকারে কঠিন চীবর দান অনুষ্ঠান হওয়ার কথা ছিল কিন্তু পারিপার্শ্বিক পরিস্থিতির কারণে সীমিত আকারে সংঘদান আয়োজন করেছে ধর্মপ্রাণ বৌদ্ধ ধর্মাবলম্বীরা। আমাদের সংগঠন গরীব অসহায় ও সুবিধা বঞ্চিত মানুষের সহযোগিতার পাশাপাশি ধর্মীয় অনুশাসন, বিধিবিধান ও রীতিনীতি প্রতিপালনেও আন্তরিক। এ বিহারের মাঠ উন্নয়নে আমরা অর্থায়ন করেছি। ভবিষ্যতে এবিহারে উন্নয়নে আরো কিছু অর্থায়নের পরিকল্পনা আমাদের রয়েছে।

এসময় অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন, মানবাধিকার সংগঠন কম্বাইন্ড হিউম্যান রাইটস ওয়ার্ল্ড এর খাগড়াছড়ি জেলা শাখার সহ সভাপতি সুবোধ কুমার চাকমা,যুগ্ম সম্পাদক রবিশংঙ্কর চাকমা, মহালছড়ি উপজেলা কমিটির সভাপতি এল্টু চাকমা, গৌতম বৌদ্ধ বিহারের সভাপতি তৃপ্তিকর চাকমা।

আরবি/জেডআর

Link copied!