ঢাকা শনিবার, ২৬ অক্টোবর, ২০২৪

বাগেরহাটে চুইঝালের চাহিদা বাড়ছে

বাগেরহাট প্রতিনিধি

প্রকাশিত: অক্টোবর ২৬, ২০২৪, ০৫:৩৩ পিএম

বাগেরহাটে চুইঝালের চাহিদা বাড়ছে

বাগেরহাটে চুইঝালের চাহিদা বাড়ছে । ছবি: রূপালী বাংলাদেশ

বাগেরহাটের মানুষের কাছে চুইঝাল ব্যাপক জনপ্রিয়। দিনদিন এর জনপ্রিয়তা ছড়িয়ে পড়ছে দেশের বিভিন্ন প্রান্তে। এই চুইঝালের শহরে ছোট বড় স্থায়ী-অস্থায়ী মোট ৬০টি দোকান রয়েছে।

বেড়েছে চুইঝালের চাহিদা। আর চাহিদা বাড়ার সঙ্গে সঙ্গে বেড়েছে দামও।যেকোনো মাংসের সঙ্গে কয়েক টুকরো চুইঝাল মাংসের স্বাদ কয়েকগুণ বাড়িয়ে দেয়। বিশেষ করে গরু ও খাসির মাংসের স্বাদ বাড়াতে এর জুড়ি নেই।

এ চুইঝালের কদর আগের তুলনায় বাড়ছে। বিশেষ করে ঈদের সময় চাহিদা বাড়ে সবচেয়ে বেশি। আগে যে চুই ৬০০ টাকা কেজি দরে বিক্রেতার বাড়ি থেকে পাইকারি দরে কিনে আনতেন, ঈদের কারণে সেই চুই এখন কিনতে হচ্ছে ৮০০ টাকায়। তবে মূল চুইয়ের দাম সবচেয়ে বেশি। তিনি আরো বলেন, আমার কাছে ৫০০ টাকা থেকে ১২শ টাকা কেজির চুইঝাল রয়েছে।

শবজি বাজারে দেড় যুগেরও বেশি সময় ধরে শুধু চুইঝাল বিক্রি করছেন জামান শেখ। প্রতিদিন সকালে চুইঝালের দোকান নিয়ে বসেন তিনি, থাকেন বাজার শেষ না হওয়া পর্যন্ত। এই চুইঝাল বিক্রি করে দুই ছেলে ও এক মেয়েকে লেখাপড়াসহ সংসারের সব খরচ চালান তিনি।

শহরের আরেক বিক্রেতা সোহাগ হাওলাদার বলেন, হঠাৎ চুইঝালের দাম বাড়িয়ে দিয়েছেন পাইকারি ব্যবসায়ীরা। এ কারণে বাজারে চুইঝালের দাম বেড়েছে। স্থানীয় জাতের যে চুইঝাল আগে প্রতি মণ ২ হাজার ৮০০ টাকায় বিক্রি হতো, এখন তা বিক্রি হচ্ছে ৩ হাজার ৫০০ টাকায়। মোটা ও মূল চুইয়ের দাম সবচেয়ে বেশি।

চুইঝাল কিনছিলেন আকলিমা বেগম তিনি বলেন, এখন চুইঝাল ছাড়া গরুর মাংসের তেমন স্বাদই পাই না। প্রতিবছর ঈদের সময় বেশি করে চুইঝাল কিনে রাখি। ঢাকায় থাকা আত্মীয়-স্বজনের বাড়িতেও পাঠাতে হয়। এবার দেখছি দামটা বেশি।

বাগেরহাট শহরের বাইরে ও জেলার বিভিন্ন প্রান্তে বাজারে বিক্রি হওয়া এই চুইঝাল অনেক দোকান ঘুরে দেখা যায়, চিকন ডাল কেজি ৪৫০-৫০০ টাকা, একটু মোটা ডাল ৬০০-৬৫০ টাকা, বড় ডাল ১১০০-১২০০ টাকা, গাছ-কাণ্ড ১২০০-১৪০০ টাকায় বিক্রি হচ্ছে।


 

আরবি/জেডআর

Link copied!