ঢাকা বৃহস্পতিবার, ১৯ সেপ্টেম্বর, ২০২৪

চৌদ্দগ্রামে ৮ যাত্রীকে পুড়িয়ে মারেন আ.লীগ, যুবলীগ ও আইন শৃঙ্খলাবাহিনী

কুমিল্লা প্রতিনিধি

প্রকাশিত: সেপ্টেম্বর ১১, ২০২৪, ০৯:৩৪ পিএম

চৌদ্দগ্রামে ৮ যাত্রীকে পুড়িয়ে মারেন আ.লীগ, যুবলীগ ও আইন শৃঙ্খলাবাহিনী

ছবি: রূপালী বাংলাদেশ

দেশব্যাপী আলোচিত কুমিল্লার চৌদ্দগ্রামে পেট্রলবোমায় ৮ যাত্রীকে পুড়িয়ে মারার ঘটনায় নতুন করে মামলা হয়েছে। ওই ঘটনায় সাবেক রেলমন্ত্রী মুজিবুল হক, পুলিশের সাবেক দুই মহাপরিদর্শক (আইজিপি) শহীদুল হক ও বেনজীর আহমেদসহ ১৯০ জনের বিরুদ্ধে মামলা হয়েছে। আইকন বাস সার্ভিসের মালিক আবুল খায়ের কুমিল্লার আদালতে ওই মামলা দায়ের করেছেন। এতে ১৩০ জনের নাম উল্লেখ ও ৬০ জনকে অজ্ঞাত আসামি করা হয়েছে।

বুধবার (১১ সেপ্টেম্বর) কুমিল্লার সিনিয়র জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট ৫ নম্বর আমলি আদালতে এ মামলা দায়ের করা হয়েছে। আদালতের বিচারক আবু বকর সিদ্দিক মামলাটি এফআইআর হিসেবে গ্রহণ করার জন্য চৌদ্দগ্রাম থানাকে নির্দেশ দিয়েছেন। মামলার বাদী পক্ষের আইনজীবী অ্যাডভোকেট কাইমুল হক রিংকু এসব তথ্য নিশ্চিত করেছেন।

মামলায় উল্লেখ করা হয়, ২০১৫ সালের ২ ফেব্রুয়ারি চৌদ্দগ্রাম উপজেলার জগমোহনপুরে গভীর রাতে আইকন পরিবহনে পেট্রোল বোমা নিক্ষেপ করা হয়। এতে ৮ যাত্রী পুড়ে মারা যান।

বাস মালিক আবুল খায়ের জানান, তিনি ওই বাসের চালক ও তার সহকারীর সঙ্গে কথা বলে জানতে পারেন, আওয়ামী লীগ, যুবলীগ ও আইন শৃঙ্খলারক্ষাকারী বাহিনীর প্রত্যক্ষ মদদে এ হত্যাকাণ্ড ঘটানো হয়। পরে স্থানীয় সংসদ সদস্য রেলমন্ত্রী মুজিবুল হক তাকে ডাকিয়ে নিয়ে বিএনপি ও জামায়াতের নেতাদের বিরুদ্ধে মামলা দায়ের করতে বলেন। খায়ের রাজি না হওয়ায় মুজিবুল তাকে থাপ্পড় দিয়ে বলেন, ‘এই লাইনে কীভাবে বাস চালাস তা দেখে নেব। ’ পরে তার লিজ নেওয়া পাঁচটি বাস তারা নিয়ে যান। খায়ের ১০ বছর পালিয়ে ছিলেন। এখন তিনি দোষীদের বিচার চান।

মামলায় উল্লেখিত আসামিরা হলেন- সাবেক রেলমন্ত্রী মুজিবুল হক, সাবেক আইজিপি শহীদুল হক, সাবেক র‌্যাব প্রধান বেনজীর আহমেদ, তৎকালীন কুমিল্লার সাবেক এসপি, চৌদ্দগ্রাম পৌরসভার সাবেক মেয়র মিজানুর রহমান, চৌদ্দগ্রাম থানার সাবেক ওসি উত্তম চক্রবর্তী, সাবেক ইউনিয়ন চেয়ারম্যান মোশারেফ হোসেনসহ অন্যান্যরা।

উল্লেখ্য, ২০১৫ সালের ২ ফেব্রুয়ারি চৌদ্দগ্রাম উপজেলার জগমোহনপুরে আইকন পরিবহনে আগুন দেওয়ার মামলায় সাবেক প্রধানমন্ত্রী খালেদা জিয়াসহ বিএনপি-জামায়াতের নেতাদের বিরুদ্ধে পুলিশ বাদি হয়ে মামলা দায়ের করেছিল।

আরবি/জেডআর

Link copied!