ঢাকা রবিবার, ২২ সেপ্টেম্বর, ২০২৪

লাকসামে বাপার মানববন্ধন ও সংহতি সভা

লাকসাম (কুমিল্লা) প্রতিনিধি

প্রকাশিত: সেপ্টেম্বর ২২, ২০২৪, ০৫:৫৮ পিএম

লাকসামে বাপার মানববন্ধন ও সংহতি সভা

ছবি: রূপালী বাংলাদেশ

বিশ্ব নদী দিবসে কুমিল্লার লাকসামে ডাকাতিয়া নদী সুরক্ষা ও উন্নয়নের দাবীতে বাংলাদেশ পরিবেশ আন্দোলন (বাপা) কুমিল্লা আঞ্চলিক শাখা এবং ডাকাতিয়া নদী সংরক্ষণ পরিষদ লাকসাম শাখার আয়োজনে মানববন্ধন ও সংহতি সভা অনুষ্ঠিত হয়েছে।

রবিবার (২২ সেপ্টেম্বর) সকালে লাকসাম নবাব ফয়েজুন্নেছা কলেজ গেইটে ডাকাতিয়া নদীর কূলে মানববন্ধন এবং নবাব ফয়েজুন্নেছা ও বদরুন্নেসা যুক্ত উচ্চ বিদ্যালয় হল রুমে সংহতি সভা অনুষ্ঠিত হয়।

এতে সিনিয়র সাংবাদিক মশিউর রহমান সেলিমের সভাপতিত্বে প্রধান অতিথি হিসেবে বক্তব্য রাখেন, বাংলাদেশ পরিবেশ আন্দোলন (বাপা) কুমিল্লা আঞ্চলিক শাখার সভাপতি প্রফেসর ডা. মোসলেহ উদ্দিন আহমেদের, সাধারণ সম্পাদক আলী আকবর মাসুম, প্রচার ও প্রকাশনা সম্পাদক মাহবুব শিশির, লাকসাম প্রেসক্লাবের আহবায়ক মনির আহমেদ।

এ সময় বক্তারা বলেন, ডাকাতিয়া নদী দেশের সম্পদ, এদেশের মানুষের সম্পদ। কিন্তু এক শ্রেণির দুর্বৃত্ত যেভাবে প্রতিদিন ডাকাতিয়া নদীকে ধ্বংস করে চলেছে তাতে নদীর অবশিষ্ট আর কিছু থাকবে না।

বিশিষ্টজন, সাংবাদিক, শিক্ষার্থী, স্থানীয়রা মিলে এর সুরক্ষা করতে হবে। দেশে নদ-নদী রক্ষায় কর্তৃপক্ষ আছে, আইন আছে, আছে সরকারের প্রশাসন। তারপরও প্রকৃতি ও পরিবেশ ধ্বংসকারীদের দৌরাত্ম্য বন্ধ করতে না পারা কোনো ভাবেই মানা যায় না। আমরা অবিলম্বে দেশের নদ-নদী রক্ষায় কার্যকর ব্যবস্থা গ্রহণের দাবি জানাচ্ছি। 

তারা আরো বলেন, নদী মাতৃক বাংলাদেশ মৎস্য সম্পদে সমৃদ্ধ। প্রাচীনকাল থেকেই বাংলাদেশের প্রধান খাদ্য মাছ ও ভাত। তাই বাঙালিকে বলা হয় ‘মাছে-ভাতে বাঙালি’। তেমনি বলা হয়ে থাকে বাংলাদেশ নদী মাতৃক দেশ; আমাদের দেশ বিশ্বে নদ-নদীর দেশ হিসেবে পরিচিত হলেও, এখানে প্রতি বছরই নদ-নদীর সংখ্যা কমছে। দখল, দূষণে শুধু নদী-খালই মরছে না, এখন দেশও ধ্বংসের পথে। বাংলাদেশকে বাঁচাতে হলে দেশের নদ-নদী রক্ষা করতে হবে। 

আরবি/জেডআর

Link copied!