ঢাকা মঙ্গলবার, ২৪ সেপ্টেম্বর, ২০২৪

দুর্গাপূজার নিরাপত্তা নিয়ে বরগুনায় মতবিনিময় সভা

বরগুনা প্রতিনিধি

প্রকাশিত: সেপ্টেম্বর ২৪, ২০২৪, ০৪:৫৪ পিএম

দুর্গাপূজার নিরাপত্তা নিয়ে বরগুনায় মতবিনিময় সভা

ছবি: রূপালী বাংলাদেশ

শারদীয় দুর্গাপূজা ২০২৪ উদযাপন উপলক্ষে পূজামণ্ডপসমূহের নিরাপত্তা, আইন-শৃঙ্খলা সমুন্নত রাখা ও প্রাসঙ্গিক বিষয়ে বরগুনা জেলা প্রশাসনের সঙ্গে পূজা উদযাপন কমিটির সঙ্গে মতবিনিময় সভা অনুষ্ঠিত হয়েছে। জেলা প্রশাসক কার্যালয়ের সুবর্ণজয়ন্তী সম্মেলন কক্ষে ২৪ সেপ্টেম্বর সকালে ১১টায় অনুষ্ঠিত হয়। 

মতবিনিময় সভায় বরগুনা জেলা প্রশাসক মোহাম্মদ শফিউল আলম সভাপতিত্ব করেন। তিনি শারদীয় দুর্গাপূজা উদ্যাপন উপলক্ষ্যে পালনীয় নির্দেশনাবলী দিয়ে তিনি বলেন জেলা পর্যায়ের মনিটরিং টিম গঠন এবং জেলা ও উপজেলা প্রশাসনের বিশেষ কন্ট্রোল রুম চালু রাখা হবে এবছরে। এক্সিকিউটিভ ম্যাজিস্ট্রেট নিয়োগ এবং আইন-শৃঙ্খলা বাহিনীর নিয়মিত টহল জোরদার ও চেকপোস্ট স্থাপন পূজামন্ডপ ভিত্তিক দায়িত্ব পালনের জন্য পুলিশ ও আনসার সদস্যদের বিস্তারিত ডিউটি রোস্টার প্রদান করা হবে। এক্ষেত্রে পূজামন্ডপসমূহের অবস্থানের ভিত্তিতে নিরাপত্তার ক্ষেত্রে গুরুত্বপূর্ণ ও অধিক গুরুত্বপূর্ণ হিসেবে বিবেচনা করা হবে। মেডিক্যাল টিম গঠন সহ উপকূলীয় মন্ডপগুলোর নিরাপত্তায় কোস্টগার্ড মোতায়েন, নৌদুর্ঘটনা প্রতিরোধে পুলিশ, কোস্ট গার্ড ও নৌবাহিনীর সতর্কতা, পৌর শহরে স্বেচ্ছাসেবক কমিটি গঠন এবং কাউন্সিলর ও পরিচ্ছন্নতাকর্মীদের মধ্যে দায়িত্ব বণ্টন থাকবে। উপজেলা পর্যায়ে পূজামন্ডপসমূহের তদারকির জন্য ট্যাগ অফিসার, চেয়ারম্যান, ইউপি সদস্য ও পুলিশদের মধ্যে দায়িত্ব বণ্টন উপজেলা ও ইউনিয়ন পর্যায়ে সভার আয়োজন করা হবে। এছাড়াও মন্ডপভিত্তিক তদারিকরন কমিটি গঠন, পূজামণ্ডপে সিসিটিভি ও আইপি ক্যামেরা, লাইট, জেনারেটর, সার্বক্ষণিক বিদ্যুৎ সংযোগ এবং অগ্নি নির্বাপক বালুভর্তি বালতি ও পানির ব্যবস্থা রাখা, পূজামণ্ডপ গুলোতে নিরবচ্ছিন্ন বিদ্যুৎ সরবরাহ ও বিদ্যুৎ সংযোগের ক্ষেত্রে দুর্ঘটনা এড়াতে সতর্কতা অবলম্বনের জন্য তিনি নির্দেশনা প্রদান করেন।

মতবিনিময় সভায় অগ্নি দুর্ঘটনা প্রতিরোধে ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্সের কর্মপরিকল্পনা প্রণয়ন পূজামন্ডপের স্বেচ্ছাসেবকদের বিশেষ পোশাক ও পরিচিতি কার্ড সরবরাহ এবং মন্ডপ কমিটির সম্পাদক ও স্বেচ্ছাসেবকদের তথ্য থানা ও উপজেলা নির্বাহী অফিসারগণকে অবহিত করা স্বেচ্ছাসেবকদের কর্মতৎপরতা লিপিবদ্ধকরণে রেজিস্টার সংরক্ষণ, ফেসবুক ও সামাজিক যোগাযোগ মাধ্যমে গুজব বা অপপ্রচারের ক্ষেত্রে সতর্ক থাকা এবং জেলা ও উপজেলা প্রশাসনকে অবহিত করা; এ বিষয়ে গোয়েন্দা সংস্থাসমূহের বিশেষ নজরদারি, আযান ও নামাযের সময় বাদ্যযন্ত্র ও মাইক না বাজানো এবং আযান ও নামাযের সময়সূচি মন্ডপে প্রদর্শন করা, উপজেলা নির্বাহী অফিসার, ওসি, ফায়ার সার্ভিস ও জেলা কন্ট্রোল রুমের ফোন নাম্বার প্রদর্শন, পূজামণ্ডপে গমনের রাস্তা সংস্কার, জেলা, উপজেলা ও ইউনিয়ন পর্যায়ে সামাজিক সম্প্রীতি কমিটিকে সক্রিয় করা,

বিজয়া দশমীতে প্রতিমা বিসর্জনের স্থানের বিষয়ে আইন-শৃঙ্খলা রক্ষাকারী বাহিনীকে অবহিত করা, প্রশাসন কর্তৃক স্থান নির্ধারন, সন্ধ্যা ৭ টার মধ্যে ফায়ার সার্ভিসের উপস্থিতি  বিসর্জন শেষ করা। রাজনৈতিক দলগুলোর গঠনমূলক ভূমিকা ও মনিটরিং ব্যবস্থা গ্রহণ

জুম‍‍`আর খুতবায় সামপ্রদায়িক সম্প্রীতি রক্ষায় উদবুদ্ধকরণ মূলক বক্তব্য প্রদান সহ গুরুত্বপূর্ণ বিষয় সিদ্ধান্ত গ্রহণ করা হয় এবং বাস্তবায়নে সংশ্লিষ্ট বিভাগকে নির্দেশনা প্রদান করেন জেলা প্রশাসক মোহাম্মদ শফিউল আলম। এছাড়া তিনি অতিরিক্ত নিরাপত্তার চাদরে যেন শারদীয় দুর্গাপূজা উৎসব মুখর পরিবেশ ব্যহত না হয় সেদিকে খেয়াল রাখতে হবে। গুজব যাতে ছড়িয়ে না পরে তার আগে এসংক্রান্ত বিষয় আগে আইনশৃঙ্খলা বাহিনীকে জানানোর পরামর্শ প্রদান করেন। 
 

মতবিনিময় সভায় উপস্থিত ছিলেন বরগুনা জেলা অতিরিক্ত পুলিশ সুপার (প্রশাসন) মোজাম্মেল রেজা, অতিরিক্ত জেলা মেজিস্ট্রেট অনিমেষ চক্রবর্তী, অতিরিক্ত জেলা প্রশাসক সার্বিক শুভ্রা দাস, উপ-পরিচালক স্হানীয় সরকার তানজিম আহমেদ, বাংলাদেশ নৌ বাহিনীর বরগুনা কন্টিনজেন্ট লেঃ কমান্ডার নুর, বরগুনা ৬ জেলার উপজেলা নির্বাহী কর্মকর্তাগণ, জেলা বিএনপি, জামায়েত ইসলামি সহ বিভিন্ন রাজনৈতিক দলের প্রতিনিধি, জেলা ও উপজেলার পূজা উদযাপন কমিটির সভাপতি, সাধারণ সম্পাদকগণ উপস্থিত ছিলেন। মতবিনিময় সভায় বিভিন্ন গোয়েন্দা শাখার কর্মকর্তাবৃন্দ, বিভিন্ন সরকারি কার্যালয়ের কর্মকর্তাগণ উপস্থিত ছিলেন। 

আরবি/জেডআর

Link copied!