ঢাকা শুক্রবার, ২০ সেপ্টেম্বর, ২০২৪

সেনা অভিযানে বাঙ্গালহালিয়া ইউপি চেয়ারম্যান উদ্ধার

উচ্চপ্রু মারমা, রাজস্থলী

প্রকাশিত: সেপ্টেম্বর ১৮, ২০২৪, ০১:২৭ পিএম

সেনা অভিযানে বাঙ্গালহালিয়া ইউপি চেয়ারম্যান উদ্ধার

ছবি: রূপালী বাংলাদেশ

কাপ্তাই ৫৬ বেঙ্গল সেনা জোন কর্তৃক বিশেষ অভিযান পরিচালনা করে রাঙ্গামাটি জেলার রাজস্থলী উপজেলার দুই নম্বর গাইন্ধ্যা ইউনিয়ন থেকে নিখোঁজ বাঙ্গালহালিয়া ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান আদোমং মারমাকে উদ্ধার করা হয়েছে।

গত ২৫ আগস্ট রাজস্থলী উপজেলার তিন নম্বর বাঙ্গালহালিয়া ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান আদোমং মারমা (৫০) নিখোঁজ হন।

নিখোঁজ চেয়ারম্যানের পরিবার সূত্রে জানা যায়, আদোমং চেয়ারম্যান ঘটনার দিন সকালে তার নিজ বাড়ি থেকে বাঙ্গালহালিয়া ইউপি সদস্যদের সম্মানি উত্তোলনের জন্য রাজস্থলী উপজেলা সদরে সোনালী ব্যাংকে যান। রাজস্থলী উপজেলা সদর থেকে বাঙ্গালহালিয়া ফিরে আসার সময় সন্ত্রাসীদের হাতে অপহরণ হন।

স্থানীয় সূত্রে জানা যায়, ঘটনার দিন নিখোঁজ হওয়ার পর চেয়ারম্যানের সাথে যোগাযোগ না হওয়ায় এবং সন্ধায় বাড়িতে না ফেরায় চেয়ারম্যান নিখোঁজ হওয়ার বিষয়টি তার পরিবার রাতেই বাঙ্গালহালিয়া আর্মি ক্যাম্পে অবগত করেন। পরের দিন নিখোঁজের ব্যাপারে চেয়ারম্যানের পরিবার কর্তৃক চন্দ্রঘোনা থানায় একটি সাধারণ ডায়রি করে।

আদোমং চেয়ারম্যান নিখোঁজ হওয়ার পর পর অপহরণকারী সশস্ত্র সন্ত্রাসীরা বিভিন্ন মোবাইল নম্বর থেকে চেয়ারম্যানের স্ত্রী এবং পরিবারের সদস্যদের মুক্তিপণ চেয়ে ফোন দেয়।

বিষয়টি স্থানীয় আইনশৃঙ্খলা বাহিনী অবগত হলে, অপহরণকারীদের অবস্থান সনাক্তকরণে আধুনিক তথ্যপ্রযুক্তির সহায়তার মাধ্যমে চেষ্টা চালায়। ফলশ্রুতিতে অপহরণকারীরা বিভিন্নসময় অপহৃত ব্যক্তিকে স্থানান্তর করতে থাকে। একপর্যায়ে মঙ্গলবার বিকালে খবর পাওয়া যায় যে, অপহরণকারী সন্ত্রাসীদের একটি দল গাইন্ধ্যা ইউনিয়ন এলাকায় গমনাগমন করবে। এই প্রেক্ষিতে, কাপ্তাই সেনা জোনের একটি দল উল্লেখিত স্থানে গোপনে অবস্থান নেয়। এই সময় সেনাবাহিনীর অবস্থান জানতে পেরে সশস্ত্র সন্ত্রাসী দলটি অপহৃত আদো মং চেয়ারম্যান কে হাত পা বাঁধা অবস্থায় ফেলে পালিয়ে যায়। এই সময় সেনা টহলের অবস্থান জানতে পেরে আদোমং চেয়ারম্যান সেনা টহলের সহায়তায় উদ্ধার হয় বলে জানা যায়। সেনাবাহিনী কর্তৃক প্রাথমিক জিজ্ঞাসাবাদ শেষে তাকে তার পরিবারের নিকট হস্তান্তর করা হয়েছে।

এ ব্যাপারে রাজস্থলী থানার অফিসার ইনচার্জ (ওসি) ইকবাল হোসেন জানান, অপহৃত চেয়ারম্যানকে রাজস্থলী সাব জোনের সেনাবাহিনী কর্তৃক উদ্ধার করা হয়ছে বলে আমি শুনেছি। তবে কে বা কারা অপহরণ করেছিল তা এখনো নিশ্চিত করে বলা যাচ্ছে না।

আরবি/জেডআর

Link copied!