ঢাকা বৃহস্পতিবার, ১৯ সেপ্টেম্বর, ২০২৪
মহসিন আহবায়ক-মীর জাকের সদস্য সচিব

চট্টগ্রাম দক্ষিণ জেলা কৃষক দলের আহবায়ক কমিটি গঠন

পটিয়া (চট্রগ্রাম) প্রতিনিধি

প্রকাশিত: সেপ্টেম্বর ১৩, ২০২৪, ০৪:৪১ এএম

চট্টগ্রাম দক্ষিণ জেলা কৃষক দলের আহবায়ক কমিটি গঠন

মহসিন আহবায়ক-পটিয়ার মীর জাকের সদস্য সচিব। ছবি: রূপালী বাংলাদেশ

বাংলাদেশ জাতীয়তাবাদী কৃষক দল চট্টগ্রাম দক্ষিণ জেলার ৮ সদস্য বিশিষ্ট নতুন আংশিক আহবায়ক কমিটি গঠন করা হয়েছে।

বৃহস্পতিবার (১২ সেপ্টেম্বর) বিকেলে জাতীয়তাবাদী কৃষক দলের কেন্দ্রীয় কমিটির সভাপতি কৃষিবিদ হাসান জাফির তুহিন ও ভারপ্রাপ্ত সাধারণ সম্পাদক মোশারফ হোসেনের যৌথ স্বাক্ষরিত এক প্রেস বিজ্ঞপ্তিতে এ তথ্য জানা গেছে। 

নবগঠিত আংশিক আহবায়ক কমিটিতে স্হান পেয়েছে বোয়ালখালীর মহসিন চৌধুরী রানাকে আহবায়ক করে সালাউদ্দিন সুমনকে সিনিয়র যুগ্ম আহবায়ক করে আরো ৫ জনকে করা হয়েছে যুগ্ম আহবায়ক। তারা হলেন সফিউল করিম সফি, হাজী নজরুল ইসলাম, আবদুল করিম, মাহবুবুল আলম পারভেজ ও আরিফুল ইসলাম। পটিয়ার মীর জাকের আহমেদকে কারা হয়েছে সদস্য সচিব। 

এর আগে, গত বছরের ১২ জানুয়ারি ৬ সদস্য বিশিষ্ট দক্ষিণ জেলা কৃষক দলের আহবায়ক কমিটি গঠন করা হয়েছিল। সে কমিটিতে আহ্বায়ক মহসিন চৌধুরী রানা, সদস্য সচিব হিসেবে ইউপি চেয়ারম্যান আবদুর রশিদ দৌলতী এবং ১ জন সিনিয়র যুগ্ম আহ্বায়কসহ ৩ জন যুগ্ম আহ্বায়ক নিয়ে সর্বমোট ৬ সদস্য বিশিষ্ট আহ্বায়ক কমিটি গঠন করা হয়েছিল। 

এরপর গত ১৬ মে চার মাসের মাথায় সেই আহবায়ক কমিটি বিলুপ্ত ঘোষণা করেন কেন্দ্রীয় কমিটি। কমিটি বিলুপ্তির চার দিনের মাথায় গত ২০ চট্টগ্রাম দক্ষিণ জেলা কৃষক দলের সদস্য তৎকালীন সচিব পটিয়া উপজেলার ছনহরা ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান আবদুর রশিদ দৌলতীকে বাংলাদেশ জাতীয়তাবাদী দল বিএনপির প্রাথমিক সদস্য পদ সহ সব পর্যায়ের পদ পদবী থেকে অব্যাহতি দিয়েছে চট্টগ্রাম দক্ষিণ জেলা বিএনপি। 

এর আগে, দলীয় শৃঙ্খলা পরিপন্থী কাজে লিপ্ত থাকার সুনির্দিষ্ট অভিযোগের দায়ে গেল ১৮ মে চট্টগ্রাম দক্ষিণ জেলা বিএনপি‍‍`র পক্ষ থেকে কারণ দর্শানো চিঠি দেওয়া হয়েছিল আবদুর রশিদ দৌলতীকে।

সে সময় উক্ত কারণ দর্শানোর চিঠির জবাবও দেন চেয়ারম্যান আবদুর রশিদ দৌলতী। এর আগে গেল ১৬ মে মেয়াদোত্তীর্ণের কারণ দেখিয়ে কমিটি গঠনের ১৬ মাসের মাথায় জাতীয়তাবাদী কৃষক দল চট্টগ্রাম দক্ষিণ জেলার আহবায়ক কমিটি বিলুপ্ত করা হয়।

গত ২০ মে দলীয় শৃঙ্খলা পরিপন্থী সুনির্দিষ্ট অভিযোগের কারণে পটিয়া উপজেলার ছনহরা ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান আবদুর রশিদ দৌলতীকে পাঠানো কারন দর্শানোর চিঠির সাথে জেলা বিএনপির কাছে পাঠানো অভিযোগের সাথে তার দেয়া জবাবের কোন ধরনের সঙ্গতিপূর্ণ না থাকায় দলীয় গঠনতন্ত্রের বিধান মোতাবেক বাংলাদেশ জাতীয়তাবাদী দল (বিএনপি)‍‍ এর প্রাথমিক সদস্য পদসহ সকল পর্যায়ের পদ থেকে অব্যাহতি প্রদান করা হয়েছে বলে চিঠিতে উল্লেখ করা হয়েছিল।

আরবি/জেডআর

Link copied!